Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সহিংস বিক্ষোভের মুখে মুক্ত আফগান মিলিশিয়া কমান্ডার


২৭ নভেম্বর ২০১৮ ১৭:৪১

।।আন্তর্জাতিক ডেস্ক।।

আফগানিস্তানে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে আটক করা এক মিলিশিয়া কমান্ডারকে সহিংস বিক্ষোভের মুখে মুক্ত করে দিয়েছে কর্তৃপক্ষ। দেশটিতে টানা দু’দিন ধরে তার মুক্তির দাবিতে সহিংস বিক্ষোভ করছে শত শত মানুষ। বিক্ষোভে বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে ও কয়েক ডজন নিরাপত্তাকর্মী আহত হয়েছেন। খবর আল জাজিরার।

সোমবার (২৬ নভেম্বর) জাতিসংঘের সম্মেলনে যোগ দিতে জেনেভায় সফর করেছেন আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি। এর মধ্যেই মিলিশিয়া কমান্ডার আলিপুরের মুক্তির খবর প্রকাশ হলো। তার মুক্তির খবর নিশ্চিত করেছেন আফগান ভাইস-প্রেসিডেন্ট সারওয়ার দানিশের কার্যালয়।

আফগানিস্তানের সংখ্যালঘু শিয়া হাজারা সম্প্রদায়ের সদস্য আলিপুর। তিনি একজন তালিবান-বিরোধী কমান্ডার। ঘোর প্রদেশে এক গোলাগুলিতে সংশ্লিষ্টতার জেরে তাকে গ্রেফতার করা হয়। এই গোলাগুলিতে ১২ বেসামরিক নিহত হন।

আফগানিস্তানে আলিপুর ‘কমান্ডার সোর্ড’ নামে পরিচিত। তার বিরুদ্ধে পাস্তুন জাতিগোষ্ঠীর ওপর নির্যাতনের অভিযোগ রয়েছে।

যুদ্ধ-জর্জরিত আফগানিস্তানে হাজারা সম্প্রদায় বিশেষভাবে নিপীড়নের শিকার হয়েছে। বহু হাজারার মধ্যে সুন্নি পাস্তুন সম্প্রদায়ের  বিরুদ্ধে তীব্র ক্ষোভ রয়েছে।

আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আলিপুরের গ্রেফতারের পর আফগানিস্তানের বিভিন্ন স্থানে সহিংস বিক্ষোভ দেখা যায়। বিক্ষোভকারীরা পুলিশকর্মীদের উদ্দেশ্য করে পাথর ছুড়েছে। পুড়িয়ে দিয়েছে অন্তত আটটি তল্লাশিচৌকি ও পুলিশ সদস্য নিয়োগ বিষয়ক কেন্দ্রে। অন্তত ১৯টি গাড়ির ওপর হামলা চালানো হয়েছে।

দেশটির উপস্বরাষ্ট্রমন্ত্রী জেনারেল আখতার মোহাম্মদ ইব্রাহিমি বলেন, আমরা এখনো বিক্ষোভকারীদের হামলায় হতাহতের প্রকৃত সংখ্যা জানি না। তবে এসব হামলায় অন্তত ৪৮ নিরাপত্তাকর্মী আহত হয়েছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ আরএ

আফগানিস্তান মিলিশিয়া কমাণ্ডার সহিংস বিক্ষোভ

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর