Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডিআর কঙ্গোতে নির্বাচনের আগে সংঘর্ষে নিহত ১৮


৪ ডিসেম্বর ২০১৮ ১৭:৩১

।। আন্তর্জাতিক ডেস্ক।।

ডেমোক্র্যাটিক রিপাবলিক অফ কঙ্গোতে সেনাবাহিনী ও বিদ্রোহীদের মধ্যে এক সংঘর্ষে অন্তত ১৮জন নিহত হয়েছে। দেশটিতে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার মাত্র তিন সপ্তাহ আগে এই ঘটনা ঘটলো। সামরিক সূত্রের বরাত দিয়ে এ খবর দিয়েছে আল জাজিরা।

সামরিক সূত্র জানিয়েছে, ফিজি অঞ্চলে হওয়া মঙ্গলবারের (৪ ডিসেম্বর) সংঘর্ষে ১৪ বিদ্রোহী ও চার সেনা নিহত হয়েছে। ফিজি খনিজ-সমৃদ্ধ সাউথ কিভু প্রদেশের একটি অঞ্চল। অঞ্চলটিতে জাতিগত উত্তেজনা বিরাজমান।

১৯৬০ সালে বেলজিয়ামের কাছ থেকে স্বাধীনতা অর্জনের পর থেকে এখন পর্যন্ত দেশটিতে একবারও শান্তিপূর্ণ উপায়ে ক্ষমতা হস্তান্তরের ঘটনা ঘটেনি। আগামী ২৩ ডিসেম্বর দেশটিতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এর আগ দিয়ে পুরো দেশজুড়ে বিরাজ করছে তীব্র উত্তেজনা।

আন্তর্জাতিক চাপের মুখে দেশটির বর্তমান প্রেসিডেন্ট জোসেফ কাবিলা ক্ষমতা ছাড়তে রাজি হয়েছেন। তবে সমালোচকদের ধারণা, তিনি নির্বাচনে তার পছন্দসই উত্তরসূরি, কট্টরপন্থী স্বরাষ্ট্রমন্ত্রী এমানুয়েল রামাজানি শাদারিকে নির্বাচিত করতে প্রভাব খাটাবেন।

উল্লেখ্য, কাবিলার দ্বিতীয় ও চূড়ান্ত মেয়াদ শেষ হয়েছে আরও দুই বছর আগেই। তবে সংবিধানের তত্ত্বাবধায়ক সরকারের ধারা ব্যবহার করে তিনি ক্ষমতা ছাড়েননি।

সারাবাংলা/ আরএ

ডিআর কঙ্গো সংঘাত

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর