Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘খাশোগি হত্যাকাণ্ডে সৌদিকে ছাড় দিতে পারে না যুক্তরাষ্ট্র’


৯ ডিসেম্বর ২০১৮ ১৯:২১

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

সাংবাদিক জামাল খাশোগি হত্যার ঘটনায় সৌদি আরবের ব্যাপারে যুক্তরাষ্ট্র চোখ বুজে থাকতে পারে না বলে মন্তব্য করেছেন জাতিসংঘের বিদায়ী মার্কিন দূত নিকি হ্যালি। খবর আল-জাজিরার।

গত ২ অক্টোবর ইস্তানবুলের সৌদি কনস্যুলেটে হত্যা করা হয় ওয়াশিংটন পোস্টের কলাম লেখক জামাল খাশোগিকে। দুর্ঘটনাবশত খাশোগি খুন হন বলে পরবর্তীতে স্বীকার করে সৌদি কর্তৃপক্ষ।

দ্য আটলান্টিককে দেয়া এক সাক্ষাৎকারে হ্যালি বলেন, কনস্যুলেটে সৌদি সরকারি কর্মকর্তারা এই কাজ করেছেন। আমরা তাদের ছাড় দিতে পারছি না। কারণ আমেরিকা এমন নয়।

তিনি বলেন, আমরা নীরব থাকতে পারছি না, এটা ঠিক হয়েছে বলতে পারছি না। আমাদের বলা দরকার, আমরা কখনো সহিংস আচরণ সমর্থন করি না।

নিকি আরও বলেন, যতক্ষণ সৌদি আরব ইরানের বিরুদ্ধে যুদ্ধ করছে ততক্ষণ আমরা দেশটির সঙ্গে আছি। কিন্তু এধরনের সহিংস আচরণের ক্ষেত্রে আমরা তার সাথে নেই।

এদিকে শুরু থেকেই খাশোগি হত্যাকাণ্ডের সঙ্গে সৌদি যুবরাজের সংশ্লিষ্টতা থাকার কথা নাকচ করে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সাংবাদিক জামাল খাশোগি হত্যার জেরে সৌদি আরবের কাছে মার্কিন অস্ত্র বিক্রি বন্ধের দাবি জোরালো হয়ে উঠলেও তাতে সায় দেননি ট্রাম্প।

ট্রাম্প দাবি করছেন, সৌদি আরবের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আরও অনেক উপায় রয়েছে। অস্ত্র বিক্রি বন্ধের সিদ্ধান্ত যুক্তরাষ্ট্রের জন্য আত্মঘাতী হবে। তবে ট্রাম্পের এ অবস্থানকে সমর্থন করছেন না হ্যালি।

চলতি বছরের অক্টোবরে জাতিসংঘের মার্কিন দূতের পদ থেকে হঠাৎ পদত্যাগের ঘোষণা দেন নিকি হ্যালি। এ বছরের শেষ নাগাদ আনুষ্ঠানিকভাবে দায়িত্ব ছাড়বেন তিনি। জানুয়ারিতে তার স্থলাভিষিক্ত হবেন ট্রাম্প মনোনীত হেদার নোয়ার্ট।

সারাবাংলা/এফইউ/ এনএইচ

জামাল খাশোগি নিকি হ্যালি সাংবাদিক হত্যাকাণ্ড


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর