Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ঐক্যফ্রন্ট ক্ষমতায় এলে ভারতের সঙ্গে আরও শক্তিশালী সম্পর্ক হবে’


১৭ ডিসেম্বর ২০১৮ ২২:০৫

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: জাতীয় ঐক্যফ্রন্ট ক্ষমতায় এলে প্রতিবেশী রাষ্ট্র ভারতের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক আরও শক্তিশালী হবে। আসন্ন সংসদ নির্বাচনকে সামনে রেখে জাতীয় ঐক্যফ্রন্টের নির্বাচনি ইশতেহারের ‘পররাষ্ট্র নীতি’র অংশে এই কথা বলা হয়েছে।

জাতীয় ঐক্যফ্রন্টের নির্বাচনি ইশতেহার সোমবার (১৭ ডিসেম্বর) রাজধানীর একটি অভিজাত হোটেলে প্রকাশ করা হয়। এই সময়ে ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন সূচনা বক্তব্য দেন এবং নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না ইশতেহার পাঠ করেন।

নির্বাচনকে সামনে রেখে ঐক্যফ্রন্টের ঘোষণা করা ইশতেহারে ৩৫টি অঙ্গীকার করা হয়।

এর মধ্যে পররাষ্ট্র নীতির অংশে বলা হয়, সকলের সঙ্গে বন্ধুত্ব এবং কারও সঙ্গে বৈরীতা নয় নীতিতে পররাষ্ট্র নীতি চলবে। সার্কসহ বিভিন্ন আঞ্চলিক এবং উপ-আঞ্চলিক জোটগুলো আরও শক্তিশালী করতে ভূমিকা রাখা হবে।

ভারত বিষয়ে বলা হয়েছে, সমতার ভিত্তিতে ভারতের সঙ্গে সম্পর্ক আরও শক্তিশালী করার পদক্ষেপ নেওয়া হবে। সব ক্ষেত্রে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও আরও জোরদার করা হবে। তিস্তাসহ অভিন্ন নদীর পানিবণ্টনসহ অন্য সমস্যা দ্বিপক্ষিয়ভাবে আলোচনা করে দ্রুত সমাধান করা হবে।

চীন সম্পর্কে বলা হয়েছে, চীনের ওয়ান বেল্ট ওয়ান রোড-এর যেসব প্রকল্প দেশের জন্য লাভজনক বিবেচিত হবে সেগুলোতে বাংলাদেশ যুক্ত হবে।

ইশতেহারে আরও বলা হয়েছে, মুসলিম দেশগুলোসহ বিশ্বের বিভিন্ন অঞ্চলের দেশের সঙ্গে আলাদা আলাদা নীতির ভিত্তিতে সম্পর্ক উন্নয়ন করা হবে। রোহিঙ্গা সমস্যা দ্বিপক্ষিয়ভাবে আলোচনা করে দ্রুত সমাধান করা হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/এটি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর