Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অর্থনৈতিক সংস্কারের ৪০তম বর্ষপূর্তি উদযাপিত হচ্ছে চীনে


১৮ ডিসেম্বর ২০১৮ ১৩:৩৩

।। আন্তর্জাতিক ডেস্ক।।

অর্থনৈতিক সংস্কারের ৪০তম বর্ষপূর্তি উদযাপন করছে চীন। ৪০ বছর আগে এই দিনে চীনের বাজার বিশ্বের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। সে থেকে ধীরে ধীরে বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশগুলোর একটিতে পরিণত হয়েছে। খবর আল জাজিরার।

চীনের প্রয়াত নেতা দেং শিয়াওপিং ১৯৭৮ সালের ১৮ ডিসেম্বর কমিউনিস্ট পার্টির এক সম্মেলনে সর্বপ্রথম ‘সংস্কার ও উন্মুক্ত করে দেওয়া’ কর্মসূচি চালু করেন। ভেঙে যায় চীনের কিংবদন্তী নেতা মাও সেতুং’র নীতিমালা।

আল জাজিরা জানিয়েছে, আজ থেকে ঠিক এক বছর আগে দেং এমন একটি পরীক্ষা চালান যেমনটি আর কোন কমিউনিস্ট সরকার করেনি। তিনি পরিকল্পিত অর্থনীতির ব্যবস্থা বাতিল করে দেন, কিন্তু কমিউনিস্ট ব্যবস্থা বজায় রাখেন। ফলস্বরুপ যেটি দাঁড়ায়- একটি কমিউনিস্ট সরকার একটি পুঁজিবাদী ব্যবস্থা সামলানো শুরু করে। আর তখন থেকেই চীনের উত্থান শুরু।

বর্তমানে যুক্তরাষ্ট্রের পর বিশ্বের সবচেয়ে শক্তিশালী অর্থনীতি হচ্ছে চীনের। অর্থনীতির উত্থানের কারণে চীনে দরিদ্রতার হার কমেছে, কিন্তু বেড়েছে বৈষম্যতা।

সাংহাই-ভিত্তিক ম্যাগাজিন প্রকাশনা হুরুন রিপোর্ট অনুসারে, বর্তমানে ডলারের হিসেবে বিশ্বের সবচেয়ে বেশি বিলিয়নার চীনা-৬২০জন। আবার একইসঙ্গে, দেশটির প্রায় ৮কোটি মানুষ গড়ে ২ডলারের চেয়ে কম অর্থে দিনাতিপাত করে থাকে।

এদিকে, এই বর্ষপূর্তি উপলক্ষে বেইজিংয়ের তিয়ানামেন স্কয়ারের গ্রেট হল অফ দ্য পিপল’এ বক্তব্য রাখেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং।

সারাবাংলা/ আরএ

অর্থনৈতিক সংস্কার চীন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর