Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রার্থিতা ফিরে পেতে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে খালেদার আবেদন


২৩ ডিসেম্বর ২০১৮ ১৬:২৮

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।। 

ঢাকা: তিন আসনে প্রার্থিতা ফিরে পেতে হাইকোর্টের খারিজাদেশের বিরুদ্ধে চেম্বার আদালতে আবেদন করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

রোববার (২৩ ডিসেম্বর) সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় খালেদা জিয়ার পক্ষে এ আবেদন করা হয়েছে বলে জানিয়েছেন, খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার মীর হেলাল।

তিনি জানান, আবেদনে অ্যাডভোকেট অন রেকর্ড হয়েছেন জয়নাল আবেদীন তুহিন।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার প্রার্থিতা বাতিলে ইসির সিদ্ধান্তের বিরুদ্ধে করা রিট আবেদনের ওপর গত ১১ ডিসেম্বর বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ দ্বিধাবিভক্ত আদেশ দেন। যার ফলে মামলার নথি প্রধান বিচারপতির কাছে যায়। এরপর এই মামলার শুনানির বিচারপতি জে বি এম হাসানের একক বেঞ্চ গঠন করে দেন প্রধান বিচারপতি। কিন্তু এই আদালতের খালেদা জিয়ার আইনজীবী শুনানি করতে অনাস্থা প্রকাশ করলে আদালত তা লিখিতভাবে জমা দেওয়ার নির্দেশ দেন।

এরপর ১৮ ডিসেম্বর সকালে অনাস্থার আবেদন দাখিল করেন তার আইনজীবীরা। পরে আদালত আবেদনটি খারিজ করে দেন এবং তাদেরকে রিটের ওপর শুনানি করতে বলেন। কিন্তু অনাস্থা আবেদন খারিজ হওয়ায় সর্বোচ্চ আদালতে যাওয়া হবে বলে আদালত বর্জন করেন খালেদা জিয়ার আইনজীবীরা। এরপর ইসির পক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম শুনানি শেষ করলে খালেদা জিয়ার প্রার্থিতা ফিরে পেতে করা তিনটি রিট খারিজ করে দেন বিচারপতি জে বি এম হাসানের একক বেঞ্চ। এ আদেশের বিরুদ্ধে আজ (২৩ ডিসেম্বর) চেম্বার আদালতে আপিল আবেদন করা হয়।

খালেদা জিয়া বগুড়া-৬ ও ৭ এবং ফেনী-১ আসনে মনোনয়নপত্র জমা দেন। এ তিনটি আবেদন বাতিল করে ইসি। গত ৮ ডিসেম্বর নির্বাচন কমিশনে আপিলের শুনানির পর সংখ্যাগরিষ্ঠের সিদ্ধান্তের ভিত্তিতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার তিনটি আসনের মনোনয়নপত্র বাতিল করা হয়।

বিজ্ঞাপন

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদার নেতৃত্বে পাঁচ সদস্যের নির্বাচন কমিশন এ সিদ্ধান্ত দেন। প্রার্থিতা বহালের পক্ষে মত দেন মাহবুব তালুকদার। এর বিপক্ষে মত দেন প্রধান নির্বাচন কমিশনারসহ চারজন।

পরে প্রার্থিতা বাতিল করা রিটার্নিং অফিসারের সিদ্ধান্ত ও নির্বাচন কমিশনের আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে খালেদা জিয়ার পক্ষে গত ৯ ডিসেম্বর হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় তিনটি রিট দায়ের করা হয়।

সারাবাংলা/এজেডকে/জেডএফ 

হাইকোর্ট হাইকোর্টের আদেশের বিরুদ্ধে খালেদার আবেদন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর