Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পুনরায় বাণিজ্যিকভাবে তিমি শিকার শুরু করবে জাপান


২৬ ডিসেম্বর ২০১৮ ১৮:১২

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বাণিজ্যিকভাবে তিমি শিকার পুনরায় চালুর ঘোষণা দিয়েছে জাপান। ধারণা করা হচ্ছে তাদের এই ঘোষণা আন্তর্জাতিক মহলের কাছ থেকে তীব্র সমালোচনার শিকার হবে। খবর বিবিসির।

বুধবার (২৬ ডিসেম্বর) জাপানি কর্মকর্তারা জানিয়েছে, তারা তিমি সংরক্ষণ বিষয়ক আন্তর্জাতিক সংস্থা ইন্টারন্যাশনাল হোয়েলিং কমিশন (আইডব্লিউসি) থেকে শীঘ্রই বেরিয়ে যাবে।

উল্লেখ্য, আইডব্লিউসি ১৯৮৬ সাল থেকে বাণিজ্যিক উদ্দেশ্যে তিমি শিকার নিষিদ্ধ করেছে। জাপান ১৯৫১ সাল থেকে সংস্থাটির সদস্যদেশ হিসেবে রয়েছে।

তবে বুধবারের ঘোষণায় জাপানের কর্মকর্তারা জানিয়েছেন, তিমি খাওয়া তাদের সংস্কৃতির অংশ। বহু বছর ধরেই বৈজ্ঞানিক গবেষণা ও মাংস বিক্রির নামে তিমি শিকার করে আসছে জাপান। তাদের এই কর্মসূচি আন্তর্জাতিক মহলে তীব্রভাবে সমালোচিত হয়েছে।

বুধবারের ঘোষণায় কেউ চমকে যায়নি। এই ঘোষণা প্রত্যাশিত ছিল। তবে সংরক্ষণবাদী সংস্থাগুলো জানিয়েছে, এই পদক্ষেপের জন্য চরম পরিণতি ভোগ করতে হতে পারে। এর মানে হচ্ছে, জাপান এখন তাদের ইচ্ছামতো আইডব্লিউসি সংরক্ষিত প্রাণী শিকার করতে পারবে।

জাপান সরকারর মুখপাত্র ইয়োশিহিদে সুগা বলেন, বাণিজ্যিক উদ্দেশ্যে তিমি শিকার কেবল জাপানের জল সীমানার ও অর্থনৈতিক অঞ্চলের মধ্যেই সীমিত থাকবে।

উল্লেখ্য, জাপানের বেশ কয়েকটি উপকূলীয় সম্প্রদায় গত কয়েক শতাব্দী ধরেই তিমি শিকারের সঙ্গে জড়িত। তবে পুরো দেশব্যাপী তিমির বাণিজ্যিক ব্যবহার শুরু হয় দ্বিতীয়ত বিশ্বযুদ্ধের পর। কেননা, তখন জাপানিদের জন্য মাংসের প্রধান উৎসই ছিল তিমি। তবে সাম্প্রতিক দশকগুলোতে তিমি খাওয়ার হার কমে এসেছে।

বিজ্ঞাপন

জাপানের আসাহি পত্রিকা অনুসারে, পুরো জাপানে যে পরিমাণ মাংস বিক্রি হয় এর মধ্যে তিমির মাংসের পরিমাণ বর্তমানে মাত্র ০.১ শতাংশ।

এদিকে, জাপানের ঘোষণায় চরম হতাশ হয়েছেন বলে জানিয়েছেন, অস্ট্রেলিয়ার পরিবেশমন্ত্রী মেলিসা প্রাইস ও পররাষ্ট্রমন্ত্রী ম্যারিসে পেনে।

এক বিবৃতিতে তারা বলেছে, অস্ট্রেলিয়া তিমির সকল প্রকারের বাণিজ্যিক ও কথিত বৈজ্ঞানিক গবেষণার খাতিরে ব্যবহারের বিরুদ্ধে।

সারাবাংলা/ আরএ

জাপান তিমি শিকার

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর