Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইভিএমে ভোট দেওয়া যাবে যেভাবে


২৮ ডিসেম্বর ২০১৮ ১৪:০৪

।। গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: আর একদিন পরই একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই নির্বাচনে প্রথমবারের মতো ছয়টি সংসদীয় আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করে নেওয়া হবে ভোট। ছয় আসনের ২১ লাখ ২৪ হাজার ৫৪৪ জন ভোটার এই যন্ত্রের মাধ্যমে নিজেদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর আগে, ২০১১ সাল থেকে বিভিন্ন স্থানীয় সরকার নির্বাচনে স্বল্প পরিসরে ইভিএম ব্যবহার করা হলেও এবারই প্রথম সংসদ  নির্বাচনে ব্যবহার হচ্ছে ইভিএম।

বিজ্ঞাপন

আরও পড়ুন- প্রচার শেষ, এখন ভোটের অপেক্ষায় দেশ

এর আগে, ইভিএম নিয়ে বিভ্রান্তি দূর করতে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ইভিএম মেলার আয়োজন করেছে নির্বাচন কমিশন। ইভিএম কেন্দ্রগুলোর দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের প্রশিক্ষণও দেওয়া হয়েছে। আর যে ছয়টি আসনে ইভিএম ব্যবহার করে ভোট নেওয়া হবে, সেগুলোতে নমুনা ভোট দেওয়ার সুযোগ করে দেওয়া হয় ভোটারদের। এই ছয়টি সংসদীয় আসনে বৃহস্পতিবার (২৭ ডিসেম্বর) সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটারদের পরীক্ষামূলক বা অনুশীলন ভোট নেওয়া হয়েছে।

যেভাবে ইভিএমে ভোট দেওয়া যাবে

ইসি সূত্রে জানা গেছে, ইভিএমে ভোট দেওয়ার সময় ইলেকট্রিক যন্ত্রের মাধ্যমে আঙুলের ছাপ, ভোটার নম্বর, জাতীয় পরিচয়পত্র নম্বর বা স্মার্ট পরিচয়পত্র ব্যবহার করে ভোটার শনাক্ত করা হয়। নির্দিষ্ট কেন্দ্রের ভোটকক্ষে একজন পোলিং অফিসার ভোটার ভেরিফিকেশন বা শনাক্তের কাজটি করবেন।

প্রতিটি ভোটকক্ষে নির্ধারিত ভোটারের জন্য সংরক্ষিত ডাটাবেজে ভোটারের প্রয়োজনীয় তথ্য সংরক্ষিত থাকবে। ডেটাবেজে ভোটার বৈধ বা অবৈধ কি না, তা প্রজেক্টরের মাধ্যমে শনাক্ত করবেন পোলিং এজেন্টরা। এরপর ভোটার বৈধ হলে মেশিনে কুইক রেসপন্স কোড (QR CODE) এবং কিছু তথ্য সম্বলিত একটি টোকেন প্রিন্ট হবে, যা ভোটারকে দেওয়া হয়। ভোটার টোকেন নিয়ে সহকারী প্রিজাইডিং কর্মকর্তার কাছে গেলে ভোটিং মেশিনের QR CODE স্ক্যানারের মাধ্যমে তার টোকেন শনাক্ত করে গোপন কক্ষে থাকা ব্যালট ইউনিটে ব্যালট ইস্যু করা হবে। ভোটার পছন্দের প্রার্থী ও প্রতীক দেখে বাম দিকের বোতামে চাপ দিয়ে Select বা নির্বাচন করবেন। ওই ব্যালট ইউনিটে সবুজ রঙের CONFIRM বোতামে চাপ দিলে তার ভোট দেওয়া হয়ে যাবে।

বিজ্ঞাপন

ভুল প্রতীক Select করলে করণীয়

কোনো ভোটার ইভিএমে ভোট দিতে গিয়ে ভুল প্রতীক Select করলে তা দুইবার বাতিল করে কাঙ্ক্ষিত প্রতীক নির্বাচন করে ভোট দেওয়ার সুযোগ রয়েছে। ভুল প্রতীক সিলেক্ট করলে ব্যালট ইউনিটের লাল রঙের CANCEL বোতাম চেপে পরে যেকোনো প্রার্থীকে পুনরায় Select করা যাবে। এভাবে একজন ভোটার সিলেক্ট করা প্রতীক দুই বার CANCEL করতে পারবেন। তবে তৃতীয়বার যেটি সিলেক্ট করা হবে, সেটি চূড়ান্তভাবে বৈধ ভোট হিসেবে গৃহীত হবে।

আঙুলের ছাপ না মিললে বিকল্প পদ্ধতি

ইভিএমে ভোট দিতে গিয়ে কোনো ভোটারের আঙুলের ছাপ কিংবা চোখের আইরিশ যদি কোনো কারণে ম্যাচিং না হয়, তাহলে সহকারী প্রিজাইডিং অফিসারের মাধ্যমে তিনি ভোট দিতে পারবেন। এ ক্ষেত্রে ওই ভোটার তার ভোটার আইডি নম্বর নিয়ে গেলে অথবা ভোটার আইডি নম্বর মুখস্থ বলতে পারলে এবং তা সঠিক হলে ভোট কক্ষের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ওই ভোটারের পছন্দ অনুযায়ী প্রার্থীকে ভোট দিয়ে দেবেন। সহকারী প্রিজাইডিং অফিসার এভাবে ওই কক্ষের মোট ভোটারের ২৫ শতাংশ ভোট দিতে পারবেন।

যে ছয় আসনে ইভিএমে ভোট

গত ২৬ নভেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করে ভোটগ্রহণের ছয় আসন নির্ধারণ করা হয়। ওই দিন সাংবাদিকদের উপস্থিতিতে নির্বাচন কমিশনের সম্মেলন কক্ষে কম্পিউটার প্রোগ্রামিংয়ের মাধ্যমে এই দ্বৈবচয়ন প্রক্রিয়ায় নির্ধারণ করা হয় এই ছয় আসন। আসন ছয়টি হলো— ঢাকা-৬, ঢাকা-১৩, চট্টগ্রাম-৯, রংপুর-৩, খুলনা-২ ও সাতক্ষীরা-২।

এই ছয় আসনে ৪৮ জন প্রার্থী নির্বাচন অংশ নিচ্ছেন। এসব আসনে মোট ভোটার ২১ লাখ ২৪ হাজার ৫৪৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১০ লাখ ৮৫ হাজার ৫২ জন, নারী ভোটার ১০ লাখ ৩৯ হাজার ৫০২ জন। এসব আসনের ৮৪৫টি কেন্দ্রের ৫ হাজার ৩৮টি ভোট কক্ষে ইভিএম রয়েছে।

সারাবাংলা/জিএস/টিআর

ইভিএম ইলেকট্রনিক ভোটিং মেশিন একাদশ জাতীয় সংসদ নির্বাচন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর