Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুক্তরাষ্ট্র পদক্ষেপ না নিলে বিকল্প পথ অবলম্বনের হুমকি কিমের


১ জানুয়ারি ২০১৯ ১৮:২২

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

উত্তর কোরিয়ার পারমাণবিক নিরস্ত্রীকরণ নিয়ে নতুন করে প্রতিশ্রুতি দিয়েছেন দেশটির নেতা কিম জং উন। তবে যুক্তরাষ্ট্র যদি তাদের নিষেধাজ্ঞা বহাল রাখে ও যথাযথ পদক্ষেপ না নেয় তাহলে ভিন্ন পথ অবলম্বনের হুমকি দিয়েছেন তিনি। খবর আল জাজিরার।

মঙ্গলবার (১ জানুয়ারি) নববর্ষ উপলক্ষে দেওয়া তার বার্ষিক ভাষণে আগামী ১২ মাসের জন্য পিয়ংইয়ংয়ের প্রধান অগ্রাধিকার নিয়ে বলেন কিম। ওই ভাষণে উত্তর কোরিয়ার পারমাণবিক নিরস্ত্রীকরণ নিয়ে বলেন তিনি।

৩০ মিনিট দীর্ঘ ভাষণে উত্তর কোরিয়ার নেতা বলেন, ওয়াশিংটন যদি আমাদের অনুরূপ পদক্ষেপ নেয় তবেই নিরস্ত্রীকরণের প্রক্রিয়া দ্রুত হবে।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র যদি আমাদের জনগণের ধৈর্যের ভুল বিবেচনা করে থাকে, আমাদের ওপর বলপ্রয়োগ করে, নিষেধাজ্ঞা বহাল রাখে, বিশ্বের সামনে করা প্রতিশ্রুতির কোনটি না রাখে তাহলে, উত্তর কোরিয়ার সার্বভৌমত্ব রক্ষা করতে আমাদের ভিন্ন পথ অবলম্বন ছাড়া উপায় থাকবে না।

উল্লেখ্য, গত বছরের জুন মাসে সিঙ্গাপুরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কোরীয় উপদ্বীপের পারমাণবিক নিরস্ত্রীকরণ বিষয়ে একটি চুক্তি স্বাক্ষর করেন কিম।

আবার ট্রাম্পের সঙ্গে বৈঠকে ইচ্ছুক কিম

তার ভাষণে কিম আরও জানান তিনি পুনরায় ট্রাম্পের সঙ্গে বৈঠকে বসতে ইচ্ছুক। তিনি বলেন, আমি মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে ভবিষ্যতে যেকোনো সময় বৈঠকে বসতে ইচ্ছুক ও আন্তর্জাতিক মহলের কাছে গ্রহণযোগ্য এমন ফলাফল নিয়ে আসতে সকল প্রচেষ্টা করতে ইচ্ছুক।

উল্লেখ্য, পারমাণবিক নিরস্ত্রীকরণের শর্ত হিসেবে ওয়াশিংটনের কাছে নিষেধাজ্ঞা প্রত্যাহার ও ১৯৫০-১৯৫৩ পর্যন্ত স্থায়ী কোরীয় যুদ্ধের আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষণার আহ্বান জানিয়েছে উত্তর কোরিয়া। ইতিমধ্যে পারমাণবিক নিরস্ত্রীকরণের প্রক্রিয়ার অংশ হিসেবে একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা কেন্দ্র ধ্বংস ও একটি প্রধান ক্ষেপণাস্ত্র ইঞ্জিন স্থাপনা ভেঙেছে উত্তর কোরিয়া।

বিজ্ঞাপন

সারাবাংলা/ আরএ

উত্তর কোরিয়া কিম ট্রাম্প

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর