Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

খাশোগি হত্যাকাণ্ডে সৌদি বিচারকার্য পর্যাপ্ত নয়: জাতিসংঘ


৫ জানুয়ারি ২০১৯ ১৪:৪৩

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

জাতিসংঘের মানবাধিকার কার্যালয় বলেছে, তারা সৌদি লেখক ও সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ড নিয়ে সৌদি আরবে চলমান বিচারকার্যের ন্যায্যতা মূল্যায়ন করতে পারেনি। তারা বলেছে, এই বিচারকার্য পর্যাপ্ত নয়। খবর আল জাজিরার।

জাতিসংঘের মানবাধিকার কার্যালয়ের মুখপাত্র রাভিনা শামদাসানি শুক্রবার (০৪ জানুয়ারি) বলেন, জাতিসংঘ কার্যালয় পুনরায় খাশোগি হত্যাকাণ্ডে আন্তর্জাতিক মহলের সংশ্লিষ্টতাসহ স্বাধীন তদন্তের আহ্বান জানাচ্ছে।

বৃহস্পতিবার (০৩ জানুয়ারি) খাশোগি হত্যাকাণ্ডে জড়িত থাকার সন্দেহে অভিযুক্ত ১১ সন্দেহভাজনের বিচারকার্য শুরু হয়েছে সৌদি আরবে। এর একদিন পরই জাতিসংঘের মানবাধিকার কার্যালয় এ ঘটনা নিয়ে স্বাধীন তদন্তের আহ্বান জানালো।

এক সৌদি প্রসিকিউটর ওই ১১ অভিযুক্তের মৃত্যুদণ্ড দাবি করেছেন। কিন্তু জাতিসংঘ জানিয়েছে, তারা পাঁচ অভিযুক্তের মৃত্যুদণ্ড সমর্থন করে না।

প্রসঙ্গত, গত ২ অক্টোবর বিয়ের কাগজপত্র আনতে গিয়ে ইস্তাম্বুলের সৌদি দূতাবাসে খুন হন খাশোগি। তুর্কি গোয়েন্দারা জানিয়েছে, তাকে হত্যার নির্দেশ দিয়েছে সৌদি আরবের সর্বোচ্চ কর্তৃপক্ষ। প্রথম কয়েক সপ্তাহ এই হত্যাকাণ্ডে কোন সংশ্লিষ্টতার কথা অস্বীকার করলেও পরবর্তীতে সৌদি জানায়, খাশোগির হত্যাকাণ্ড পূর্ব-পরিকল্পিত ছিল।

এদিকে জাতিসংঘের পাশাপাশি আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলোও খাশোগি হত্যাকাণ্ডের স্বাধীন তদন্তের আহ্বান জানিয়েছে। আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মধ্যপ্রাচ্য অঞ্চলের এক পরিচালক সামাহ হাদিদ বলেন, খাশোগি হত্যাকাণ্ডে সৌদি কর্তৃপক্ষের সম্ভাব্য সংশ্লিষ্টতা ও সৌদি আরবের অপরাধ বিচার বিভাগের স্বাধীনতার অভাব বিবেচনায়, এই ঘটনা নিয়ে সৌদি তদন্ত ও বিচারকার্যের নিরপেক্ষতা প্রশ্নবিদ্ধ থাকে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, গত ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) কর্মকর্তাদের বরাত দিয়ে এক প্রতিবেদনে দ্য ওয়াশিংটন পোস্ট এক প্রতিবেদনে জানিয়েছে, ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান খাশোগিকে হত্যার নির্দেশ দিয়েছেন। তবে সৌদি আরব এই অভিযোগ অস্বীকার করেছে।

সারাবাংলা/ আরএ

খাশোগি খাশোগি ‘হত্যাকাণ্ড’ জাতিসংঘ সৌদি

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর