Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গাবনে অভ্যুত্থান চেষ্টা নস্যাৎ, পরিস্থিতি সরকারের নিয়ন্ত্রণে


৭ জানুয়ারি ২০১৯ ১৯:৩৫

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

গাবন সরকার জানিয়েছে, দেশটির রাজনৈতিক পরিস্থিতি বর্তমানে তাদের নিয়ন্ত্রণে রয়েছে। সোমবার (০৭ জানুয়ারি) সকালে চালানো এক অভ্যুত্থান চেষ্টা নস্যাৎ করার পর এমনটা জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। খবর বিবিসির।

সোমবার সকালে গাবনের জাতীয় রেডিও স্টেশন দখলে নিয়ে অভ্যুত্থানের ঘোষণা দেয় দেশটির সামরিক বাহিনীর পাঁচ সদস্যের একটি দল। তাদেরকে গ্রেফতার করা হয়েছে।

গাবন সরকারের এক মুখপাত্র গাই-বারট্রান্ড মাপাঙ্গো বলেন, পরিস্থিতি শান্ত রয়েছে। সরকারপক্ষের সেনারা জাতীয় রেডিও ও টেলিভিশনের নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে। সবকিছু স্বাভাবিক অবস্থায় ফিরে গেছে।

তিনি বলেন, বিদ্রোহীদের বিবৃতিতে যেসব সেনা জেনারেল, নাগরিক সমাজ ও বিরোধী দলীয় নেতাদের সমর্থনের কথা বলা হয়েছে তাদের বিষয় খতিয়ে দেখা হবে।

সকালে যা ঘটেছে

সোমবার সকালে জাতীয় রেডিও স্টেশনের দখল নিয়ে নেয় দেশটির সেনাবাহিনীর একদল সদস্য। এক ঘোষণায় তারা দশটির প্রেসিডেন্ট আলি বঙ্গোর প্রতি অসন্তুষ্টি প্রকাশ করেছে। এছাড়া দেশটির রাজধানী লিব্রেভিলেতে গুলির আওয়াজ শোনা গেছে।

গাবনের প্রেসিডেন্ট আলি বঙ্গো বর্তমানে স্ট্রোক করে মরোক্কোতে চিকিৎসাধীন রয়েছেন। গত সপ্তাহে তিনি মরোক্কো থেকে স্বদেশবাসীর প্রতি এক বক্তব্য রাখেন।

আরও পড়ুন- গাবন’এ গণতন্ত্র প্রতিষ্ঠার ঘোষণা দিয়ে সেনা অভ্যুত্থান

রেডিও স্টেশনের দখল নেওয়ার পর এক বিবৃতিতে অভ্যুত্থানের আত্ম-স্বীকৃত নেতা গাবনের সেনাবাহিনীর ল্যাফটেনান্ট কেলি অন্দো অবিয়াং ও বলেন, বঙ্গোর সাম্প্রতিক বক্তব্যে দেশ পরিচালনায় তার সক্ষমতা নিয়ে সন্দেহ আরও জোরদার হয়েছে।

বিজ্ঞাপন

এ সময় অবিয়াং অভ্যুত্থানটিকে ‘প্যাট্রিওটিক মুভমেন্ট অফ দ্য ডিফেন্স এন্ড সিকিউরিটি ফোর্সেস অফ গাবন’ নামে বর্ণনা করেন।

অবিয়াং বলেন, আরও একবার, আগের বহুবারের মতো, ক্ষমতার অধিকারীরা আলি বঙ্গো অন্দিমবা নামের ব্যক্তিকে হাতিয়ার হিসেবে ব্যবহার করছে। তিনি শারীরিক ও মানসিকভাবে সম্পূর্ণ সুস্থ নন।

উল্লেখ্য, বঙ্গো ও তার পরিবার মিলে তেল-সমৃদ্ধ দেশটিকে প্রায় অর্ধ-শতাব্দী ধরে শাসন করে আসছে।

সারাবাংলা/ আরএ

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর