Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মেধাবী তরুণদের জন্য কর্মসংস্থান সৃষ্টির আহবান রাষ্ট্রপতির


৯ জানুয়ারি ২০১৯ ২৩:১০

।। সারাবাংলা ডেস্ক।।

ঢাকা: রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ দেশের মেধাবী তরুণদের জন্য কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির লক্ষ্যে সরকারের পাশাপাশি ব্যবসায়ী, উদ্যোক্তা ও বিনিয়োগকারীদের এগিয়ে আসার আহবান জানিয়েছেন। তিনি বলেন, ‘প্রতিবছর হাজার হাজার মেধাবী তরুণ-তরুণী সাফল্যের সাথে উচ্চশিক্ষা শেষ করে, তাদের জন্য কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি খুব জরুরি। এ ক্ষেত্রে আপনাদের এগিয়ে আসতে হবে।’

বুধবার (৯ জানুয়ারি) বিকেলে রাজধানীর শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা (ডিআইটিএফ-২০১৯) উদ্বোধনকালে তিনি একথা বলেন।

রাষ্ট্রপতি আবদুল হামিদ তুলনামূলক সুযোগ-সুবিধার ভিত্তিতে নতুন শিল্প ও কলকারখানা স্থাপনের ওপর গুরুত্বারোপ করেন। রাষ্ট্রপতি অগ্রগতির নতুন দিগন্ত উন্মোচনকারী সরকারের সমুদ্রভিত্তিক অর্থনৈতিক উন্নয়ন (ব্লু- ইকোনমি) কার্যক্রমের উল্লেখ করে স্থানীয় ও বিদেশি বিনিয়োগকারীদের ‘ব্লু-ইকোনমি’র সম্ভাবনা কাজে লাগানোর আহবান জানান।

হামিদ বলেন, ‘পণ্যের মান উন্নয়নের পাশাপাশি উৎপাদনশীলতা বৃদ্ধি, পণ্যের ব্র্যান্ডিং এবং সেগুলোকে আরও আকর্ষণীয় করে তোলার ব্যাপারে আপনাদের বাস্তবমুখি পদক্ষেপ নিতে হবে।’

বিশ্ববাজারে স্থানীয় দেশীয় পণ্যের প্রসারের বিষয়টি উল্লেখ করে রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেন, বিশ্বের ২০২টি দেশে পণ্যসামগ্রী রফতানি করে বাংলাদেশের ২০১৭-১৮ অর্থবছরে রফতানির পরিমাণ দাঁড়িয়েছে ৪১ মিলিয়ন ডলার।

রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন, বহুমাত্রিক অর্থনৈতিক পরিকল্পনা বাস্তবায়ন ও অর্থনীতির দ্রুত উন্নয়নের লক্ষ্যে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা (ডিআইটিএফ) গূরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বিজ্ঞাপন

বাণিজ্যমেলা উদ্বোধনের পর রাষ্ট্রপতি কয়েকটি স্টল ও প্যাভিলিয়ন ঘুরে দেখেন। বাণিজ্য মন্ত্রণালয় ও রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) যৌথভাবে এ মেলার আয়োজন করেছে। আজ থেকে শুরু হওয়া মাসব্যাপী এ মেলা ৮ ফেব্রুয়ারি শেষ হবে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলা চলবে।

প্রাপ্তবয়স্কদের প্রবেশের জন্য টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে ৩০ টাকা এবং অপ্রাপ্ত বয়স্কদের জন্য ২০ টাকা। এবারই প্রথম মেলার টিকিট অনলাইনে পাওয়া যাবে।

এ বারের বাণিজ্য মেলায় ৬০টি প্রিমিয়াম প্যাভিলিয়ন, ৩৮টি প্রিমিয়াম মিনি প্যাভিলিয়ন, নারীদের জন্য সংরক্ষিত ২০টি প্যাভিলিয়ন, ২৬টি বিদেশি প্যাভিলিয়ন ১৮টি সাধারণ প্যাভিলিয়ন ও ২২টি খাবারের স্টলসহ মোট ৫৫০টি স্টল ও প্যাভিলিয়ন রয়েছে।

ভারত, ভুটান, পাকিস্তান, চীন, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, নেপাল, অস্ট্রেলিয়া, জার্মানি, হংকং, থাইল্যান্ড, ভিয়েতনাম, মালদ্বীপ, মৌরিশাস, রাশিয়া, ইরান, সুইজারল্যান্ডের বিভিন্ন প্রতিষ্ঠান মেলায় অংশগ্রহণ করছে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, বাণিজ্য সচিব এম. মফিজুল ইসলাম, এফবিসিসিআই সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিন, রফতানি উন্নয়ন ব্যুরোর ভাইস-চেয়ারম্যান বিজয় ভট্টাচার্য, সংসদ সদস্য, কূটনীতিক, দেশি ও বিদেশি ব্যবসায়ী নেতারা এসময় উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এমএইচ

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা রাষ্ট্রপতি আবদুল হামিদ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর