Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোম্পানির মুনাফা হয়নি, রাস্তায় হামাগুড়ি দিলেন নারী কর্মচারীরা


১৬ জানুয়ারি ২০১৯ ১৬:০৬

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

ব্যস্ততম রাস্তায় চলছে গাড়ি। এর মধ্যেই হামাগুড়ি দিয়ে এগুচ্ছেন কয়েকজন নারী। হতবাক পথচারীরা তাকিয়ে আছেন কিন্তু ঘটনা কি ঘটছে তারা বুঝতে পারছেন না।

সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়া ভিডিওটি চীনের পূর্বাঞ্চলীয় শহর তেংজহুয়ের। সেখানের একটি প্রসাধনী কোম্পানিতে কর্মরত ওই নারী কর্মচারীরা বার্ষিক মুনাফার লক্ষ্যমাত্রা অর্জন করতে না পারায় কোম্পানি তাদের এই শাস্তি দেয়। খবর ডেইলি মেইলের।

ভিডিওতে দেখা যায়, শাস্তি দেওয়া সেই নারী দলটির দায়িত্বে আছেন একজন পুরুষ। তার হাতে রয়েছে কোম্পানির নামাঙ্কিত চীনের বড় একটি পতাকা। রাস্তায় চলাচল করা অনেক গাড়ির মধ্যেই নারী কর্মচারীরা হামাগুড়ি দিয়ে এগুচ্ছেন।

স্থানীয় সংবাদপত্র জানায়, এমনটা হচ্ছে জানার পরপরই পুলিশ ঘটনাস্থলে হাজির হয় এবং কর্মচারীদের শাস্তি দেওয়া বন্ধ করে।

এ ধরনের কাণ্ড চীনে সমালোচনার জন্ম দিয়েছে। অনলাইনে চীনারা তাদের প্রতিক্রিয়া জানিয়েছেন। একজন লিখেছেন, যারা চাকরি করে তারাও মানুষ। এ ধরনের অসম্মানজনক শাস্তি দেওয়া কোন সুবুদ্ধিপূর্ণ লোকের কাজ নয়।

কেউ কেউ লিখেছেন, এ ধরনের কোম্পানিতে কর্মচারীরা কাজ করে কিভাবে?

স্থানীয় কর্তৃপক্ষ ওই কোম্পানিটির কার্যক্রম বন্ধ করার নির্দেশ দিয়েছে। চীনের বিদ্যমান আইনে কর্মচারীদের হেনস্তা করার কোন সুযোগ কোম্পানির নেই। তবু চীনের কোম্পানিগুলো কর্মীদের হামাগুড়ি দেওয়ানো, কীট-পতঙ্গ খাওয়ানো, ঝাল কাঁচা মরিচ খেতে বাধ্য করা, মূত্রপান ও নানা ধরনের শারীরিক শাস্তি দেয় বলে অভিযোগ রয়েছে।

সারাবাংলা/এনএইচ

চীন

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর