Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাকার জলাবদ্ধতা নিরসনে শিগগির কাজ শুরু হবে: স্থানীয় সরকারমন্ত্রী


১৭ জানুয়ারি ২০১৯ ০৪:০০

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

ঢাকা: ঢাকা মহানগরীর জলাবদ্ধতার কারণগুলো চিহ্নিত করে শিগগির কাজ শুরু করা হবে। একইসঙ্গে যেসব কাজ চলমান সেগুলো ত্বরান্বিত করা হবে বলে জানিয়েছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

বুধবার (১৬ জানুয়ারি) রাজধানীর কাকরাইলে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের (ডিপিএইচই) দাফতরিক ও উন্নয়ন কার্যক্রম পর্যালোচনা, পরিদর্শন ও মতবিনিময় সভায় তিনি এ কথা জানিয়েছেন।

তিনি বলেন, ঢাকা মহানগরীর খাল ও চারপাশের নদীগুলো দখলমুক্ত করে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনা হবে। আমাদেরকে সামনে অনেক নতুন নতুন চ্যালেঞ্জ, সেগুলো মোকাবিলা করতে হবে। দুর্নীতির ফ্লু থেকে দেশকে মুক্ত করতে হবে। আমাদের অনেক সফলতার পাশাপাশি ব্যর্থতাও রয়েছে। সব ব্যর্থতা চিহ্নিত করে গ্লোবাল চ্যালেঞ্জ মোকাবিলা না করলে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছানো যাবে না।

তাজুল ইসলাম আরও বলেন, বঙ্গবন্ধুর অবর্তমানে আমরা ক্ষতিগ্রস্ত হয়েছি। যে আশা নিয়ে তিনি স্বাধীন দেশ উপহার দিয়েছিলেন তা পূর্ণ হয়নি। বঙ্গবন্ধুর স্বপ্নের উন্নত বাংলাদেশ গড়া আমাদের জন্য চ্যালেঞ্জ।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে হতদরিদ্র অবস্থা থেকে আমরা উন্নয়নশীল দেশে পরিণত হয়েছি। আমাদের সামনে এখন লক্ষ্য উন্নত জাতিতে পরিণত হওয়া।

প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য বলেন, জনগণকে মানসম্মত সেবাদানে সবাই আন্তরিকভাবে কাজ করতে হবে। উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে আমাদের দুর্নীতির বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ নীতি অবলম্বন করতে হবে।

মতবিনিময় সভায় জানানো হয়, দেশে ৯০-এর দশকে বিশুদ্ধ পানির কভারেজ ছিল শতকরা ৭৪ ভাগ। বর্তমানে দেশের শতকরা ৮৭ ভাগ মানুষ বিশুদ্ধ পানি পাচ্ছে। দেশে উন্মুক্ত মলত্যাগের হার প্রায় শূন্যের কোটায় নেমে এসেছে। দেশের ১৫৯টি পৌরসভাতে পাইপ লাইনের মাধ্যমে বিশুদ্ধ পানি সরবরাহ করা হচ্ছে। ৯০টি পৌরসভায় বিশুদ্ধ পানি সরবরাহের জন্য করা হচ্ছে।

বিজ্ঞাপন

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব এস এম গোলাম ফারুক এতে সভাপতিত্ব করেন। উপস্থিত ছিলেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলী মো. সাইফুর রহমান।

এর আগে মন্ত্রী ও প্রতিমন্ত্রী বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা জানান ও মোনাজাতে অংশ নেন।

সারাবাংলা/এটি

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর