Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তিন দশকের মধ্যে চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধি সর্বনিম্ন


২১ জানুয়ারি ২০১৯ ১৫:৩১

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

প্রায় তিন দশকের মধ্যে সর্বনিম্ন অর্থনৈতিক প্রবৃদ্ধির শিকার হয়েছে চীন। বিশ্ব বাজারে এর প্রভাব নিয়ে আশঙ্কা প্রকাশ করছেন বিশ্লেষকরা। খবর বিবিসির।

সোমবার (২১ জানুয়ারি) প্রকাশিত সরকারি হিসাবে বলা হয়েছে, গত বছর চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার দাঁড়িয়েছে ৬.৬ শতাংশে।

গত বছরের শেষ প্রান্তিকে বিগত বছরের তুলনায় চীনের অর্থনীতির ৬.৪ শতাংশ বৃদ্ধি পায়। এর আগের প্রান্তিকে এই বৃদ্ধির হার ছিল ৬.৫ শতাংশ।

সরকারি হিসাবে প্রকাশিত এই প্রবৃদ্ধির হার অনুমেয় ছিল। কিন্তু চীনের অর্থনীতি নিয়ে এতে উদ্বেগ সৃষ্টি হয়েছে। উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের পর চীন বর্তমান বিশ্বের দ্বিতীয় বৃহৎ অর্থনৈতিক শক্তি।

বিশ্লেষকরা ধারণা করছেন, চীনের অর্থনৈতিক বৃদ্ধির হার হ্রাস পাওয়ায় বৈশ্বিক অর্থনীতিতে বিরূপ প্রভাব পড়বে। এছাড়া, যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে চলমান বাণিজ্যযুদ্ধও বৈশ্বিক অর্থনীতিতে মন্দা আবহাওয়ার সৃষ্টি করেছে।

২০০৭-২০০৮ সাল পর্যন্ত বিদ্যমান বৈশ্বিক অর্থনৈতিক মন্দার পর এটাই ছিল কোন প্রান্তিকে চীনের সর্বনিম্ন প্রবৃদ্ধির হার।

চীনের পর্যবেক্ষকরা এই প্রবৃদ্ধির হার বিশ্লেষণে সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছেন। তবে এই হিসাব দেশটির অর্থনৈতিক উন্নতির দিক নির্দেশক হিসেবেও কাজ করে।

আশঙ্কা

বিবিসির এশিয়া অঞ্চলের বাণিজ্যিক প্রতিবেদক কারিশমা ভাসওয়ানি বলেন, চীনের অর্থনৈতিক উন্নতি হ্রাস পাওয়া, বিশ্ব বাজারের জন্য হুমকিস্বরূপ। পুরো বিশ্বের প্রায় তিন ভাগের এক ভাগ অর্থনীতির দাবিদার হচ্ছে চীন। যার মানে হচ্ছে, চীনা প্রবৃদ্ধির এই হ্রাস বিশ্বজুড়ে কর্মসংস্থান ও রফতানি বাণিজ্যে প্রভাব ফেলবে।

বিজ্ঞাপন

চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার কয়েক বছর ধরেই হ্রাস পাচ্ছে। কিন্তু সাম্প্রতিক মাসগুলোতে এই হ্রাস পাওয়া নিয়ে বহু প্রতিষ্ঠান সতর্ক করেছে। চলতি মাসের শুরুতেই অ্যাপল জানিয়েছে, চীনের অর্থনৈতিক দুর্বলতা তাদের বিক্রিতে বিরূপ প্রভাব ফেলবে।

এছাড়া গাড়ি প্রস্তুতকারী ও অন্যান্য সংস্থাগুলোও সম্প্রতি চীন-যুক্তরাষ্ট্রের মধ্যকার বাণিজ্যযুদ্ধ নিয়ে বিরূপ প্রভাবের আশঙ্কা প্রকাশ করেছে।

সারাবাংলা/আরএ

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর