Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৮ ফেব্রুয়ারি ডিএনসিসি ও কিশোরগঞ্জ-১ আসনের নির্বাচন


২২ জানুয়ারি ২০১৯ ১৮:২৮

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: আগামী ২৮ ফেব্রুয়ারি ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) উপনির্বাচন অনুষ্ঠিত হবে। একই দিনে আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফের মৃত্যুতে শূন্য হয়ে যাওয়া কিশোরগঞ্জ-১ আসনের পুনঃনির্বাচনও অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার (২২ জানুয়ারি) বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে অনুষ্ঠিত ৪৩তম কমিশন সভায় নির্বাচন কমিশন (ইসি) এ সিদ্ধান্ত নিয়েছে। সভা শেষে ইসি’র মিডিয়া সেন্টারে ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ।

ডিএনসিসি উপনির্বাচন

ইসি সচিব জানান, আগামী ২৮ ফেব্রুয়ারি ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। একই দিন শূন্য মেয়র পদে উপনির্বাচনের পাশাপাশি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের সম্প্রসারিত ওয়ার্ডের সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদেও নির্বাচন অনুষ্ঠিত হবে।

নির্বাচন তফসিল অনুযায়ী, ডিএনসিসি উপনির্বাচনের জন্য আগামী ৩০ জানুয়ারি পর্যন্ত আগ্রহীরা প্রার্থীরা মনোনয়নপত্র দাখিল করতে পারবেন। এরপর ২ ফেব্রুয়ারি মনোনয়নপত্র যাচাই-বাছাই চলবে। যাচাই-বাছাইয়ে বৈধ প্রার্থীদের প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ৯ ফেব্রুয়ারি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সচিব বলেন, ডিএনসিসিতে নতুন তফসিলে উপনির্বাচন হচ্ছে। এজন্য আবার নতুন করে মনোনয়নপত্র সংগ্রহ করতে হবে। মেয়র পদে মেয়াদ হবে ২০২০ সালের এপ্রিল পর্যন্ত। একইসঙ্গে দুই সিটি করপোরেশনে নতুন করে যুক্ত হওয়া ১৮টি করে মোট ৩৬টি ওয়ার্ডের সাধারণ নির্বাচন হবে। এর মেয়াদ হবে সিটি করপোরেশনের মেয়াদ পর্যন্ত।

বিজ্ঞাপন

উল্লেখ্য, ২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ঢাকা উত্তর সিটিতে মেয়র পদে নির্বাচিত হন আনিসুল হক। আড়াই বছর পর ২০১৭ সালের ৩০ নভেম্বর চিকিৎসাধীন অবস্থায় আনিসুর হক লন্ডনে মারা যান। পরে ২০১৮ সালের ৯ জানুয়ারি ইসি ডিএনসিসি উপনির্বাচনের তফসিল ঘোষণা করে। ঘোষিত তফসিল অনুযায়ী গত বছরের ২৬ ফেব্রুয়ারি ডিএনসিসি নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

কিন্তু সীমানা জটিলতা নিয়ে দায়ের করা রিটের পরিপ্রেক্ষিতে ওই বছরের ১৭ জানুয়ারি এই নির্বাচন তিন মাসের জন্য স্থগিতের আদেশ দেন বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের হাইকোর্টের বেঞ্চ। একই সঙ্গে এই নির্বাচনি তফসিল কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত। পরে রিটকারীর আইনজীবীরা অনুপস্থিত থাকায় গত ১৬ জানুয়ারি ওই রিট খারিজ করে দেন বিচারপতি গোবিন্দচন্দ্র ঠাকুর ও বিচারপতি  মোহাম্মদ উল্লাহর হাইকোর্ট বেঞ্চ। এতে করে ডিএনসিসি উপনির্বাচনের আইনি জটিলতার নিরসন হয়।

কিশোরগঞ্জ-১ আসনের নির্বাচন

ডিএনসিসি নির্বাচনের দিনই সাবেক জনপ্রশাসনমন্ত্রী ও আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক প্রয়াত সৈয়দ আশরাফুল ইসলামের কিশোরগঞ্জ-১ আসনে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। ইসি সচিব জানান, কিশোরগঞ্জ-১ আসনের পুনঃনির্বাচনের জন্য আগ্রহী প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ৩১ জানুয়ারি। আগামী ৩ ফেব্রুয়ারি এই আসনের প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে। পরে রিটার্নিং কর্মকর্তার মাধ্যমে বৈধ ঘোষিত প্রার্থীরা ১০ ফেব্রুয়ারির মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহার করতে পারবেন।

বিজ্ঞাপন

হেলালুদ্দীন আহমদ বলেন, কিশোরগঞ্জ-১ আসনের একাদশ জাতীয় সংসদে নির্বাচিত সৈয়দ আশরাফুল ইসলাম মৃত্যুবণ করায় তিনি শপথ গ্রহণ করেননি। যেহেতু তিনি শপথ গ্রহণ করেননি, তাই এই নির্বাচন সাধারণ নির্বাচন হিসেবে বিবেচনা করা হচ্ছে।

সৈয়দ আশরাফুল ইসলাম গত ৩ জানুয়ারি ব্যাংককে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। সেদিন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ীদের শপথগ্রহণ অনুষ্ঠিত হয়। মৃত্যুকালে সৈয়দ আশরাফুল ইসলাম দশম সংসদের নির্বাচিত সংসদ সদস্য ছিলেন। একইসঙ্গে জনপ্রশাসনমন্ত্রীও ছিলেন। তবে একাদশ সংসদ নির্বাচনে জয় পেলেও শপথ না নিতে পারায় সংসদ সদস্য হিসেবে গণ্য হননি তিনি।

এদিকে, মঙ্গলবারের কমিশন সভায় পাঁচ ধাপে অনুষ্ঠেয় পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের চারটি ধাপের নির্বাচনের তারিখও নির্ধারণ করেছে ইসি। সিদ্ধান্ত অনুযায়ী প্রথম ধাপে আগামী ৮/৯ মার্চ, দ্বিতীয় ধাপে ১৮ মার্চ, তৃতীয় ধাপে ২৪ মার্চ ও চতুর্থ ধাপে ৩১ মার্চ অনুষ্ঠিত হবে উপজেলা নির্বাচন। পঞ্চম ধাপের তারিখ নির্ধারণ করা না হলেও সেটি রমজান মাসের পর আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সারাবাংলা/জিএস/টিআর

ইসি সচিব কিশোরগঞ্জ-১ আসনের পুনঃনির্বাচন ডিএনসিসি উপনির্বাচন নির্বাচন কমিশন হেলালুদ্দীন আহমদ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর