Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাজনৈতিক সমাবেশে হামলা বন্ধে গণহত্যার বিচার চান মেয়র নাছির


২৪ জানুয়ারি ২০১৯ ১৮:০০

।। সারাবাংলা ডেস্ক।।

চট্টগ্রাম ব্যুরো: রাজনৈতিক সমাবেশে হামলা চালিয়ে হত্যাকাণ্ড বন্ধে ‘চট্টগ্রাম গণহত্যার’ বিচার সময়ের দাবি বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন।

বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) সকালে চট্টগ্রাম আদালত চত্বরে গণহত্যায় নিহতদের স্মরণে নির্মিত স্মৃতিবেদিতে শ্রদ্ধাঞ্জলী অর্পণের পর এক আলোচনা সভায় মেয়র এই মন্তব্য করেন।

১৯৮৮ সালের ২৪ জানুয়ারি নগরীর লালদিঘি ময়দানে সমাবেশে যাওয়ার পথে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার গাড়িবহরে পুলিশ এলোপাতাড়ি গুলি চালালে নিহত হন ২৪ জন। আহত হন কমপক্ষে দু’শতাধিক মানুষ।

‘চট্টগ্রাম গণহত্যা’ হিসেবে পরিচিত এই হত্যাকাণ্ডের স্মরণে আয়োজিত সমাবেশে মেয়র বলেন, ৩১টি বছর পেরিয়ে গেলেও এই নারকীয় হত্যাকাণ্ডের মামলাটির বিচার নিষ্পত্তি হয়নি। তবে বিচারকাজ অনেকদূর এগিয়ে গেছে বলে জানতে পেরেছি। এই হত্যাকাণ্ডের বিচারে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি মানুষ দেখতে চায়। কোন রাজনৈতিক দলের সমাবেশে হামলার মতো ন্যাক্কারজনক ঘটনা যাতে না ঘটে, সেজন্য এই বিচার হওয়া প্রয়োজন। আর কোন রাজনৈতিক সমাবেশে যাতে হত্যাকাণ্ডে ঘটানো না হয়, দেশে যাতে সুস্থধারার রাজনীতির চর্চা হয়, সেজন্য এই বিচারটা ‍খুবই জরুরি।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে ও আইন বিষয়ক সম্পাদক এডভোকেট শেখ ইফতেখার সাইমুল চোধুরীর সঞ্চালনায় সভায় আন্তর্জাতিক মানবতা বিরোধী অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর এডভোকেট রানা দাশগুপ্ত, নগর আওয়ামী লীগের সহ-সভাপতি নঈম উদ্দিন চৌধুরী, এডভোকেট ইব্রাহীম হোসেন চৌধুরী বাবুল, খোরশেদ আলম সুজন, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম এবং উপ-দপ্তর সম্পাদক কাউন্সিলর জহর লাল হাজারী বক্তব্য রাখেন।

বিজ্ঞাপন

স্মৃতিবেদীতে চট্টগ্রাম মহানগর যুবলী নেতারাও ফুল দেন। নগর ছাত্রলীগের সভাপতি ইমরান আহমেদ ইমু ও সাধারণ সম্পাদক জাকারিয়ার দস্তগীর, চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের সভাপতি মাহমুদুল করিম ও সাধারণ সম্পাদক সুভাষ মল্লিক সবুজের নেতৃত্বে নেতাকর্মীরা ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এছাড়া চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতি, শ্রমিক লীগসহ বিভিন্ন সংগঠন ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।

সারাবাংলা/আরডি

গণহত্যা চট্টগ্রাম রাজনৈতিক সমাবেশ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর