Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বেসরকারিখাতে ঋণ প্রবাহ কমিয়ে নতুন মুদ্রানীতি ঘোষণা


৩০ জানুয়ারি ২০১৯ ১২:৩২

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

ঢাকা: বেসরকারি খাতে ঋণ প্রবাহের গতি কমালো বাংলাদেশ ব্যাংক। বেসরকারি খাতে ঋণের প্রবৃদ্ধি ১৬ দশমিক ৮ শতাংশ থেকে কমিয়ে ১৬ দশমিক ৫ শতাংশ নির্ধারণ করে চলতি অর্থবছরের দ্বিতীয়ার্ধের মুদ্রানীতি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। একইসঙ্গে সরকারি খাতের ঋণের প্রবৃদ্ধি বাড়িয়ে ১০ দশমিক ৯ শতাংশ নির্ধারণ করা হয়েছে।

বুধবার (৩০ জানুয়ারি) দুপুরে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির ২০১৮-১৯ অর্থবছরের দ্বিতীয়ার্ধের মুদ্রানীতি ঘোষণা করেন। এ সময় বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গর্ভনর এসএম মনিরুজ্জামান, বাংলাদেশ ব্যাংকের চেইঞ্জ ম্যানেজমেন্ট পরামর্শক আল্লা মালিক কাজমী, বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধান আবু হেনা মোহাম্মদ রাজি হাসান, ব্যাংকিং রিফর্ম অ্যাডভাইজার এস. কে. সুর চৌধুরী, অর্থনৈতিক উপদেষ্টা মো. আখতারুজ্জামান উপস্থিত ছিলেন।

গর্ভনর বলেন, ‘চলতি অর্থবছরের প্রথমার্ধের মুদ্রানীতিতে বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি ১৬ দশমিক ৮ শতাংশ নির্ধারণ করা হলেও তার লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হয়নি। তবে, এবার অর্থবছরের দ্বিতীয়ার্ধের বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধি ১৬ দশমিক ৫ নির্ধারণ করা হয়েছে তা অর্জন করা সম্ভব হবে বলে আমরা আশা করছি। প্রথমার্থে সরকারি খাতে ঋণের প্রবৃদ্ধি ছিল ৮ দশমিক ৫ শতাংশ। এছাড়াও, মুদ্রানীতিতে অভ্যন্তরীণ ঋণের প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা সর্বশেষ মুদ্রানীতির সমান ১৫ দশমিক ৯ শতাংশ অপরিবর্তিত রাখা হয়েছে ‘

অর্থবছরের প্রথমার্ধে বেসরকারিখাতের ঋণের লক্ষ্যমাত্রা কোনো অর্জন সম্ভব হয়নি তার ব্যাখ্যায় গভর্নর জানান, চলতি অর্থবছরের প্রথমার্ধের শেষ দিকে এসে একাদশ জাতীয় সংসদ নির্বাচন থাকায় বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি ১৬ দশমিক ৮ শতাংশের পরিবর্তে ১৩ দশমিক ৩ শতাংশ লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হয়। তবে, নতুন লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হবে।

বিজ্ঞাপন

খেলাপি ঋণ প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ফজলে কবির বলেন, এখন থেকে নতুন করে আর খেলাপি ঋণ বাড়বে না বরং কমে আসবে। এ নিয়ে বাংলাদেশ ব্যাংক এবং অর্থমন্ত্রণারয় কাজ করছে।

ডলারের দাম বৃদ্ধি প্রসঙ্গে আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, ডলারের দাম বৃদ্ধিতে উদ্বেগের কিছু নেই। বরং ডলারের বিপরীতে টাকা বেশ শক্তিশালী অবস্থানে রয়েছে। জ্বালানী তেলের মূল্য বৃদ্ধি প্রসঙ্গে তিনি বলেন, জ্বালানী তেলের দাম খুব বেশি উঠানামা করছে না।এটা নিয়ে খুব বেশি উদ্বেগের কোনো কারণ নেই।

ব্যাংকিং খাতে সরকারের বিভিন্ন ছাড় দেয়া প্রসঙ্গে তিনি বলেন, আমানত ও ব্যাংক ঋণ সুদের হার ৬ ও ৯ পুরোপুরি কার্যকর না হওয়ার বিষয়টি নিয়ে বাংলাদেশ ব্যাংক কাজ করছে। তিনি বলেন, ৫৯টি ব্যাংকের মধ্যে ১১ টি ব্যাংকের এডি রেশিও কিছুটা বেশি। এটা নিয়ে বাংলাদেশ ব্যাংক নজর রাখছে।
আরেক প্রশ্নের জবাবে ফজলে কবির বলেন, বিদেশী বিনিযোগ বাড়ানোর জন্য বাংলাদেশ ব্যাংক ও সরকার নানা পদক্ষেপ নিচ্ছে। ইতিমধ্যে এর কিছু সুফল পাওয়া যাচ্ছে।

নতুন তিনটি ব্যাংকের অনুমোদন দেয়ার বিষয়ে বাংলাদেশ ব্যাংকের গর্ভনর বলেন, ২০১৭ সালে ব্যাংক তিনটি সব শর্ত পরিপালন করে আবেদন করার পরেও বাংলাদেশ ব্যাংক পরীক্ষা নিরীক্ষা করে দেখছে দেয়া হবে কিনা।

আরও পড়ুন: আজ মুদ্রানীতি ঘোষণা করবেন গভর্নর

সারাবাংলা/জিএস/জেএএম

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর