Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দুই সিটি নির্বাচন স্থগিত চেয়ে ফের রিট


৩০ জানুয়ারি ২০১৯ ১৪:১৬

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: সীমানা নির্ধারণ না করে ঢাকা উত্তর সিটির মেয়র পদে উপনির্বাচন এবং দুই সিটি করপোরেশনের ৪৮টি ওয়ার্ডে নির্বাচনের ঘোষিত তফসিল স্থগিত চেয়ে রিট দায়ের করা হয়েছে।

বুধবার (৩০ জানুয়ারি) হাইকোর্ট বিভাগের সংশ্লিষ্ট শাখায় সুপ্রিম কোর্টের আইনজীবী ড. ইউনুছ আলী আকন্দ রিটটি দায়ের করেন।

রিটে ঘোষিত তফসিল স্থগিতের পাশাপাশি সীমানা নির্ধারণ সম্পন্ন না করে তফসিল ঘোষণাকে কেন বেআইনি ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়েছে।

রিটকারী আইনজীবী জানান, সীমানা নির্ধারণ না করে দুই সিটির ৩৬টি ওয়ার্ড এবং সংরক্ষিত ১২টি ওয়ার্ডের নির্বাচনের তফসিল ঘোষণা করায় এই রিট দায়ের করা হয়েছে। এতে বিবাদী করা হয়েছে প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশন সচিব, স্থানীয় সরকার সচিব, বিভাগীয় রিটার্নিং কর্মকর্তা ও দুই সিটির মেয়রকে।

আগামীকাল (বৃহস্পতিবার) এ বিষয়ে শুনানির জন্য বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দীর হাইকোর্ট বেঞ্চে উপস্থাপন করা হবে।

গত ২২ জানুয়ারি ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। তফসিল অনুযায়ী, আগামী ২৮ ফেব্রুয়ারি ভোটগ্রহণ অনুষ্ঠিত হওয়ার কথা।

এর আগে গত বছর ১৭ এবং ১৮ জানুয়ারি আলাদা আলাদা রিটের প্রেক্ষিতে ডিএনসিসি (নতুন ১৮টি ওয়ার্ডেসহ) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের ওপর স্থগিতাদেশ দিয়েছিলেন হাইকোর্ট বিভাগ।

সারাবাংলা/এজেডকে/এটি

আরও পড়ুন: ডিএনসিসি নির্বাচনে বাধা নেই
আরও পড়ুন: ডিএনসিসি উপ-নির্বাচন স্থগিত
আরও পড়ুন: ডিএনসিসি উপনির্বাচন: দ্রুত রুল নিষ্পত্তির নির্দেশ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর