Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নীতিমালা মেনেই স্কুল এমপিওভুক্তি হবে : প্রধানমন্ত্রী


১৭ জানুয়ারি ২০১৮ ১৮:৫৩

স্টাফ করেসপন্ডেন্ট

নীতিমালা মেনেই পর্যায়ক্রমে স্কুলগুলো জাতীয়করণ ও এমপিওভুক্ত করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতীয় সংসদ অধিবেশনে বুধবার তরিকত ফেডারেশনের সভাপতি সৈয়দ নজিবুল বশর মাইজভাণ্ডারীর সম্পূরক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, আমরা নীতিমালার ভিত্তিতেই শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ করে যাচ্ছি। স্কুলগুলোর জাতীয়করণ ও এমপিওভুক্তির বিষয়টি সরকারের বিবেচনায় রয়েছে। আমরা আশ্বস্থ করতে পারি, বিষয়টি আমরা অবশ্যই বিবেচনা করব, পরবর্তী বাজেট যখন আসবে তখন এ বিষয়ে সিদ্ধান্ত নিতে পারব।

প্রশ্নোত্তর পর্বে প্রধানমন্ত্রী বলেন, এমপিওভুক্তি নীতিমালার ভিত্তিতেই হবে। তবে কোন স্কুলে কত ছাত্র-ছাত্রী,  স্কুল এমপিওভুক্ত হওয়ার যোগ্য কি না এ সব দেখা হবে।

শেখ হাসিনা বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার পর ৩৬ হাজার স্কুল সরকারিকরণ করেছিলেন। ২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আরও ২৬ হাজার স্কুল সরকারিকরণ করেছি। তখন কিন্তু একটা কথা ছিল আর কোনো স্কুল সরকারিকরণের দাবি করা যাবে না, শুধু এমপিওভুক্ত করলেই হবে। আমরা বেশকিছু স্কুল এমপিওভুক্ত করে দিয়েছি। এরপর দেখলাম শিক্ষকরা আবার আন্দোলন শুরু করেছেন।’

তিনি বলেন, কোন এলাকায় কত স্কুল হবে আমরা তার নীতিমালা করে দিয়েছি। নীতিমালা মেনেই স্কুলগুলোর বিষয়ে করণীয় নির্ধারণ করা হবে।

সারাবাংলা/একে

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর