Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অন্ধত্ব শূন্যের কোঠায় আনা আমাদের লক্ষ্য: দস্তগীর গাজী


৯ ফেব্রুয়ারি ২০১৯ ১১:৩৮

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট।।

নারায়ণগঞ্জ: সারাদেশের মতো নারায়ণগ‌ঞ্জের রূপগ‌ঞ্জে পালিত হচ্ছে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন। এতে ৬ থেকে ৫৯ মাস বয়সী সব শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে।

শ‌নিবার (৯ ফেব্রুয়ারি) সকালে রূপগ‌ঞ্জের রূপসী এলাকায় গাজী ভবনে ‘এ’ প্লাস ক্যাম্পেইন’ এর উদ্বোধন করেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীরপ্রতীক)।

মন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হা‌সিনার নি‌র্দেশনায় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পা‌লিত হচ্ছে ভিটামিন ‘এ’ শিশুর রাতকানা রোগ প্রতিরোধ করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শিশুর মৃত্যুর ঝুঁকি কমায়।’

তিনি বলেন, “অপুষ্টিজনিত অন্ধত্ব প্রতিরোধে সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা ছিল রাতকানার শতকরা হার ১ ভাগের নিচে নামিয়ে আনা। এরইমধ্যে বাংলাদেশে সে লক্ষ্য পুরোপুরি অর্জিত হয়েছে। সর্বশেষ জরিপ অনুযায়ী বাংলাদেশে বর্তমানে ভিটাামিন ‘এ’ অভাবজনিত রাতকানার হার শতকরা ০.০৪ ভাগ। তাছাড়া ভিটাামিন ‘এ’ শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং শিশুমৃত্যুর ঝুঁকি কমায়। অপুষ্টিজনিত অন্ধত্ব প্রতিরোধে এই অর্জিত হার ধরে রাখা অথবা তা শূন্যের কোঠায় নামিয়ে আনা এবং শিশুর রোগ প্রতিরোধে ক্ষমতা বৃদ্ধি করে শিশুমৃত্যুর ঝুঁকি কমানোর লক্ষ্যে বছরে ২ বার ৬-১১ মাস বয়সী শিশুদের ১টি নীল রঙের (১ লাখ আইইউ) এবং ১২-৫৯ মাস বয়সী শিশুদের একটি লালরঙের (২ লাখ আইইউ) উচ্চক্ষমতা সম্পন্ন ভিটামিন ‘এ’ খাওয়ানোর কার্যক্রম চালিয়ে যাওয়া একান্ত জরুরি।

এ সময় উপ‌স্থিত ছিলেন তারা‌ব পৌরসভার স‌চিব তাজুল ইসলাম, তারা‌ব পৌরসভার স্বাস্থ্য কর্মকর্তা আব্দুল ম‌তিন সাউদসহ অনেকে।

সারাবাংলা/একে


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর