Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মিষ্টি শীত আর ডাকাতিয়া রোদের দিনে


১৮ জানুয়ারি ২০১৮ ০৯:০৪

মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর

মাঘ এলো, বাঘ কাঁপলও কত কী প্রবাদ গল্প আছে সব মিথ্যা করে শীতই পগার পাড় হয়ে যাচ্ছে। কী মুশকিল! মাঘের মাত্র আজ চার তারিখ! এভাবে চলে গেলে হবে?

মেঘ কুয়াশা সব ভেদ করে সূর্য আকাশ জুড়ে থাকছে আজ মোটে তিনদিন। এর মধ্যেই শীতের কাপড় তিন প্রস্থ থেকে নেমে এক প্রস্থে দাঁড়িয়েছে। সকালে আজ ৬টা ৪৩ মিনিটে সূর্য উঠেছে। এসেই কুয়াশাকে জাদুকরের মতো উধাও করে দিয়েছে। তাই দেখে মেঘ হয়তো আমতা আমতা করে বলছে, ওস্তাদ আমি একটু থাকি? তাই মেঘ একটু ঠাঁই পেয়েছে। তবে একটু মানে কিন্তু একটুই, আকাশে আজ মেঘের ঠাঁই হবে মোটে ৭ থেকে ৩১ শতাংশ।

আবহাওয়া অধিদপ্তর বলছে আজ নাকি দিনের তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পাবে। সে আর বলতে, আজ ওস্তাদেরই দিন। তবে বাতাসের আপেক্ষিক আর্দ্রতা তুলনামূলক বেশি থাকতে পারে। এইসব খামখেয়ালি আর্দ্রতায় ত্বকের যা তা অবস্থা হয়ে যায়। কখন বাড়ে কখন কমে তার নাই ঠিকানা, এই পুরু করে ময়েশ্চারাইজার লাগানো হলো, ওমনি আর্দ্রতা গেলো বেড়ে!

আচ্ছা তাহলে সহজ নিয়মটা বলেই দেই। শিতে দিনের শুরুর দিকে আর্দ্রতা বেশি থাকে, বেলা বাড়লে কমে যায়। খুব ব্যতিক্রম কিছু না হলে এটাই নিয়ম। বিকেলের পরে ভারি ময়েশ্চারাইজার পুরু করে মাখবেন আর শুরুতে একটু হালকা কিছু মাখলেই চলবে। আর যদি তেল জাতীয় কিছু ব্যবহার করেন তাহলে সকালে একটু হালকা করে আর বিকেলে বেশি করে। হয়ে গেল ব্যাস!

শীতে আর কারও কিছু হোক না হোক খুশকির কিন্তু খুব পোয়া বারো হয়। শুষ্কতার সুযোগে ঘ্যাসঘ্যাস করে বাড়তে থাকে! আহারে! মাথার ত্বকেরও তো একটু যত্ন চাই তাই না! কী হয় একদিন বাদে একদিন একটু মাথায় তেল দিলে? সঙ্গে না হয় মেথি আমলকী আর লেবু নাই দিলেন। তবে দিলে খুব ক্ষতি নেই। বরং বেশ লাভই আছে!

বিজ্ঞাপন

ঢাকায় বসে আমরা সূর্যের সঙ্গে খুব দোস্তি করলেও মাদারীপুর, গোপালগঞ্জ, রংপুর, দিনাজপুর, পঞ্চগড়, কুড়িগ্রাম, সাতক্ষীরা, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলাসহ রাজশাহী বিভাগের উপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। চুয়াডাঙ্গায় তো এখনও সর্বনিম্ন তাপমাত্রা ৭.৮। আমরা এদিকে ঢাকায় বলছি, ও শীত ও শীত তুমি কোথায়? আর চুয়াডাঙ্গার লোকেরা বলছে হতভাগা শীতটা যাচ্ছে না কেন?

তবে সে শীতকে আমরা গায়ে পড়ে আনতে যাচ্ছি না। বাব্বা আমাদের সূর্যই ভালো, অতিবেগুনি রশ্মি আছে তো হয়েছে কী? আমাদেরও ছাতা আছে, সানস্ক্রিন আছে, অলিভ অয়েল আছে, রোদ চশমাও আছে। এসব যদি নাও থাকে, একদিন না হয় আমরা পুড়েই গেলাম। তাও শীত তুই দুটো দিন বিশ্রাম নে। জানি তো সামনে আবার শৈত্য প্রবাহ চলে আসবে। ততদিনে বরং আমাদের গরম কাপড়গুলো একটু ধোলাই শুকাই হোক!

সূর্য আজ ডুবে যাবে, ৫টা ৩৫ মিনিটে। এরপর উঠতে পারে একটা নতুন চাঁদ। নতুন চাঁদটা উঠেই টুপ করে ডুবে যাবে। তাই বাঁকা চাঁদ দেখার সাধ থাকলে সন্ধ্যায় সন্ধ্যায় পশ্চিম আকাশে চোখ রাখতে হবে।

শীত তীব্র নাই আবার পরদিন শুক্রবার। অনেকেই হয়তো ছাদে বা খোলা জায়গায় রাত জেগে বার-বি-কিউ পার্টি করার পরিকল্পনা করেছেন। হুম শীতে তো একটু উৎসব আড্ডা হতেই পারে। তবে খুব সাবধান, শীতের শুষ্ক দিনে কিন্তু আগুণ লাগার সম্ভাবনা বেশি থাকে। তাই উৎসব চলুক তবে সেটা যেন কোনো দুর্ঘটনার শুরু না করে।
চমৎকার কাটুক সপ্তাহের শেষ দিনটি

শুভ সকাল!

সারাবাংলা/এমএ

বিজ্ঞাপন
সর্বশেষ

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

সম্পর্কিত খবর