Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যশোর রোডের শতবর্ষী গাছ কাটা যাবে না, হাইকোর্টের নির্দেশ


১৮ জানুয়ারি ২০১৮ ১২:৫৭

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ঐতিহাসিক যশোর রোডের যশোর-বেনাপোল অংশে সড়কের দুই পাশের শতবর্ষী গাছগুলো কাটার সিদ্ধান্তে ছয় মাসের স্থিতাবস্থা জারি করেছেন হাইকোর্ট।

বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি ইকবাল কবিরের বেঞ্চ বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) এ সংক্রান্ত একটি রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে এ আদেশ দেন।

মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে এই রিটটি দায়ের করা হয়। রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ।

এই স্থিতাবস্থার ফলে গাছগুলো কাটা যাবে না বলে পরে সাংবাদিকদের জানান তিনি।

এ ছাড়াও গাছগুলো রক্ষায় সরকারের নিস্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। অন্য একটি রুলে যশোর রোডের পাশে থাকা ওই গাছগুলো রেখে চার লেন রাস্তা তৈরিতে কেন নতুন পরিকল্পনা নেওয়া হবেনা তাও জানতে চাওয়া হয়েছে বলে জানান মনজিল মোরসেদ।

সড়ক ও সেতু সচিব, প্রধান প্রকৌশলী, পরিবেশ সচিবসহ সংশ্লিষ্টদের দুই সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

এর আগে যশোর রোডের যশোর-বেনাপোল অংশকে চার লেনে উন্নীত করতে শতবর্ষী  ২ হাজার ৩১২টি  গাছ কেটে ফেলার সিদ্ধান্ত নেয় সড়ক ও জনপথ অধিদপ্তর। এ সিদ্ধান্তের পর এসব গাছ রক্ষায় সোচ্চার হয়ে ওঠে দেশের সচেতন মহল। সকল পর্যায় থেকেই আসে প্রতিবাদ। তারই পরিপ্রেক্ষিতে রিটটি দায়ের করে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ।

মনজিল মোরসেদ সারাবাংলাকে বলেন, হাইকোর্টের এই স্থিতাবস্থা জারি করার ফলে, গাছগুলো কাটার ওপর ছয় মাসের নিষেধাজ্ঞা আরোপ করা হল। মামলার পরবর্তী ধাপে গাছগুলো যাতে স্থায়ী সুরক্ষা পায় সে লক্ষে কাজ করবো।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডকে/আইজেকে/এমএম

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর