Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ভ্যাটিকানের প্রতি পাঁচ যাজকের মধ্যে চার জন সমকামি’


১৩ ফেব্রুয়ারি ২০১৯ ১৩:৪৫

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

রোমান ক্যাথলিক গির্জার প্রতি পাঁচ জন জ্যেষ্ঠ যাজকের মধ্যে চার জনই সমকামি। আগামী সপ্তাহে প্রকাশিতব্য এক ফরাসি সাংবাদিকের লেখা এক বইয়ে এমনটা দাবি করা হয়েছে। বইটিতে আরও বলা হয়েছে, এসব সমকামি যাজকদের প্রায় সবাই তীব্রভাবে সমকামীতার বিরোধী কথা বলেছে। খবর দ্য গার্ডিয়ানের।

ফরাসি সাংবাদিক ফ্রেডেরিক মার্টেলের বই ‘ইন দ্য ক্লজেট অফ দ্য ভ্যাটিকান’এ বলা হয়েছে, ভ্যাটিকানের ৮০ শতাংশ কর্মরত যাজকই সমকামি। যদিও সবাই শারীরিক সম্পর্কে সক্রিয় নন। বইটি আগামী সপ্তাহে প্রকাশের কথা রয়েছে।

চার বছর অনুসন্ধানের ভিত্তিতে ৫৭০ পৃষ্ঠার বইটি লিখেছেন মার্টেল। বইটি নিয়ে ব্রিটিশ প্রকাশনা সংস্থা ব্লুমসবারি বলেছে, এটি ভ্যাটিকানের কেন্দ্রস্থলে ঘটা দুর্নীতি ও প্রতারণার একটি বিস্ময়কর বর্ণনা।

আগামী বুধবার (২০ ফেব্রুয়ারি) বইটি মোট আট ভাষায় ২০টি দেশে প্রকাশ হতে যাচ্ছে। একইদিন ভ্যাটিকানে যৌন হামলা বিষয়ক একটি সম্মেলনও অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সম্মেলনে যোগ দিতে পুরো বিশ্ব থেকে বিশপদের আমন্ত্রণ জানানো হয়েছে।

১ হাজার ৫০০ সাক্ষাৎকার

মার্টেল ফরাসি সরকারের সাবেক উপদেষ্টা হিসেবে কাজ করেছেন। দ্য ট্যাবলেট নামের একটি ক্যাথলিক ওয়েবসাইটে বলা হয়েছে, বইটি লেখার জন্য তিনি চার বছর ধরে ১ হাজার ৫০০ সাক্ষাৎকার নিয়েছেন। এর মধ্যে রয়েছেন ৪১ জন কার্ডিনাল, ৫২ জন বিশপ ও পাদ্রী, পোপ নিযুক্ত ৪৫ জন দূত বা কূটনৈতিক কর্মকর্তা, ১১ জন সুইস রক্ষী ও ২০০’র বেশি যাজক ও সেমিনারকারী।

সাক্ষাৎকার প্রদানকারীদের অনেকেই ‘ক্লজেটের’ অকথিত নিয়মাবলী নিয়ে কথা বলেছেন। এর মধ্যে একটি নিয়ম হচ্ছে, কোন যাজক যত বেশি সমকামিতা বিরোধী তার সমকামি হওয়ার সম্ভাবনা ততই বেশি।

বিজ্ঞাপন

বইটিতে সমকামিতা নিয়ে আলোচনা করা হলেও, এর সঙ্গে শিশুদের ওপর যৌন নির্যাতনের কোন সম্পর্ক স্থাপন করেনি। তবে বলেছে, এসব সমকামিতার কারণে এমন পরিবেশ সৃষ্টি হয় যে পরিবেশে শিশুদের যৌন নির্যাতনের শিকার হওয়ার ঝুঁকি বেশি।

ব্লুমসবারি অনুসারে, মার্টেলের বইতে গর্ভনিরোধ, নারীবিদ্বেষ, পোপ ফ্রান্সিসের বিরুদ্ধে ষড়যন্ত্রসহ অনেক বিষয়ে গোপন তথ্য প্রকাশ পাবে।

সারাবাংলা/ আরএ

ভ্যাটিকান যাজক সমকামিতা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর