Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দুদকের অভিযানে টাঙ্গাইলে বন্ধ হলো অবৈধ বালু উত্তোলন


১৮ ফেব্রুয়ারি ২০১৯ ১৭:১৬

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

ঢাকা: টাঙ্গাইলের কালিহাতী উপজেলার পৌলি নদীতে অবৈধভাবে মাটি ও বালু উত্তোলন করা হচ্ছে এমন অভিযোগের ভিত্তিতে অভিযান চলিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এই অভিযানের ফলে বন্ধ হয়েছে অবৈধ বালু উত্তোলন।

সোমবার (১৮ ফেব্রুয়ারি) বিকেলে সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন দুদকের উপপরিচালক ও জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য। তিনি সারাবাংলাকে জানান, দুর্নীতি দমন কমিশনের অভিযোগ কেন্দ্রে (১০৬) এলাকাবাসী অবৈধভাবে বালু তোলার অভিযোগ করে।

ওই অভিযোগে বলা হয়, অবৈধভাবে মাটি ও বালু উত্তোলন করায় গত বছর নদী তীরবর্তী এলাকায় বর্ষা মৌসুমে ভাঙনের কবলে পড়ে শত শত পরিবার ভিটেমাটিহীন হয়েছে। নদীটি মহাসড়ক ও রেল সেতু সংলগ্ন হওয়ায় এ মাটি ও বালু উত্তোলনের ফলে ব্রিজ ও রেলসেতু অচিরেই হুমকির সম্মুখীন হবে।

অভিযোগ পাওয়ার পর দুদক মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী তাৎক্ষণিকভাবে অভিযান পরিচালনার নির্দেশ দেন। দুদক, টাঙ্গাইলের সহকারী পরিচালক মো. আতিকুল ইসলামের নেতৃত্বে তিন সদস্যের এনফোর্সমেন্ট টিম চলতি মাসের গত ১১ তারিখে স্থানীয় প্রশাসন এবং পুলিশের সমন্বয়ে অভিযান চালায়।

অভিযানে দেখা যায়, অবৈধভাবে মাটি ও বালু তোলার ফলে বিস্তীর্ণ এলাকায় গভীর গর্ত ও খানাখন্দ সৃষ্টি হয়েছে। প্রশাসনের চোখ ফাঁকি দিতে রাতের আঁধারে বালু উত্তোলন করা হচ্ছে। এরপর স্থানীয় প্রশাসনকে ২৪ ঘণ্টা অভিযান পরিচালনার নির্দেশ দেওয়া হয়। এর প্রেক্ষিতে প্রশাসন ও দুদক গত সপ্তাহে এবং সোমবার অব্যাহত অভিযান চালায়। এছাড়া দুদক টিম স্থানীয়দের বালুদস্যুদের বিরুদ্ধে সচেতন করে এবং এমন ঘটনা ফের ঘটলে তাৎক্ষণিকভাবে দুদক অভিযোগ কেন্দ্রে (১০৬) অভিযোগ জানানোর অনুরোধ জানায়।

বিজ্ঞাপন

অভিযান পরিচালনা প্রসঙ্গে দুদক এনফোর্সমেন্ট ইউনিটের প্রধান মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, ‘নদ-নদী দখলের পেছনে দুর্নীতি ফ্যাক্টর। দুদক এ দুর্নীতির চক্র ভাঙতে অভিযান অব্যাহত রাখবে।’

সারাবাংলা/এসজে/এমও

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর