Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সকালে আসছেন অস্ট্রিয়ার মন্ত্রী


১৯ ফেব্রুয়ারি ২০১৯ ২২:১৯

অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী

।। এমএকে জিলানী, স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: তিন দিনের সফরে ঢাকায় আসছেন অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী কারিন কেনেসি। বুধবার (২০ ফেব্রুয়ারি) সকালে তার ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে। কূটনৈতিক সূত্র জানাচ্ছে, সফরে বাণিজ্য এবং বিনিয়োগ গুরুত্ব পাবে। এছাড়া বিমান সেবা চালুর বিষয়ে দুই দেশের মধ্যে চুক্তি হতে পারে।

মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) কূটনৈতিক সূত্র জানায়, অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী কারিন কেনেসির এই সফরের মূল উদ্দেশ্য হচ্ছে ঢাকা-ভিয়েনার অর্থনৈতিক সম্পর্ক জোড়দার করা। যে কারণে মূল ফোকাস থাকবে বাণিজ্য এবং বিনিয়োগ সংক্রান্ত বিষয়।

দুই দেশের মধ্যে বিমান সেবা চালুর বিষয়টি চূড়ান্ত অবস্থায় রয়েছে। ঢাকার পক্ষ থেকে আশা করা হচ্ছে, কারিন কেনেসির এই সফরেই বিমান সেবা চালু বিষয়ে চুক্তি হবে। এই সফরে অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী কারিন কেনেসির সঙ্গে দেশটির একটি ব্যবসায়ী প্রতিনিধি দলও আসছেন। ধারণা করা হচ্ছে, বাণিজ্য এবং বিনিয়োগ এগিয়ে নিতে দুই দেশের ব্যবসায়ী প্রতিনিধির মধ্যে আরও দৃঢ় সম্পর্ক গড়ে উঠবে।

ঢাকা-ভিয়েনা সূত্রে জানা গেছে, অস্ট্রিয়ান অনেক প্রতিষ্ঠান বাংলাদেশের স্টিল, যোগাযোগ এবং পর্যটন খাতের একাধিক প্রকল্প বাস্তবায়ন করছে। অস্ট্রিয়ান একটি প্রতিষ্ঠান ২শ’ মিলিয়ন ইউরোর একটি স্টিল উৎপাদন কারখানা প্রকল্প বাস্তবায়ন করছে। খাগড়াছড়ির পর্যটন কেন্দ্রে রোপওয়ে (পাহাড়ি জনপদে এক স্থান থেকে অন্য স্থানে যেতে দড়ি দিয়ে বানানো বিশেষ যোগাযোগ গাড়ি) যোগাযোগ মাধ্যম বানিয়েছে অস্ট্রিয়ার একটি প্রতিষ্ঠান। এছাড়া বাংলাদেশের ফায়ার সার্ভসের জন্যও আনুসাঙ্গিক সরঞ্জাম সেবা দিচ্ছে দেশটির অন্য একটি প্রতিষ্ঠান।

বিজ্ঞাপন

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানা গেছে, আগামীকাল (বুধবার) দুপুরে পররাষ্ট্রমন্ত্রী এ. কে. আব্দুল মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেবেন অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী কারিন কেনেসি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও সাক্ষাৎ করার কথা রয়েছে তার। ঢাকার অভিজাত একটি হোটেলে দুই দেশের ব্যবসায়ী প্রতিনিধি দলের মধ্যে সেমিনার অনুষ্ঠিত হবে। সেখানেও কথা বলবেন কারিন কেনেসির।

ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানাতে ২১ ফেব্রুয়ারি জাতীয় শহীদ মিনারে উপস্থিত থাকবেন অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী কারিন কেনেসি।

কূটনৈতিক সূত্রগুলো জানাচ্ছে, কারিন কেনেসির ঢাকা সফরের মধ্য দিয়ে এই প্রথম অস্ট্রিয়ার কোনো পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সফর করবেন। অস্ট্রিয়ার সঙ্গে সম্পর্ক গড়তে ২০১৪ সালের নভেম্বরে ভিয়েনায় বাংলাদেশের মিশন চালু করা হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৭ সালে বৈশ্বিক একটি সম্মেলনে অংশ নিতে অস্ট্রিয়া সফর করেন। তখন ঢাকা-ভিয়েনা প্রধানমন্ত্রী পর্যায়ে প্রথম দ্বিপক্ষীয় সফর অনুষ্ঠিত হয়। এরপর, গত ২০১৮ সালের অক্টোবরে পররাষ্ট্রমন্ত্রী অস্ট্রিয়ায় দ্বিপক্ষীয় সফর করেন। সে হিসেবে কারিন কেনেসির এটা ফিরতি সফর।

সারাবাংলা/জেআইএল/এটি

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর