Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শিশু নির্যাতনের ঘটনা জেনেও লুকিয়েছেন ভারতের সিনিয়র কার্ডিনাল


২১ ফেব্রুয়ারি ২০১৯ ১৭:২৮

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

ভারতের শীর্ষ কার্ডিনালদের একজন একটি শিশু নির্যাতনের ঘটনা জানার পরও পুলিশের কাছে তা জানাননি। ওই কার্ডিনাল স্বীকার করেছেন, তার কাছে আসা এক শিশু নির্যাতনের অভিযোগের ঘটনা আরও সুষ্ঠুভাবে সামলাতে পারতেন তিনি। খবর বিবিসির।

শিশু নির্যাতন বিষয়ে চলতি সপ্তাহে ভ্যাটিকানে শীর্ষ প্রভাবশালী চার ব্যক্তির বৈঠক অনুষ্ঠিত হয়েছে। মুম্বাইয়ের আর্চবিশপ ক্রাসিয়াস ওই চার জনের একজন ছিলেন।

বিবিসি জানিয়েছে, তারা একইসঙ্গে দু’টি ভিন্ন ঘটনা আবিষ্কার করেছে। একটি হচ্ছে পরবর্তী পোপ হতে পারেন ক্রাসিয়াস। আর তিনি পূর্বে নির্যাতনের শিকার হওয়া এক শিশুকে পর্যাপ্ত সহায়তা দেননি।

ওই নির্যাতনের শিকাররা বলেন, ‘কার্ডিনাল ক্রাসিয়াস তাদের নির্যাতনের অভিযোগ গুরুতরভাবে নেননি।’

ভারতের ক্যাথলিকরা বলেন, ‘ক্যাথলিক গির্জায় যাজকদের দ্বারা যৌন নির্যাতনের বিষয়ে এক ধরনের ভীতি ও নীরবতার শর্ত জারি রয়েছে। যারা এসব বিষয়ে কথা বলতে যায়, তাদের জন্য সেটা অগ্নিপরীক্ষায় পরিণত হয়।’

কার্ডিনাল ক্রাসিয়াসের সঙ্গে প্রথম ঘটনাটি ঘটে ২০১৫ সালে মুম্বাইয়ে। অভিযোগকারী ওই নারী বলেন, ‘আমার ছেলে গির্জা থেকে ফিরে এসে আমাকে জানায় এক যাজক তাকে ধর্ষণ করেছে। আমি বুঝতে পারিনি কি করবো’। পরে উপায় না পেয়ে ভারতের সবচেয়ে প্রভাবশালী কার্ডিনাল ক্রাসিয়াসের শরণাপন্ন হন তিনি। ঘটনার ঠিক ৭২ ঘণ্টা পর কার্ডিনালের সঙ্গে সংক্ষিপ্ত এক সাক্ষাৎ হয় ধর্ষণের শিকার হওয়া কিশোরের পরিবারের।

বর্তমানে ভ্যাটিকানের সবচেয়ে বড় সংকট হিসেবে ধরা হচ্ছে এর যৌন নির্যাতনের অভিযোগকে। ভ্যাটিকানে আয়োজিত সম্মেলনে এর একটি সমাধান বের করার চেষ্টা করবেন তারা। গত কয়েকবছরে, ক্যাথলিক গির্জার বিরুদ্ধে একাধিক যৌন নির্যাতনের অভিযোগ ওঠেছে। তবে সবচেয়ে বেশি নির্যাতনের অভিযোগ ওঠেছে নর্থ ও সাউথ আমেরিকা, ইউরোপ ও অস্ট্রেলিয়া। তবে এশিয় দেশগুলোতে এমন অভিযোগের সংখ্যা নিতান্তই কম।

বিজ্ঞাপন

সারাবাংলা/ আরএ

কার্ডিনাল শিশু নির্যাতন

বিজ্ঞাপন
সর্বশেষ

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর