Wednesday 16 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সৌদি আরবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত


২২ ফেব্রুয়ারি ২০১৯ ১৬:১১

।। সেলিম আহমেদ, সৌদি আরব প্রতিনিধি ।।

সৌদি আরবের জেদ্দায় যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। বাংলাদেশ কনস্যুলেটর উদ্যোগে দিবসটি পালিত হয়।

বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) সকাল ৭ টায় জেদ্দার বাংলাদেশ কনস্যুলেট প্রাঙ্গণে শুরু হয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মূল অনুষ্ঠানমালা। পতাকা উত্তোলন ও অর্ধনমিত করার পর কনসাল জেনারেল এফ এম বোরহান উদ্দিনের নেতৃত্বে কনস্যুলেটের পক্ষ থেকে জেদ্দা কনস্যুলেটে অস্থায়ী শহীদ মিনারের পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় তার সঙ্গে ছিলেন কনস্যুলেটের কর্মকর্তারা।

এরপর বাংলাদেশি বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতারা পুষ্পস্তবক অর্পণ করেন। পরে কনস্যুলেটে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভার শুরুতে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।

পরবর্তীতে এফ এম বোরহান উদ্দিন তার বক্তব্যে ভাষা শহীদদের সম্মানে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিয়ে এটি সফল করার জন্য সকলকে আন্তরিক ধন্যবাদ জানান।

সব শেষে ভাষা শহীদ, জাতির জনক, তার পরিবার ও জাতীয় চার নেতাসহ সকল শহীদ এবং দেশ ও জাতির কল্যাণ কামনা দোয়া ও মোনাজাত করা হয়।

অনুষ্ঠানে জেদ্দা ও মক্কার বাংলাদেশি বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতা-কর্মীসহ সামাজিক ব্যক্তিত্ব ও সাধারণ প্রবাসীরা যোগ দেন। কনস্যুলেটের এই অনুষ্ঠানে প্রবাসী বেশির ভাগ বুকে কালো ব্যাজ ও মাথায় শহীদ মিনার খচিত ব্যান্ড বেঁধে উপস্থিত হন।

এদিকে বাংলাদেশি ব্যবস্থাপনায় পরিচালিত বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুলের বাংলা ও ইংরেজি শাখা দু’টিতেও যথাযোগ্য মর্যাদায় ভাষা দিবস পালিত হয়েছে। স্কুলের শিক্ষার্থীরা অস্থায়ী শহীদ বেদিতে ফুল দেওয়ার পাশাপাশি ভাষা শহীদদের স্মরণে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে ।

বিজ্ঞাপন

সারাবাংলা/ আরএ

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর