Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কেন পুরান ঢাকার কেমিক্যাল গোডাউন সরানো হবে না?


২৬ ফেব্রুয়ারি ২০১৯ ১৬:১৯

।।সিনিয়র করেসপন্ডেন্ট।।

ঢাকা:পুরান ঢাকার কেমিক্যাল গোডাউন কেন অতি দ্রুত অপসারণ করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে নিমতলীর ঘটনায় তদন্ত কমিটির দেওয়া ১৭ দফা সুপারিশ বাস্তবায়নে বিবাদীদের ব্যর্থতাকে কেন বেআইনি ঘোষণা করা হবে না তাও জানতে চেয়েছে আদালত।

এছাড়া মানুষের জান মালের নিরাপত্তার জন্য বিদ্যমান আইন যথাযোপযুক্ত বাস্তবায়নের নির্দেশ দেওয়া কেন হবে না তা রুলে জানতে চাওয়া হয়েছে।

মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। চকবাজারের চুড়িহাট্টায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় ক্ষতিপূরণ, কেমিক্যাল অপসারণসহ কয়েকদফা নির্দেশনা চেয়ে পৃথক পৃথক কয়েকটি আবেদনের শুনানি শেষে  এই আদেশ দেওয়া হয়।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী জেড আই খান পান্না, ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

পরে আইনজীবী রুহুল কুদ্দুস কাজল বলেন, দুই আইনজীবীর রিটে শুধু ১৭ দফার বাস্তবায়নের ব্যর্থতা নিয়ে রুল জারি করেছেন। বাকি তিনটি রিট চার সপ্তাহের জন্য স্ট্যান্ড ওভার রেখেছেন। এছাড়া কোর্ট অন্তর্বর্তীকালীনভাবে দুযোর্গ মন্ত্রণালয় যেন ক্ষতিগ্রস্তদের ৫ লাখ টাকা করে দেয় সে আদেশ দিতে চেয়েছিলেন। কিন্তু অ্যাটর্নি জেনারেল বলেছেন, তার জানামতে একলাখ টাকা করে সরকার ক্ষতিগ্রস্থদের দিয়েছেন। অ্যাটর্নি জেনারেল আদালতের এ মনোভাব (৫ লাখ টাকা করে দেওয়ার) সরকারকে জানাবেন বলে আদালতকে জানিয়েছেন।

এর আগে সোমবার (২৫ ফেব্রুয়ারি) বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের  হাইকোর্ট বেঞ্চ বলেন, রাজধানীর চকবাজারে চুড়িহাট্টায় অগ্নিকাণ্ডের দায় কাউকে না কাউকে নিতে হবে। আগুনে মানুষ পুড়ে মরে, তাহলে সিটি করপোরেশন কী করে? শুধু আন্তরিক হলে হবে না, কাজ করতে হবে। এটাকে দুর্ঘটনা বলা যাবে না। এটা অবহেলা। এর দায় কাউকে না কাউকে নিতে হবে। একজন দায়িত্বশীল আরেকজনের ওপর দোষ চাপিয়ে দিচ্ছেন এটা ঠিক না।

বিজ্ঞাপন

আরও পড়ুন: চকবাজারে আগুন: ৪৭ জনের লাশ হস্তান্তর

উল্লেখ্য, গত ২০ ফেব্রুয়ারি দিবাগত রাত সাড়ে দশটায় শুরু হয়ে পরের দিন সকাল পর্যন্ত জ্বলতে থাকা আগুনের ওই ঘটনায় ৬৭ জনের প্রাণহানি ঘটে আহত হয় আরো প্রায় অর্ধশত।

সারাবাংলা/এজেডকে/এমএইচ

আরও পড়ুন

চুড়িহাট্টার আগুনে হতাহতে শোকের ঘোষণা আসবে: প্রধানমন্ত্রী

চকবাজারে আগুনে মৃতদের স্মরণে গায়েবানা জানাজা ও দোয়া

চুড়িহাট্টায় অগ্নিকাণ্ড রুল হাইকোর্ট

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে রুখে দিল নিউক্যাসেল
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৮

সম্পর্কিত খবর