Monday 21 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পরিবেশ রক্ষায় দুদকের অভিযান


২৬ ফেব্রুয়ারি ২০১৯ ১৭:৫৯

।।স্টাফ করেসপন্ডেন্ট।।

ঢাকা: বিষাক্ত বর্জ্য ফেলে কৃষি জমি ধ্বংস এবং অবৈধ মেশিন দিয়ে পাথর ও বালু উত্তোলনের বিরুদ্ধে দুদকের হস্তক্ষেপে অভিযান পরিচালনা করেছে স্থানীয় প্রশাসন।

মঙ্গলবার ( ২৬ ফেব্রুয়ারি) বিকেলে সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন দুদকের উপ-পরিচালক ও জনসংযোগ কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য্য।

তিনি আরও জানান, ময়মনসিংহের ভালুকায় ’এক্সপেরিয়েন্স টেক্সটাইল মিলস অ্যান্ড ডাইং মিলস’ হতে নির্গত বর্জ্যে গ্রামের শত শত কৃষকের বোরো ধান নষ্ট হয়ে যাচ্ছে। মঙ্গলবার এমন অভিযোগ দুদক অভিযোগ কেন্দ্রের হটলাইনে (১০৬) কল আসলে কমিশনের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী পরিবেশ অধিদফতর এবং স্থানীয় প্রশাসনকে অভিযান পরিচালনার নির্দেশ দেন।

স্থানীয় প্রশাসন, পুলিশ ও পরিবেশ অধিদফতরের সমন্বিত টিম ঘটনাস্থলে উপস্থিত হয়ে দেখে, উক্ত টেক্সটাইল মিলের বর্জ্যে এলাকার ৩-৪ কি.মি. এলাকাজুড়ে বোরো ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। এ কারখানায় বর্জ্য পরিশোধন ব্যবস্থা অকার্যকর পায় অভিযানকারী দল। শিগগিরই দূষণকারীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেয় দুদক।

প্রনব কুমার জানান, লালমনিরহাটে অবৈধভাবে পাথর ও বালু উত্তোলন তৎপরতা বন্ধ করেছে প্রশাসন। দুদক মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরীর নির্দেশে হাতীবান্ধা উপজেলা নির্বাহী অফিসারের নেতৃত্বে গঠিত টিম ওই এলাকায় অবৈধ বোমা মেশিন দিয়ে পাথর ও বালু উত্তোলন বন্ধে অভিযান চালায়। প্রশাসনের তাৎক্ষণিক হস্তক্ষেপে বোমা মেশিন জব্দ করা হয়েছে।

পরিবেশ রক্ষায় দুদকের অভিযান প্রসঙ্গে কমিশনের এনফোর্সমেন্ট ইউনিটের প্রধান, মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন,পরিবেশকেন্দ্রিক দুর্নীতির কারণে দূষণের ভয়াবহতা বাড়ছে। দুদক এ দুর্নীতির বিরুদ্ধেই মূলত অভিযান চালাচ্ছে। আমাদের এ অভিযান অব্যাহত থাকবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসজে/এমএইচ

দুদক অভিযান দুদকে অভিযোগ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর