Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চাকসু নির্বাচনের দাবিতে ছাত্র ইউনিয়নের কর্মসূচি ঘোষণা


২৬ ফেব্রুয়ারি ২০১৯ ২১:৫১

।। চবি করেসপন্ডেন্ট ।।

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (চাকসু) নির্বাচনের দাবিতে কর্মসূচি দিয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের চবি শাখা।

মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) এক সংবাদ সম্মেলনে চার দফা কর্মসূচির কথা তুলে ধরেন ছাত্র ইউনিয়নের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার নেতারা। এতে চাকসু নির্বাচন ও ক্যাম্পাসে ছাত্রশিবিরের নিবন্ধন বাতিলসহ ছয় দফা দাবিও তুলে ধরা হয়।

সংবাদ সম্মেলনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়নের সভাপতি ধীষণ প্রদীপ চাকমা বলেন, ‘২৯ বছর ধরে চাকসু নির্বাচন না হওয়ায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে গণতন্ত্র চর্চার পথ বন্ধ হয়ে গেছে। ছাত্রদের অধিকার সংরক্ষিত হচ্ছে না। অবিলম্বে চাকসু নির্বাচনের মাধ্যমে সিনেটে ছাত্র প্রতিনিধিত্ব নিশ্চিত করা হোক, এটা আমরা চাই। এজন্য আমরা কিছু কর্মসূচি দিয়েছি। প্রশাসন দাবি মেনে না নিলে সাধারণ শিক্ষার্থীদের সাথে নিয়ে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে।’

দাবির মধ্যে আছে- অবিলম্বে চাকসু নির্বাচনের তফসিল ঘোষণা, এজন্য সকল ক্রিয়াশীল ছাত্র সংগঠনের সঙ্গে প্রশাসনের বৈঠক আয়োজন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ইসলামী ছাত্রশিবিরের নিবন্ধন বাতিল, চাকসু’র গঠনতন্ত্র সংশোধন, চাকসু নির্বাচনের ভোটার তালিকা প্রণয়ন এবং ক্যাম্পাসে রাজনৈতিক ও সাংস্কৃতিক নিষেধাজ্ঞা প্রত্যাহার করা।

এসময় চাকসু নির্বাচনের দাবিতে ২৭ ফেব্রুয়ারি থেকে ১০ মার্চ পর্যন্ত ক্লাস ক্যাম্পেইন ও গণস্বাক্ষর সংগ্রহ অভিযান কর্মসূচি ঘোষণা করা হয়। এছাড়া, ৬ মার্চ বিক্ষোভ মিছিল, ১২ মার্চ ক্যাম্পাসের জয় বাংলা ভাস্কর্যের সামনে প্রতিবাদী কবিতা পাঠের আসর এবং ১৮ মার্চ উপাচার্য বরাবরে স্মারকলিপি দেওয়া হবে।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে ছিলেন- ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক গৌরচাঁদ ঠাকুর অপু, সাংগঠনিক সম্পাদক মাহবুবা জাহান রুমি, সংস্কৃতি বিষয়ক সম্পাদক উজ্জল চৌধুরী, দপ্তর সম্পাদক জিতায়ন চাকমা এবং সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক প্রত্যয় নাফাক।

সারাবাংলা/সিসি/আরডি/এসএমএন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চাকসু বাংলাদেশ ছাত্র ইউনিয়ন

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর