Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারতের সঙ্গে দ্বন্দ্ব মেটাতে প্রজ্ঞার ব্যবহার চান ইমরান খান


২৭ ফেব্রুয়ারি ২০১৯ ১৮:১৩

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

ঢাকা: ভারতের সঙ্গে দ্বন্দ্ব মেটাতে প্রজ্ঞা এবং বিবেচনার ব্যবহার চায় পাকিস্তান। দুইদেশের মধ্যে হামলা পাল্টাহামলার পর বুধবার (২৭ ফেব্রুয়ারি) জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এ আহ্বান জানিয়েছেন।

মেজর জেনারেল আসিফ গফুরের বরাত দিয়ে ঢাকার পাকিস্তান মিশন এক বার্তায় জানিয়েছে, বুধবার (২৭ ফেব্রুয়ারি) পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মির ভারতের বিমানবাহিনীর দুইটি বিমান আকাশসীমা লঙ্ঘন করে ঢুকে পড়ে। পরে পাকিস্তানের বিমানবাহিনী ওই দুটি বিমানকে ভূপাতিত করে। এতে ভারতের দু্জন পাইলট মারা যান এবং ভারতীয় একজন পাইলট পাকিস্তানের হাতে ধরা পড়েন।

ভারতীয় যে পাইলট পাকিস্তানের হাতে ধরা পড়েছে সেই পাইলটের দুইটি ভিডিও চিত্র ঢাকার পাকিস্তান মিশন এক বার্তায় পাঠিয়েছে।

একটি ভিডিও চিত্রে দেখা গেছে, পাকিস্তান নিয়ন্ত্রিত পাহাড়ি অঞ্চলের ঝিরিতে ভারতীয় সুঠাম দেহের পাইলট পড়ে আছেন। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য এবং সাধারণ পোশাকের লোকজন ওই পাইলটকে নিয়ে টানা-হেঁচড়া করছে। আরেকটি ভিডিওচিত্রে দেখা গেছে, ভারতীয় ওই পাইলট চোখ বাধা অবস্থায় দাঁড়িয়ে আছেন, তার চোখের চারপাশে রক্তের দাগ এবং তাকে জিজ্ঞাসাবাদ করতে দেখা গেছে।

এদিকে, ভারতের মুখপাত্র রাভেশ কুমার পাকিস্তানের হাতে ভারতীয় বিমান ভূপাতিত হওয়ার ঘটনার কথা অস্বীকার করেছেন। উল্টো পাকিস্তানের একটি বিমান বুধবার (২৭ ফেব্রুয়ারি) ভারত ভূপাতিত করেছে বলে তিনি দাবি করেছেন।

তবে একজন ভারতীয় পাইলট নিখোঁজের কথা স্বীকার করেছেন ভারতের মুখপাত্র রাভেশ কুমার।

বিজ্ঞাপন

এদিকে, বুধবারের (২৭ ফেব্রুয়ারি) ঘটনায় তাৎক্ষণিকভাবে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান নিজ নিজ দেশের নীতি-নির্ধারণী পর্যায়ের সঙ্গে জরুরি বৈঠক করেন।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরাম খান এ ঘটনায় বুধবার (২৭ ফেব্রুয়ারি) জাতির উদ্দেশে এক ভাষণে বলেন, ‘দুইপক্ষের কাছেই যে সকল সামরিক শক্তি রয়েছে তাতে কারোরই হিসেবে ভুল হওয়ার কথা নয়। তাই উভয়পক্ষের কাছেই আমার আহ্বান থাকছে যে আমার সকলেরই শুভবুদ্ধির উদয় হোক। প্রতিবেশি রাষ্ট্র ভারতের সঙ্গে আমাদের যে দ্বন্দ্ব চলছে তা সমাধানে আমাদেরকে প্রজ্ঞা এবং বিবেচনার ব্যবহার নিশ্চিত করতে হবে।’

তিনি আরও বলেন, ‘আমরা ভারতের দুইটি বিমান ভূপাতিত করেছি। পাইলটরা আমাদের সঙ্গেই আছে। আমি ভারতের কাছে চানতে চেয়েছি যে, এরপর আমরা কোথায় যাব? আমাদের সকলেরই দায়িত্বশীল আচরণ করা উচিত।’

এর আগে, গত মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) পাকিস্তানে একটি জঙ্গি গোষ্ঠীর প্রশিক্ষণ শিবিরে বিমান হামলা চালায় ভারত। এরপর থেকেই দুইদেশের মধ্যে তীব্র উত্তেজনা বিরাজ করছে। একইদিন সন্ধ্যায় লাইন অব কন্ট্রোলের ওপর দিয়ে দুইপক্ষের গুলি বিনিময় হয়।

তারও আগে গত ১৪ ফেব্রুয়ারি ভারতশাসিত কাশ্মিরে এক আত্মঘাতী গাড়িবোমা হামলায় ভারতের অন্তত ৪০ আধা-সামরিক সেনা নিহত হয়। হামলার দায় স্বীকার করে জঙ্গি গোষ্ঠী জইশ-ই-মোহাম্মদ। ওই হামলার পর কঠোর জবাব দেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছিল ভারত। গত মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) সেই হামলার পাল্টা জবাব দেয় ভারত।

সারাবাংলা/জেআইএল/একে

ইমরান খান কাশ্মির ভারত-পাকিস্তান

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর