Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সারাদেশে র‌্যালি, আলোচনা সভায় ভোটার দিবস পালিত


১ মার্চ ২০১৯ ১৪:২১

।। সারাবাংলা ডেস্ক ।।

দেশে প্রথমবারের মতো পালিত হচ্ছে ‘জাতীয় ভোটার দিবস’। ‘ভোটার হব ভোট দেব’ স্লোগানকে সামনে রেখে দিবসটি পালনের যাবতীয় আয়োজন করেছে নির্বাচন কমিশন ও স্থানীয় প্রশাসন।

শুক্রবার (১ মার্চ) প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেন্দ্রীয়ভাবে রাজধানীতে এক র‌্যালির মাধ্যমে এই কর্মসূচির উদ্বোধন করেন। একইসঙ্গে দেশের বিভিন্ন জেলা-উপজেলাতেও সাধারণ মানুষদের নিয়ে সংশ্লিষ্ট কর্মকর্তারা পালন করছেন দিবসটি। এ উপলক্ষে আয়োজিত হয়েছে র‌্যালি, আলোচনা সভা। বিভিন্ন জেলা-উপজেলা থেকে সারাবাংলার প্রতিনিধিদের পাঠানো খবর।

রূপগঞ্জ

উপজেলা প্রশাসনের আয়োজনে নারায়ণগ‌ঞ্জের রূপগঞ্জে পালিত হলো জাতীয় ভোটার দিবস। এ উপলক্ষে উপ‌জেলার মুড়াপাড়া এলাকায় উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত শোভাযাত্রা ও আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক। তিনি বলেন, দেশের মানুষ ভোটের অধিকার হারিয়েছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জনগণকে সেই ভোটের অধিকার ফিরিয়ে দিয়েছেন।

রূপগঞ্জ উপ‌জেলা নির্বাহী কর্মকর্তা মমতাজ বেগমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরও উপস্থিত ছিলেন রূপগঞ্জ উপ‌জেলা প‌রিষ‌দের চেয়ারম্যান আলহাজ্ব মোহাম্মদ শাহজাহান ভুঁইয়া, উপ‌জেলা প‌রিষ‌দের ভাইস চেয়ারম্যান সৈয়দা ফেরদৌসী আলম নীলা, উপজেলা নির্বাচন কর্মকর্তা মাহাবুবুর রহমান, রূপগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু হোসেন ভুঁইয়া রানু, মুড়াপাড়া সরকারী কলেজের অধ্যক্ষ সুকুমার দাসসহ অন্যরা।

চাঁদপুর

জেলা নির্বাচনি কার্যালয়ের আয়োজনে জাতীয় ভোটার দিবসের বর্ণাঢ্য র‌্যালিতে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, ভোট শুধু নাগরিক অধিকারই নয়, ভোটারের কর্তব্য বটে। এ অধিকার ও কর্তব্য পালনের মধ্য দিয়ে দেশের গণতান্ত্রিক অভিযাত্রা এগিয়ে নিতে হবে।

বিজ্ঞাপন

মন্ত্রী আরও বলেন, যাদের বয়স ১৮ হয়েছে তারা সবাই ভোটার হবেন। সবাই ভোটাধিকার প্রয়োগ করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়ন ও গণতন্ত্রের পথে বাংলাদেশের যে অপ্রতিরোধ্য অগ্রযাত্রা, তা সফল করতে হবে। এর জন্য প্রতিটি নাগরিকের প্রত্যক্ষ অংশগ্রহণ প্রয়োজন। ভোটার হওয়ার মধ্য দিয়েই একজন নাগরিক তার দায়িত্ব ও কর্তব্য পালন করতে পারেন।

এর আগে, চাঁদপুর সার্কিট হাউস থেকে শুরু হয়ে জেলা প্রশাসক কার্যলয়ে গিয়ে শেষ হয় র‌্যালি। এতে উপস্থিত ছিলেন সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য সৈয়দ রুবিনা আক্তার, চাঁদপুরের জেলা প্রশাসক মাজেদুর রহমান, পুলিশ সুপার জিহাদুল কবির, জেলা আওয়ামী লীগের সভাপতি নাছির উদ্দীন আহেমদ, সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ালী দুলালসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী।

লক্ষ্মীপুর

শুক্রবার সকালে বর্ণাঢ্য র‌্যালির মাধ্যমে লক্ষ্মীপুরে শুরু হয় জাতীয় ভোটার দিবসের আয়োজন। জেলা প্রশাসক কার্যালয়ের সামনে থেকে র‌্যালি শুরু হয়ে তা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা কালেক্টরেট ভবন প্রাঙ্গণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ সাদেকুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ সফিউজ্জামান ভূঁইয়া, জেলা সিভিল সার্জন ডা. মোস্তফা খালেদ আহমেদ, অতিরিক্ত পুলিশ সুপার (সার্কেল) আনোয়ার হোসেন।

কুমিল্লা

জাতীয় ভোটার দিবস উপলক্ষে শুক্রবার সকালে কুমিল্লা টাউন হল থেকে একটি র‌্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ করে আঞ্চলিক নির্বাচন কার্যালয়ে গিয়ে শেষ হয়। এর আগে রঙিন বেলুন ও কবুতর উড়িয়ে দিবসের সূচনা করেন জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর। পরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার সৈয়দ নূরুল ইসলাম বিপিএম বার, পিপিএম। সভাপতিত্ব করেন আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. দুলাল তালুকদার। অনুষ্ঠানে ভোটার অন্তর্ভুক্তি কার্যক্রম প্রদর্শন করা হয়।

খাগড়াছড়ি

সারাদেশের মতো খাগড়াছড়ি পার্বত্য জেলাতেও পালিত হয়েছে জাতীয় ভোটার দিবস। এ উপলক্ষে সকালে খাগড়াছড়ি টাউন হল চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের শাপলা চত্বর, আদালত সড়ক হয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ জাহিদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয় আলোচনা সভা।

এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মো. আহমার উজ্জামান, অতিরিক্তি জেলা প্রশাসক মো. আবুল হাশেম। সভায় আরও বক্তব্য রাখেন খাগড়াছড়ি প্রেস ক্লাবের সভাপতি জীতেন বড়ুয়া, রেড ক্রিসেন্ট সোসাইটির সাধারণ সম্পাদক মো. শানে আলম, চেম্বারের পরিচালক সুদর্শন দত্ত। অনুষ্ঠানে প্রধান অতিথি স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ ও নতুন ভোটার অন্তর্ভুক্তিকরণ কার্যক্রমের উদ্বোধন করেন।

হিলি

দিনাজপুরের হিলিতে র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে জাতীয় ভোটার দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে শুক্রবার সকাল সাড়ে ১০টায় উপজেলা চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে বন্দরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়।

র‌্যালি শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুর রাফিউল আলমের সভাপত্বিতে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা নির্বাচন কর্মকর্তা মোকাদ্দেস রহমান। আরও বক্তব্য রাখেন হাকিমপুর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ার হোসেন ও প্যানেল মেয়র মিনহাজুল ইসলামসহ অন্যরা। এসময় উপজেলা প্রশাসনের বিভিন্ন কর্মকর্তাসহ স্থানীয় সাধারণ ভোটাররা উপস্থিত ছিলেন।

ভৈরব

উপজেলা নির্বাচন কার্যালয়ের আয়োজনে ও উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় ভৈরবে পালিত হয়েছে জাতীয় ভোটার দিবস। শুক্রবার সকালে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়। পরে সম্মেলন কক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইসরাত সাদমীনের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. গিয়াস উদ্দিন, বিশেষ অতিথি ছিলেন ভৈরব উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম সেন্টু। এসময় অন্যদের মধ্যে উপজেলা কৃষি কর্মকর্তা মো. শরীফ আলম খান, যুব উন্নয়ন কর্মকর্তা জলি বদন তৈয়বা, ভৈরব থানার ওসি (তদন্ত) বাহালুল খান বাহার, বেসরকারি উন্নয়ন সংস্থা সাদ বাংলাদেশের নির্বাহী পরিচালক এম মতিউর রহমান সাগরসহ অন্যরা উপস্থিত ছিলেন।

মঠবাড়িয়া

উপজেলা প্রশাসন ও উপজেলা নির্বাচন কার্যালয়ের আয়োজনে পিরোজপুরের মঠবাড়িয়ায় পালিত হলো জাতীয় ভোটার দিবস। এ উপলক্ষে সকালে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি শোভাযাত্রা বের হয়। সেটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ চত্বরে এসে শেষ হয়।

পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) সহকারী কমিশনার (ভূমি) রিপন বিশ্বাসের সভাপতিত্বে উপজেলা মিলনায়তনে ভোটাধিকার বিষয়ে সচেতনতা তৈরির লক্ষ্যে আলেচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন উপজেলা যুবলীগ সভাপতি শাকিল আহম্মেদ নওরোজ, উপজেলা সমাজ সেবা কর্মকর্তা ও উপজেলা নির্বাচন অফিসার (অতিরিক্ত দ্বায়িত্ব) মো. আখলাকুর রহমান, যুব উন্নয়ন কর্মকর্তা কবির আহম্মেদ, সাংবাদিক মিজানুর রহমান মিজু, যুবলীগ সাংগঠনিক সম্পাদক আবুল কালাম আজাদ, (এফপিআই) রোজী আক্তারসহ অন্যরা।

চুয়াডাঙ্গা: ‘ভোটার হব, ভোট দেব এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে চুয়াডাঙ্গায় জাতীয় ভোটার দিবস পালিত হয়েছে। জেলা প্রশাসনের ও জেলা নির্বাচন অফিসের বাস্তবায়নে জাতীয় ভোটার দিবসের অংশ হিসেবে চুয়াডাঙ্গায় বিভিন্ন কর্মসূচি পালিত হয়। শুক্রবার (১ মার্চ) সকাল ৯টায় বেলুন উড়িয়ে জাতীয় ভোটার দিবসের উদ্বোধন করেন অতিরিক্তি জেলা প্রশাসক (রাজস্ব) খোন্দকার ফরহাদ আহমদ। তারপর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে সড়কে বিভিন্ন স্থান প্রদক্ষিণ শেষে একই স্থানে শেষ হয়।

বরিশাল: বরিশালে জাতীয় ভোট দিবসে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বরিশাল আঞ্চলিক নির্বাচন কার্যালয়ের আয়োজনে শুক্রবার (১ মার্চ) সকাল ৯ টায় বরিশাল সার্কিট হাউজ চত্বরে বেলুন-ফেস্টুন উড়িয়ে দিবসের উদ্বোধন করেন বরিশালের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) ড. মো. মোশাররফ হোসেন।


এ সময় উপস্থিত ছিলেন বরিশালের জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান, বরিশাল আঞ্চলিক নির্বাচন কর্মকতা মো. আলাউদ্দিন, জেলা নির্বাচন কর্মকর্তা মো. ইউনুস আলী, সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা আব্দুল মান্নানসহ বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থী ও নতুন ভোটার।

উল্লেখ্য, গত বছরের ২ এপ্রিল ‘গণতন্ত্র, নির্বাচন ও ভোটাধিকার বিষয়ে সচেতনতা তৈরির লক্ষ্যে’ প্রতিবছর ১ মার্চ দিনটিকে ‘জাতীয় ভোটার দিবস’ হিসেবে পালনের সিদ্ধান্ত নেয় মন্ত্রিসভা। সেই সিদ্ধান্ত অনুযায়ী এ বছরই প্রথমবারের মতো সারাদেশে পালিত হচ্ছে জাতীয় ভোটার দিবস।

সারাবাংলা/টিআর

গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক জাতীয় ভোটার দিবস ভোটার দিবস পালিত

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর