Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জেরুজালেমে কনস্যুলেট বন্ধ করলো যুক্তরাষ্ট্র


৪ মার্চ ২০১৯ ১৯:০৮

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

আনুষ্ঠানিকভাবে জেরুজালেমে কনস্যুলেট বন্ধ করে দিয়েছে যুক্তরাষ্ট্র। এতে করে ফিলিস্তিনে যুক্তরাষ্ট্রের প্রধান কূটনৈতিক মিশন বন্ধ হয়ে গেল। খবর আল জাজিরার।

কয়েক দশক ধরে ফিলিস্তিনে যুক্তরাষ্ট্রের কার্যত প্রধান দূতাবাস হিসেবে সক্রিয় ছিল জেরুজালেমের কনস্যুলেটটি। এখন সেসব কার্যক্রম সামলাবে যুক্তরাষ্ট্রের ফিলিস্তিন বিষয়ক একটি ইউনিট। ইউনিটটি ইসরাইলে যুক্তরাষ্ট্রের প্রধান দূতাবাসের আওতাধীন হয়ে কাজ করবে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবার্ট পালাদিনো এক বিবৃতিতে বলেন, বৈশ্বিক পর্যায়ে আমাদের কূটনৈতিক অংশগ্রহণ ও অভিযানের কার্যকারিতা ও নৈপুণ্যতা বৃদ্ধি করার প্রচেষ্টার অংশ হিসেবে এই সিদ্ধান্ত নেওয়া

তিনি বলেন, এটি জেরুজালেম, পশ্চিম তীর বা গাজা উপত্যকা নিয়ে মার্কিন নীতিমালার কোনো পরিবর্তনের ইঙ্গিত নয়।

এদিকে, ফিলিস্তিনি নেতারা এই কনস্যুলেট বন্ধ হওয়াকে তাদের বিরুদ্ধে বর্তমান মার্কিন সরকারের আরও একটি পদক্ষেপ হিসেবে দেখছেন। এর আগে ২০১৭ সালে জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণা করে সেখানে দেশটির প্রধান দূতাবাস স্থানান্তর করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন।

জ্যেষ্ঠ ফিলিস্তিনি নেতা হানান আশরাওয়ি বলেন, ট্রাম্প প্রশাসন ফিলিস্তিনি ও তাদের অধিকারের বিরুদ্ধে তাদের হিংস্রতা সম্পর্কে আমাদের সন্দেহ করার অবকাশটুকু রাখতে ইচ্ছুক নয়।

ফিলিস্তিনি কর্মকর্তা সায়েব এরাকাত এই পদক্ষেপকে, শান্তি প্রক্রিয়ায় যুক্তরাষ্ট্রের ভূমিকা বন্ধে ‘কফিনে শেষ পেরেক ঠুকে দেওয়া’ হিসেবে বর্ণনা করেছেন।

বিজ্ঞাপন

জেরুজালেমে কনস্যুলেট বন্ধ হয়ে যাওয়ায় এখন পশ্চিম তীর বা গাজা বিষয়ক কূটনৈতিক মাধ্যমের দায়িত্ব পড়েছে ডেভিড ফ্রাইডম্যানের ওপর। তিনি বহুদিন ধরেই পশ্চিম তীরে ইসরাইলি বসতি স্থাপনের সমর্থক ও ফিলিস্তিনি নেতৃত্বের সমালোচক হিসেবে পরিচিত।

সারাবাংলা/ আরএ

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর