Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাষ্ট্রদূতকে পুনরায় দিল্লিতে ফেরত পাঠানোর সিদ্ধান্ত পাকিস্তানের


৬ মার্চ ২০১৯ ১৫:৩২

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মুহম্মদ কোরায়েশী বলেছেন, ভারত-পাকিস্তানের মধ্যে বিদ্যমান উত্তেজনা প্রশমন করতে দিল্লিতে পুনর্বহাল করা হবে রাষ্ট্রদূত সোহাইল মাহমুদকে। কাশ্মিরের পুলওয়ামায় জঙ্গি হামলার ঘটনায় দুদেশের সম্পর্কের অবনতির পরিপ্রেক্ষিতে রাষ্ট্রদূত সোহাইলকে ভারত থেকে দেশে ফিরিয়ে  এনেছিল পাকিস্তান। খবর টাইমস অব ইন্ডিয়ার।

বুধবার (৬ মার্চ) পাকিস্তানের জিও টিভিকে দেওয়া সাক্ষাৎকারে কোরায়েশী বলেন, দ্বন্দ্ব নিরসন করে শান্তির প্রতিষ্ঠার সময় এসেছে। এজন্য কূটনৈতিক প্রচেষ্টার অংশ হিসেবে দিল্লিতে রাষ্ট্রদূতকে পুনর্বহালের সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান।

এছাড়া, এমন জটিল পরিস্থিতিতে বন্ধুরাষ্ট্র হিসেবে পাশে থাকার জন্য রাশিয়া ও চীনের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী।

উল্লেখ্য, গত ১৪ ফেব্রুয়ারি কাশ্মীরের পুলওয়ামায় হামলার ঘটনায় আত্মঘাতী হামলায় প্রাণ হারায় চল্লিশ জন ভারতীয় সৈন্য। পাকিস্তান ভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মুহম্মদ এই হামলার দায়িত্ব স্বীকার করে নেয়। হামলার জবাবে পাকিস্তানে হামলা চালায় ভারতের বিমান বাহিনী। ভারত-পাকিস্তানের বিমানযুদ্ধে ভারতীয় এক উইং কমান্ডার আটক হয় পাকিস্তানের সেনাবাহিনীর হাতে। পরবর্তীতে অভিনন্দন বর্তমান নামে ওই পাইলটকে মুক্তি দেওয়া হয় শান্তির নিদর্শন হিসেবে। এই দুদেশের মধ্যে উত্তেজনা নিরসনের জন্য ইতোমধ্যে আহ্বান জানিয়েছেন বিশ্বনেতারা।

সারাবাংলা/এনএইচ

ভারত-পাকিস্তান সম্পর্ক

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর