Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যন্ত্রের সাহায্য ছাড়াই কাজ করছে কাদেরের হৃদযন্ত্র


৭ মার্চ ২০১৯ ১৪:০০

ওবায়দুল কাদের (ফাইল ছবি)

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদেরের হৃদযন্ত্রে স্থাপিত আইওবিপি মেশিন সরিয়ে নেওয়া হয়েছে। অর্থাৎ যন্ত্রের সাহায্য ছাড়াই তার হৃদযন্ত্র স্বাভাবিকভাবে কাজ করছে।

সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে অবস্থানরত বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পরিচালক এবং নিওরোলজিস্ট প্রফেসর ডা. আবু নাসার রিজভী এক ব্রিফিংয়ে এই তথ্য জানিয়েছেন।

বৃহস্পতিবার (৭ মার্চ) দুপুরে হাসপাতালটির লবিতে এই ব্রিফিংয়ের আয়োজন করা হয়। ওবায়দুল কাদেরের চিকিৎসায় গঠিত পাঁচ সদস্যের চিকিৎসক দলের প্রধান ডা. ফিলিপ কোহ’কে উদ্ধৃত এসব কথা জানান ডা. আবু নাসার রিজভী।

ডা. রিজভী বলেন, ওবায়দুল কাদেরের কিডনি আগের তুলনায় অনেক ভাল অবস্থায় রয়েছে। ঘুমের ওষুধের পরিমানও কমিয়ে আনা হয়েছে।

এই চিকিৎসক বলেন, ‘আজকে সাড়ে ১২টায় আবার মেডিকেল বোর্ডের সাথে কথা বলেছি এবং তারা সবাই খুব স্যাটিসফায়েড তার (ওবায়দুল কাদের) প্রোগ্রেস নিয়ে। প্রথম জিনিস হলো মেডিকেল বোর্ডের একজন সদস্য বললেন যে উনি কাদের ভাইয়ের সঙ্গে কথা বলেছেন এবং উনার কথায় উনি (ওবায়দুল কাদের) রেসপন্স করেছেন। এটা খুব পজেটিভ সাইন। দুই নম্বর হলো উনার হার্টের যে সাপোর্টিং মেশিন ছিল ওইটাও আজকে খুলে ফেলা হয়েছে। উনার প্রেসার স্টেবল আছে। দিস ইজ সেকেন্ড পজেটিভ সাইন। বাকি সব প্যারামিটারগুলোও দিন দিন ভালো হচ্ছে। উনার ইনফেকশনও ভালো হয়ে যাচ্ছে।’

এর আগে ডা. ফিলিপ কোহ চিকিৎসার অগ্রগতি তৃতীয় দিনের মত বৃহস্পতিবার দুপুরে ব্রিফ করেন। ব্রিফিং এ উপস্থিত ছিলেন ওবায়দুল কাদেরের স্ত্রী ইসরাতুন্নেসা কাদের, সংসদ সদস্য শেখ হেলাল উদ্দীন, সিঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোস্তাফিজুর রহমান ও ডা. আবু নাসার রিজভী।

পরে ডা. রিজভী হাসপাতালের লবিতে চিকিৎসার অগ্রগতি বিষয়ে ব্রিফ করেন। শুক্রবার (৮ মার্চ) স্থানীয় সময় বিকেল ৪টায় ডা. ফিলিপ আবার ব্রিফ করবেন বলেও তিনি জানান।

সারাবাংলা/এসএমএন

ওবায়দুল কাদের মাউন্ট এলিজাবেথ হাসপাতাল


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর