Friday 11 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারতে মুসলিমদের প্রতি হয়রানি বাড়ছে: জাতিসংঘ


৭ মার্চ ২০১৯ ১৪:২৮

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

ভারতে মুসলিম, ঐতিহাসিকভাবে সুবিধা বঞ্চিত এবং দলিত ও আদিবাসীদের মতো প্রান্তিক সংখ্যালঘু জনগোষ্ঠীর প্রতি হয়রানি বাড়ছে বলে সতর্ক করেছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান। মিশেলে ব্যাচেলেট বলেন, এরকম ‘বিদেভমূলক নীতিমালা’ ভারতের অর্থনৈতিক বৃদ্ধির জন্য ক্ষতিকর। খবর আল জাজিরার।

ব্যাচেলেট বলেন, আমাদের কাছে খবর রয়েছে যে, ভারতে সংখ্যালঘুদের বিরুদ্ধে হয়রানি বৃদ্ধি পাচ্ছে- বিশেষ করে মুসলিম, ঐতিহাসিকভাবে সুবিধা বঞ্চিত, দলিত ও আদিবাসীদের মতো প্রান্তিক জনগোষ্ঠীর বিরুদ্ধে হয়রানি বেশি বৃদ্ধি পেয়েছে।

বুধবার (৬ মার্চ) জাতিসংঘের মানবাধিকার পরিষদের সামনে নিজের বার্ষিক প্রতিবেদন উপস্থাপনকালে এসব কথা বলেন ব্যাচেলেট।

এদিকে, ব্যাচেলেটের মন্তব্য ভিত্তিহীন বলে প্রত্যাখ্যান করেছেন ভারতের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) এক মুখপাত্র।

বিজেপি নেতা শাহনেওয়াজ হুসাইন বলেন, আমি জাতিসংঘ মানবাধিকার প্রধানের প্রতিবেদন প্রত্যাখ্যান করছি। এগুলো ভারতের ভাবমূর্তি ক্ষুণ্ণ করার জন্য তৈরি ভিত্তিহীন অভিযোগ। মুসলিমদের জন্য বিশ্বের সর্বোত্তম দেশ হচ্ছে ভারত আর হিন্দুরা তাদের শ্রেষ্ঠ বন্ধু।

ব্যাচেলেট তার প্রতিবেদন প্রকাশের একদিন আগে আন্তর্জাতিক মানবাধিকার বিষয়ক সংগঠন তাদের ভারত বিষয়ক অধ্যায়ে লিখেছে, ২০১৮ সালে তারা ভারতে প্রান্তিক জনগোষ্ঠীগুলোর বিরুদ্ধে বিদ্বেষপ্রসূত অপরাধ, হামলা, ধর্ষণ ও হত্যা আশঙ্কাজনক হারে বৃদ্ধি পেয়েছে।

স্থানীয় গণমাধ্যমে প্রকাশিত খবরের ওপর ভিত্তি করে তৈরি করা প্রতিবেদনে অ্যামনেস্টি বলেছে, ২০১৮ সালে সবমিলিয়ে ২১৮টি বিদ্বেষপ্রসূত অপরাধের ঘটনা ঘটেছে। এর মধ্যে ১৪২টি অপরাধের ঘটনা ঘটেছে দলিতদের বিরুদ্ধে ও ৫০টি মুসলিমদের বিরুদ্ধে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ আরএ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর