Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মোজাম্বিক ও মালাওয়িতে আকস্মিক বন্যায় শতাধিক প্রাণহানি


১৪ মার্চ ২০১৯ ১৩:৩৯

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

দক্ষিণ আফ্রিকা, মালাওয়ি ও মোজাম্বিকে আকস্মিক বন্যায় অন্তত ১১৫ জনের মৃত্যু হয়েছে। এছাড়া ভারি বর্ষণে আক্রান্ত হয়েছে আরও ৮ লাখ ৪৩ হাজার মানুষ। জাতিসংঘ ও স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর দিয়েছে আল জাজিরা।

ভারী বর্ষণে সৃষ্ট বন্যায় মোজাম্বিকে ৬৬ জন, মালাওয়িতে ৪৫ জন ও দক্ষিণ আফ্রিকায় চার জনের মৃত্যু হয়েছে।

মোজাম্বিকের মন্ত্রীপরিষদের মুখপাত্র আনা কোমোয়ানা বলেন, সরকার অব্যাহত বৃষ্টি ও আসন্ন ঘূর্ণিঝড় ইদাই নিয়ে জরুরি অবস্থা জারি করেছে।

আশঙ্কা করা হচ্ছে, বৃহস্পতিবার (১৪ মার্চ) ও শুক্রবারের (১৫ মার্চ) মধ্যে দেশটিতে আঘাত হানবে ইদাই।

এদিকে, মোজাম্বিকে আকস্মিক বন্যায় ইতোমধ্যে ধ্বংস হয়েছে ৫ হাজার ৭৫৬টি বাড়ি, ক্ষতিগ্রস্ত হয়েছে আরও অন্তত ১৫ হাজার ৪৭৬টি ঘরবাড়ি ও ১ লাখ ৪১ হাজার ৩২৫জন মানুষ।

জাতিসংঘ অনুসারে, মোজাম্বিকের পার্শ্ববর্তী দেশ মালাওয়িতে বন্যায় আক্রান্ত হয়ে আশ্রয়হীন অবস্থায় রয়েছেন ২ লাখ ৩০ হাজারের বেশি মানুষ। সব মিলিয়ে দেশটিতে বন্যা আক্রান্ত মানুষের সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ৭ লাখ ৩৯ হাজারে।

মালাওয়ির আবহাওয়া অধিদফতর জানিয়েছে, বৃহস্পতিবার থেকে রোববার (১৭ মার্চ) পর্যন্ত দেশটিতে আরও ভারি বর্ষণ হওয়ার আশঙ্কা রয়েছে।

এদিকে মোজাম্বিকে আহত হয়েছেন ১১১ জন। ধ্বংস হয়ে গেছে ১৮টি হাসপাতাল, ৯৩৮টি শ্রেণীকক্ষ। অন্তত ৯ হাজার ৭৬৩ জন শিক্ষার্থীর পড়াশোনা বাধাগ্রস্ত হয়েছে। বন্যায় আরও আক্রান্ত হয়েছে ১ লাখ ৬৮ হাজার একর শস্য।

উভয় দেশে স্থানীয় কর্তৃপক্ষ বন্যা-প্রবণ এলাকাগুলোর জনগণকে তাৎক্ষণিকভাবে নিরাপদ এলাকায় সরে যাওয়ার নির্দেশ দিয়েছে। মোজাম্বিক সরকার জানিয়েছে, বৃষ্টি আক্রান্ত জনগণকে সহায়তা করতে অন্তত ১কোটি ৬০ লাখ ডলারের প্রয়োজন।

বিজ্ঞাপন

উল্লেখ্য, মোজাম্বিক চরম বৈরি আবহাওয়া-প্রবণ দেশ। ২০০০ সালে দেশটিতে বন্যায় প্রাণ হারান অন্তত ৮০০ মানুষ। এছাড়া ২০১৫ সালে প্রাণ হারান শতাধিক ব্যক্তি।

সারাবাংলা/ আরএ

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর