Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বঙ্গবন্ধুর ৯৯তম জন্মবার্ষিকীতে সারাদেশে কোরআনখানি, দোয়া মাহফিল


১৬ মার্চ ২০১৯ ১৮:০৫

।। সারাবাংলা ডেস্ক ।।

ঢাকা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী উপলক্ষে সারাদেশে কোরআনখানি, দোয়া মাহফিলের আয়োজন করছে ইসলামিক ফাউন্ডেশন। সেই সঙ্গে জাতীয় শিশু দিবস উপলক্ষে আয়োজন করা হচ্ছে, আলোচনা সভা।

কর্মসূচি অনুযায়ী, রোববার (১৭ মার্চ) সকাল ৯টায় জাতীয় মসজিদ বায়তুল মুকাররমে বঙ্গবন্ধু ও তার পরিবারের শহিদদের রুহের মাগফিরাত কামনায় কোরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। এরপর সকাল ১০টায় বায়তুল মুকাররমে ইসলামিক ফাউন্ডেশন মিলনায়তনে ‘বঙ্গবন্ধুর জীবন ও কর্ম’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

এদিকে দেশের প্রতিটি ইউনিয়ন, উপজেলা ও জেলায় কোরআনখানি, দোয়া মাহফিল ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। দুপুরে (বাদ জোহর) দেশের প্রতিটি মসজিদে বঙ্গবন্ধুর রুহের মাগফিরাত কামনায় ‘বিশেষ দোয়া ও মুনাজাত’ আয়োজনের আহ্বান জানানো হয়েছে।

সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে ইসলামিক ফাউন্ডেশনের ৬৪টি জেলা কার্যালয়, ৫৫০টি উপজেলা, মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষার ৭৩ হাজার ৭৬৮টি কেন্দ্র, দেড় হাজারটি মডেল রিসোর্স সেন্টারে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু হবে। এছাড়া ১ হাজার ১০টি দারুল আরকাম ইবতেদায়ি মাদরাসা, ৫০টি ইসলামিক মিশন, ১৯টি পুরাতন ইবতেদায়ি মাদরাসা, ৭টি ইমাম প্রশিক্ষণ একাডেমি, মসজিদ পাঠাগার শক্তিশালীকরণ প্রকল্পের ৫৫৫টি মডেল লাইব্রেরি এবং ইসলামিক মিশনের ৪৬৩টি মক্তবে একই কর্মসূচি পালন করা হবে।

কর্মসূচির মধ্যে আরও রয়েছে, সকাল ৮টায় প্রতিটি ইউনিয়নের গণশিক্ষার প্রাক-প্রাথমিক, সহজ কোরআন শিক্ষা ও দারুল আরকাম মাদরাসার শিক্ষার্থীদের অংশগ্রহণে শিশু সমাবেশ ও র‌্যালি অনুষ্ঠিত হবে। সকাল ৯টায় ইসলামী সাংস্কৃতিক প্রতিযোগিতা, জাতির জনক বঙ্গবন্ধুর জীবন ও কর্ম এবং ৭ মার্চের ভাষণের ওপর আলোচনা সভা এবং কোরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

উপজেলা এবং মহানগরের বিভিন্ন জোনে সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী’ শীর্ষক রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এতে অংশ নেবে ১ম থেকে ৫ম শ্রেণির শিক্ষার্থীরা। একই সময় ‘ইসলাম প্রচার প্রসারে জাতির পিতা বঙ্গবন্ধু’ শীর্ষক আরও একটি রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। তাতে অংশ নেবে ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণির শিক্ষার্থীরা। আয়োজনের অংশ হিসেবে থাকছে ইসলামী সাংস্কৃতিক প্রতিযোগিতাও।

রোববার সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ৫০টি ইসলামিক মিশন কেন্দ্রে বিনামূল্যে চিকিৎসা সেবা দেওয়া হবে। শনিবার (১৬ মার্চ) ইসলামিক ফাউন্ডেশন জনসংযোগ বিভাগের সহকারী পরিচালক, মুহাম্মদ নিজাম উদ্দিন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

সারাবাংলা/এটি

বিজ্ঞাপন
সর্বশেষ

২ দিনে আয় ২৮৯ কোটি টাকা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩২

মৌসুমী হামিদের সংসার যেমন চলছে
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৬

সম্পর্কিত খবর