Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিরিয়ায় তুরস্কের হামলা : সীমান্তে সংঘর্ষের হাতছানি


২২ জানুয়ারি ২০১৮ ১৫:০২

সারাবাংলা ডেস্ক

ঢাকা : সিরিয়ার উত্তরাঞ্চলে দেশটির কুর্দি মিলিশিয়া বাহিনীর বিরুদ্ধে তুরস্ক সেনাবাহিনীর অভিযান নতুন করে সীমান্ত সংঘর্ষের দিক উন্মোচন করছে। সিরিয়ায় গত সাত বছর ধরে চলমান যুদ্ধের মধ্যে নতুন করে তুরস্কের যুক্ত হওয়ার বিষয়টি ভাবিয়ে তুলেছে বলে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম সিএনএন জানিয়েছে।

সিএনএন বলছে, সীমান্ত অঞ্চলে সিরিয়ার কুর্দি ওয়াইপিজি মিলিশিয়া বাহিনীর নিয়ন্ত্রণ মেনে নেবে না বলে তুরস্ক সরকার দীর্ঘদিন ধরেই আপত্তি জানিয়ে আসছিল। অন্যদিকে, সিরিয়ার কুর্দি ওয়াইপিজি মিলিশিয়া বাহিনীকে আইএসের বিরুদ্ধে যুদ্ধ করার সমর্থন জানিয়ে আসছে যুক্তরাষ্ট্র।

তুরস্কের রাষ্ট্রপতি রেসেপ তাইপ এরদোগান বলেছেন, সিরিয়ার বিচ্ছিন্নতাবাদী সংগঠন কুর্দিস ওয়ার্কার্স পার্টি (পিকেকে) আর কুর্দি মিলিশিয়া বাহিনী ওয়াইজিপির মধ্যে কোনো পার্থক্য নাই।

সিরিয়ার উত্তরাঞ্চলে গত শনিবার অপারশেন অলিভ ব্রাঞ্চ নামে ডজনখানেক বিমান হামলা শুরু হয়। এরপর রোববার তুরস্কের বাহিনী সিরিয়ার সীমান্ত লঙ্ঘন করে দেশটির বিদ্রোহী দলকে সমর্থন দেয়। বিদ্রোহী দলের একজন কমান্ডার জানান, তুরস্কের ১৩ হাজার সেনা তাদের সহায়তা দিচ্ছে।

সিরিয়ার ইদিব প্রদেশের পাশেই আফরিন নামের ছিটমহলে তুরস্ক হামলার পরিকল্পনা করে এগুচ্ছে। ওই ছিটমহলের নিয়ন্ত্রণে কুর্দি ওয়াইজিপি মিলিশিয়া বাহিনী রয়েছে।

তুরস্কের সেনাবাহিনী বলেছে, এখন পর্যন্ত তারা ৪৫টি স্থানে বিমান হামলা চালিয়েছে। এই হামলায় মধ্যে কুর্দি ওয়াইপিজি মিলিশিয়া বাহিনীর ব্যারাক এবং আগ্নেয়াস্ত্র মজুদাগারও রয়েছে।

তুরস্কের উপ-প্রধানমন্ত্রী বেকির বজডেগ বলেন, তুরস্কের সীমান্ত অঞ্চল রেহানলি থেকে ওয়াইপিজি তুরস্কের দিকে মিসাইল ছুড়েছে। যাতে একজন নিহত ও ৩০ জন আহত হয়েছে।

তুরস্কের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আনাডোলু জানিয়েছে, গত রোববার সিরিয়া থেকে তুরস্কের সীমান্ত অঞ্চল কিলিসে রকেট হামলা চালানো হয়।

সারাবাংলা/জেআইএল/একে

 

 


বিজ্ঞাপন
সর্বশেষ

গণপরিবহনে ভাড়া নিয়ে নৈরাজ্য চলছেই
১১ সেপ্টেম্বর ২০২৪ ২১:০০

সম্পর্কিত খবর