Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আবরারের পরিবারকে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ


২০ মার্চ ২০১৯ ১৩:৪৭

২০১৮ সালের আগস্ট মাসে ‘নিরাপদ সড়ক চাই’ ফ্রেম ব্যবহার করে ফেসবুকে এই প্রোফাইল ছবিটি দিয়েছিলেন আবরার।

ঢাকা: বাসচাপায় বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরীর প্রাণহানির ঘটনায় তাৎক্ষণিকভাবে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে সুপ্রভাত পরিবহনকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে আবরারের পরিবারের জন্য এই পরিবহনটি কেন ৫ কোটি টাকা ক্ষতিপূরণ দেবে না, তা জানতে চেয়ে রুলও জারি করা হয়েছে।

বুধবার (২০ মার্চ) এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিট দায়ের করেন।

বিজ্ঞাপন

আরও পড়ুন- শিক্ষার্থীদের তোপের মুখে ঘটনাস্থল ছাড়লেন মেয়র-ডিএমপি কমিশনার

রিটের শুনানি নিয়ে আদালত আগামী এক সপ্তাহের মধ্যে আবরারের পরিবারের কাছে ক্ষতিপূরণের ১০ লাখ টাকা পরিশোধ করতে নির্দেশ দেন সুপ্রভাত পরিবহনকে। একইসঙ্গে আদালত দুইটি রুলও জারি করেন।

সড়কে সাধারণ মানুষের নিরাপত্তা ব্যবস্থায় অব্যাহত ব্যর্থতাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে হাইকোর্টের রুল জারি করেন হাইকোর্টের দ্বৈত এই বেঞ্চ। পাশাপাশি মৃত আবরারের পরিবারকে ৫ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ কেন দেওয়া হবে না, তা জানতে চেয়েও রুল জারি করা হয়।

আরও পড়ুন- শিক্ষার্থী প্রতিনিধিরা আসুন, একসঙ্গে সড়ককে নিরাপদ করব: মেয়র

উল্লেখ্য, মঙ্গলবার (১৯ মার্চ) সকাল ৭টার দিকে রাজধানীর বসুন্ধরা গেট এলাকায় সুপ্রভাত পরিবহনের একটি বাসের ধাক্কায় প্রাণ হারান বিইউপি শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরী। এ ঘটনার পর থেকেই বসুন্ধরা গেট এলাকা অবরোধ করে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। পরে মেয়র এসে তাদের আশ্বাস দিলেও তারা বিক্ষোভ ও আন্দোলন থামাননি। মঙ্গলবার সন্ধ্যায় তারা বিরতি দিয়ে বুধবার সকালে ফের বিক্ষোভ ও আন্দোলন শুরু করেন।

বিজ্ঞাপন

আরও পড়ুন- আজও সড়কে শিক্ষার্থীদের বিক্ষোভ, যান চলাচল বন্ধ

এদিকে, বুধবার সকালে বসুন্ধরা গেটের যে স্থানটিতে বাসচাপায় আবরারের মৃত্যু হয়, সেই স্থানে একটি ফুটওভারব্রিজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। অন্যদিকে, রাজধানীর শাহবাগ, সায়েন্স ল্যাব, রায়সাহেব বাজার, উত্তরাসহ বিভিন্ন এলাকাতে নিরাপদ সড়কের দাবিতে রাস্তায় নেমেছেন শিক্ষার্থীরা।

সারাবাংলা/এজেডকে/টিআর

ক্ষতিপূরণ বাসের ধাক্কায় বিইউপি শিক্ষার্থীর মৃত্যু সুপ্রভাত পরিবহন হাইকোর্টের রুল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর