বিজ্ঞাপন

নিরাপদ সড়কের দাবিতে শাহবাগে অবরোধ, বিভিন্ন সড়কে শিক্ষার্থীরা

March 20, 2019 | 12:00 pm

সারাবাংলা টিম

নিরাপদ সড়কের দাবিতে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করেছে ঢাকা বিশ্ববিদ্যালেয়ের শিক্ষার্থীরা। এতে বন্ধ হয়ে গেছে ওই এলাকার যান চলাচল ।  বুধবার (২০ মার্চ) বেলা সাড়ে ১১টার দিকে ক্যাম্পাস থেকে মিছিল নিয়ে শাহবাগ মোড়ে অবস্থান নেয় ঢাবি শিক্ষাথীরা।

বিজ্ঞাপন

আরও পড়ুন- শাহবাগে নিরাপদ সড়কের আন্দোলনে সংহতি ডাকসু ভিপি নুরের

এর আগে সকাল সাড়ে দশটার দিকে দুই শতাধিক শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্য থেকে মিছিল বের করে। মিছিলটি রোকেয়া হলের সামনে দিয়ে ভিসির বাসভবন হয়ে, ব্যবসায় শিক্ষা অনুষদ, কলাভবন হয়ে আবার টিএসসিতে যায়। পরে তারা  শাহবাগ  অবস্থান নিয়ে  নিরাপদ সড়কের দাবিতে বিভিন্ন স্লোগান দিতে থাকে।

 

বিজ্ঞাপন

এদিকে, পুরান ঢাকা, ফার্মগেট ও  ধানমন্ডি ও সায়েন্স ল্যাবসহ  বিভিন্ন এলাকায় কলেজ -বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রাস্তায় অবস্থান নিয়েছে। এতে বন্ধ হয়ে গেছে বিভন্ন এলাকার যান চলাচল। বেলা বারটার দিকে  সায়েন্সল্যাব এলাকায় শিক্ষার্থীরা রাস্তায় নেমে মিরপুর সড়ক অবরোধ করে।

এদিকে, মেরুল বাড্ডায় রামপুরা কুড়িল সড়কে যানবাহন চলাচল বন্ধ করে দিয়ে বিক্ষোভ করছে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি ও আইডিয়াল কলেজ এবং ন্যাশনাল স্কুল এন্ড কলেজ সহ আশপাশের বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা। এতে মালিবাগ চৌধুরী পাড়া পর্যন্ত সকল যানবাহন চলাচল স্থবির হয়ে পড়েছে। তবে অ্যাম্বুলেন্সসহ জরুরি কাজে চলা যানবাহন চলতে বাধা দিচ্ছেন না শিক্ষার্থীরা।

আরও পড়ুন- গোপালগঞ্জে ট্রেনের ধাক্কায় ৩ মোটরসাইকেল আরোহীর প্রাণহানি

বিজ্ঞাপন

মঙ্গলবার  বাস চাপায় বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) এর শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরীর মৃত্যুর ঘটনায় পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী রাস্তা অবরোধ করে জবি শিক্ষার্থীরা।

অবরোধে শিক্ষার্থীরা প্লাকার্ড হতে নিরাপদ সড়কের দাবিতে স্লোগান দিতে থাকে। এ সময় শিক্ষার্থীরা ‘উই ওয়ান্ট জাস্টিস’, ‘সড়ক সড়ক সড়ক চাই, নিরাপদ সড়ক চাই’, ‘আমার ভাই মরলো কেনো, প্রশাসনের জবাব চাই’ সহ বিভিন্ন স্লোগানে দিতে থাকে।

রাস্তা অবরোধ করা হলেও অ্যাম্বুলেন্সসহ সকল গুরুত্বপূর্ণ যানবাহনকে চলাচলের জন্য রাস্তা করে দিচ্ছে শিক্ষার্থীরা। রাস্তা অবরোধের আগে জবি শিক্ষার্থীরা নিরাপদ সড়কের দাবিতে মানববন্ধন ও জবি ক্যাম্পাসে মিছিল করে এসে পুলিশের বাধা উপেক্ষা করে রায়সাহেব বাজারে অবস্থান নেয়। এতে করে বন্ধ আছে ওই এলাকার যান চলাচল।

বিজ্ঞাপন

আরও পড়ুন- গাইবান্ধায় ট্রাকচাপায় স্কুল শিক্ষার্থীর মৃত্যু

মঙ্গলবার (১৯ মার্চ) সকাল ৭টার দিকে রাস্তা পার হওয়ার সময় রাজধানীর প্রগতি সরণিতে সুপ্রভাত পরিবহনের একটি বেপরোয়া বাসের ধাক্কায় আবরার আহমেদ চৌধুরী নামে এক শিক্ষার্থীর মৃত্যু হয়। তিনি বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালে (বিইউপি) আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে পড়তেন।

আবরারের মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে বিউপির শিক্ষার্থীরা ঘটনাস্থলে জড়ো হয়ে বিক্ষোভ শুরু করেন। এক পর্যায়ে নিজেদের দাবি আদায়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন তারা। সন্ধ্যা পর্যন্ত তারা ওই সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করে। পরে বুধবার সকাল থেকে আবারও আন্দোলনে নামার ঘোষণা দিয়ে সড়ক ছেড়ে দেয় তারা। বুধবার সকাল সাড়ে নটায় আবারও সড়কে অবস্থান নেন শিক্ষার্থীরা।

আরও পড়ুন: আজও সড়কে শিক্ষার্থীদের বিক্ষোভ, যান চলাচল বন্ধ

সারাবাংলা/কেকে/এসএইচ/জেডএফ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন