বিজ্ঞাপন

গরমে ঘর ঠান্ডা রাখে যে গাছগুলো

June 1, 2022 | 5:21 pm

অংকিতা চৌধুরী

চলছে প্রবল খরতাপের গ্রীষ্মকাল। অতিরিক্ত গরমে আমরা সাধারণত ফ্যান কিংবা এসি ছেড়ে দেই। এতে বাড়ে বিদ্যুৎ বিল। আর অতিরিক্ত বিল মানেই আক্রার এই বাজারে পকেটের ওপর ঝক্কি। এই ঝক্কি এড়াতেই ভাবি যদি সাশ্রয়ী মূল্যে এবং পরিবেশবান্ধব উপায়ে ঘর ঠান্ডা রাখতে পারতাম কতোই না ভালো হতো। কিন্তু কীভাবে? এর জন্য সমাধান হলো ঘরে গাছ লাগানো। বিভিন্ন আধুনিক গবেষণা বলছে, এসব গাছ যে শুধু প্রাকৃতিক প্রক্রিয়ার মধ্যে দিয়ে ঘরকে ঠান্ডা রাখে তা-ই নয়, ঘরের বাতাসে আর্দ্রতা যোগ করতেও সহায়তা করে।

বিজ্ঞাপন

গ্রীষ্মের সময় কিছু ইনডোর প্ল্যান্ট আছে যা আপনার ঘরকে শীতল রাখবে। সেই গাছগুলো চিনে নেই—

এলোভেরা থাকলে ঘর কেবল শীতলই থাকবে তা নয়...

এলোভেরা থাকলে ঘর কেবল শীতলই থাকবে তা নয়…

  • এলোভেরা

এলোভেরা যে কেবল রূপচর্চায় উপকারী তা কিন্তু নয়। এর পাতার ভিতরে থাকে জলীয় ওষধি উপাদান, যা ত্বকে লাগালে নিমেষে ক্ষত বা পোড়া জুড়িয়ে যায়। একই সঙ্গে ঘরের তাপমাত্রা কমাতেও কাজে আসে গাছটি। বাড়িতে এলোভেরা থাকলে ঘর কেবল শীতলই থাকবে তা নয়। এটি বাতাসের তাপমাত্রা হ্রাস করে এবং ঘরের পরিবেশ গরম হওয়া ঠেকিয়ে দেয়। এলোভেরার গাছ উজ্জ্বল আলোতে ভালো হয়।

পিস লিলির আছে অনবদ্য ফুলের শোভা

পিস লিলির আছে অনবদ্য ফুলের শোভা

  • পিস লিলি

পিস লিলির আছে অনবদ্য ফুলের শোভা। আর এই গাছের পাতাগুলোও বেশ বড় বড়। এ গাছটি যেমন চোখে শান্তি আনে, তেমনই গরমে বাতাস শীতল রেখে আরামও দেয়। পরিবেশ থেকে বিভিন্ন রকম বিষাক্ত পদার্থের পরিমাণ কমিয়ে আনে। গাছটি কেনার সময়ে মনে রাখবেন যে গাছে যত পাতা, সেই গাছ পরিবেশকে তত বেশি শীতল রাখে। তাই একটু বড় পাতা দেখে কেনা ভালো।

বিজ্ঞাপন
পটহোজের চেয়ে ভালো কিছু হতেই পারে না

পটহোজের চেয়ে ভালো কিছু হতেই পারে না

  • পটহোজ

ইনডোর প্ল্যান্ট কেনাই তো শেষ কথা নয়। সঙ্গে থাকে পরিচর্যার ঝামেলাও। যদি পরিচর্যার ঝামেলা এড়ানো উদ্দেশ্য হয়, তাহলে পটহোজের চেয়ে ভালো কিছু হতেই পারে না। এটি দেখতে খুব সুন্দর গাছ একইসঙ্গে বাতাস পরিশুদ্ধ করে ঘরের তাপমাত্রা শীতল রাখবে। তার জন্য দিনে একবার পানি দিলেই যথেষ্ট।

উইপিং ফিগ ঘরে রাখলে তাপমাত্রা যেমন শীতল থাকে তেমনি...

উইপিং ফিগ ঘরে রাখলে তাপমাত্রা যেমন শীতল থাকে তেমনি…

  • উইপিং ফিগ

উইপিং ফিগ গাছের আরেকটি নাম আছে। ফিকাস বেঞ্জামিনা বলেও ডাকা হয় এই গাছকে। প্রস্বেদনের কারণে এই গাছের পাতা থেকে পানি ঝরে। পাতার পানি ঝরার কারণে বাতাসে আর্দ্রতা তৈরি করে। তাই ঘরে রাখলে তাপমাত্রা যেমন শীতল থাকে তেমনি দেখতেও খুব সুন্দর। ঘরের ভেতরে খুব সুন্দরভাবে এই গাছগুলো বেড়ে উঠে এবং গাছে প্রচুর পাতা থাকে ফলে স্বেদনও বেশি হয়। এই গাছ বাতাসে কোনো ভারী ধাতুর উপস্থিতি থাকলে তা দূর করে।

বাড়িতে এখন অনেকেই স্নেক প্ল্যান্ট লাগান

বাড়িতে এখন অনেকেই স্নেক প্ল্যান্ট লাগান

  • স্নেক প্ল্যান্ট

সৌন্দর্য বর্ধন ও নানা উপকারের কারণে বাড়িতে এখন অনেকেই স্নেক প্ল্যান্ট লাগান। বিশেষ করে এই গাছ লিভিংরূম ও বেডরুমের জন্য উপযুক্ত। কারণ এই গাছটি অক্সিজেন শোষণ করে না। বরং অক্সিজেন ছেড়ে ঘরকে শীতল ও সতেজ রাখে। এটি অনেক রসালো এবং রাতে অক্সিজেন নিঃসরণ করে ফলে ঘরের বাতাস শীতল থাকে। এই কারণে গাছটির আরেকটি নাম রয়েছে, ‘মাদার ইন লস টাঙ’। এছাড়াও গাছটি বাতাস থেকে টক্সিন অপসারণের জন্যও পরিচিত। এই গাছগুলোও বাতাসে উপস্থিত ফরমালডিহাইড এবং বেনজিন শোষণ করে নেয়।

বিজ্ঞাপন
বাতাস বিশুদ্ধ করতে মানি প্ল্যান্ট খুবই কার্যকর...

বাতাস বিশুদ্ধ করতে মানি প্ল্যান্ট খুবই কার্যকর…

  • মানি প্ল্যান্ট

বাতাস বিশুদ্ধ করতে হিউমিডিফায়ার হিসেবে গোল্ডেন পোথোস বা মানি প্ল্যান্ট খুবই কার্যকর। মানি প্ল্যান্ট বাতাস থেকে একাধিক বিষাক্ত পদার্থ দূর করতে পারে। শুধু কি তাই, ঘরে ভেতরে থাকা নানা রকম দূষিত পদার্থ, যেমন-ফরমালডিহাইড, বেনজিন, জাইলিন এবং কার্বন মনোক্সাইড দূর করে ঘরকে সতেজ রাখে।এই গাছের পরিচর্যা ও রক্ষণাবেক্ষণও তুলনামূলক সহজ। শুধু গাছটির পাতা বা কান্ড হলুদ হয়ে গেলে দ্রুত তা কেটে ফেলতে হবে।

গাছপ্রেমীদের খুব পছন্দের একটি গাছ হচ্ছে স্পাইডার প্লান্ট...

গাছপ্রেমীদের খুব পছন্দের একটি গাছ হচ্ছে স্পাইডার প্লান্ট…

  • স্পাইডার প্লান্ট

ঘরের গাছপ্রেমীদের খুব পছন্দের একটি গাছ হচ্ছে এই স্পাইডার প্লান্ট। খুব অল্প পরিশ্রমে আর সহজেই ঘরের ভেতরে এই গাছ বাঁচে। মাকড়সা যেমন ছায়ার প্রাণী, তেমনই এই গাছকেও ছায়ায় রাখতে হয়। মানে ঘরের ভিতরে রাখতে হবে। আর তাতেই এটি প্রাকৃতিক পদ্ধতিতে বাতাস পরিশুদ্ধ করবে, কমিয়ে দেবে ঘরের উষ্ণতা। পাশাপাশি বাতাসে উপস্থিত ক্ষতিকর দূষিত পদার্থ শোষণ করে নেয়।

রাবার প্ল্যান্ট গাছের ঘর ঠান্ডা রাখার ক্ষমতা বেশি...

রাবার প্ল্যান্ট গাছের ঘর ঠান্ডা রাখার ক্ষমতা বেশি…

  • রাবার প্ল্যান্ট

এই গাছের পাতাগুলো বড় বড় তাই ঘর ঠান্ডা রাখার ক্ষমতাও এদের বেশি। রাবার গাছ পরিবেশ থেকে প্রচুর পরিমাণে কার্বন ডাই অক্সাইড শোষণ করে। অতিরিক্ত কার্বন ডাই অক্সাইড দীর্ঘক্ষণ তাপ ধরে রাখে। আর ঘরে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ বেড়ে গেলে ঘর দ্রুত গরম হয়ে যায়। এছাড়া উপকারী এই গাছটি বাতাসে উপস্থিত ফরমালডিহাইডকে শোষণ করে পরিবেশকে বিশুদ্ধ রাখতেও সাহায্য করে। ঘরের অক্সিজেন এবং উষ্ণতার মাত্রা বজায় রাখতে রাবার গাছ দারুন কার্যকর। গাছটির খুব বেশি যত্ন দরকার হয় না, মাঝে মাঝেই একটু পানি ছিটিয়ে দিলেই গাছটি দিব্যি বেঁচে থাকে।

ঘরের তাপমাত্রা কমায় বস্টন ফার্ন...

ঘরের তাপমাত্রা কমায় বস্টন ফার্ন…

  • বস্টন ফার্ন

শুধু ঘরের তাপমাত্রা কমানোই নয়, এটি একই সঙ্গে হিউমিডিফায়ার এবং পিউরিফায়ার হিসেবে কাজ করে গাছটি। বায়ুতে উপস্থিত নানা রকম উদ্বায়ী জৈব যৌগসমূহকে দূর করে। তবে ফার্ন যেহেতু শীতল পরিবেশের গাছ, তাই এটি রাখতে হবে ছায়ায়, ঘন ঘন পানিও দিতে হবে।

বিজ্ঞাপন
চাইনিজ এভারগ্রিন খুব সুন্দর একটি গাছ

চাইনিজ এভারগ্রিন খুব সুন্দর একটি গাছ

  • চাইনিজ এভারগ্রিন

চাইনিজ এভারগ্রিন খুব সুন্দর একটি গাছ। এটি বাতাসের বিষাক্ত পদার্থ দূর করে বাতাস পরিশুদ্ধ করার জন্য সুপরিচিত। এই গাছ অনেকগুলো একসাথে রাখলে নিজস্ব বায়ুমণ্ডলীয় বাস্তুতন্ত্র তৈরি করতে পারে। এর অনেকগুলো জাত রয়েছে। তবে ঘর ঠান্ডা রাখার জন্য ‘লাস ফলিয়েজ’ জাতের গাছগুলোর তুলনা হয় না।

এরিকা পাম একটু বড় আকারের একটি ইনডোর প্ল্যান্ট

এরিকা পাম একটু বড় আকারের একটি ইনডোর প্ল্যান্ট

  • এরিকা পাম

এরিকা পাম একটু বড় আকারের একটি ইনডোর প্ল্যান্ট। বাড়িতে জায়গার অভাব না থাকলে বসার ঘরে রাখতে পারেন এরিকা পাম। এটি তাল গাছের মতোই দেখতে। এরিকা পাম এক দিকে ঘর ঠান্ডা রাখে, আবার দেখতেও ভাল লাগে। শুধু বাড়ি নয়, এই গাছটি হোটেল, অফিস এবং অন্যান্য উন্মুক্ত স্থানে সাজাতেও ব্যবহৃত হয়।

চারপাশের উষ্ণতা খুব সহজেই শোষণ করে বাম্বু পাম

চারপাশের উষ্ণতা খুব সহজেই শোষণ করে বাম্বু পাম

  • বাম্বু পাম

আরেকটি অপেক্ষাকৃত বড় আকারের ইনডোর প্ল্যান্ট বাম্বু পাম। এর বড় বড় পাতা খুব সহজেই চারপাশের উষ্ণতা শোষণ করে নেয়। তাই গ্রীষ্মে ঘর শীতল রাখতে কাজে আসতে পারে বাম্বু পাম। এই গাছের লম্বা পাতা এয়ার হিউমিডিফায়ার এবং পিউরিফায়ার হিসেবে কাজ করে। এছাড়াও পরিবেশ থেকে বেনজিন ও ট্রাইক্লোরো ইথাইলিন দূর করতে সাহায্য করে। শুধু দিনে বেশ কয়েকবার পানি দিতে ভুললে চলবে না।


আরও পড়ুন:

গ্যাস্ট্রিকের সমস্যা থেকে চিরতরে মুক্তি

গ্যাস্ট্রিক সারবে আয়ুর্বেদিক চায়ে

ধুলোবালির শহরে চুলের যত্ন

থাইরয়েড সমস্যা? এসব খাবার দূরে রাখলে ভালো থাকবেন

ক্লান্তিহর ডাবের পানির এই উপকারগুলো জানেন?

কালিজিরা, অনন্য এক প্রাকৃতিক মহৌষধ

তীব্র এই গরমে সুস্থ থাকতে

সারাবাংলা/এসবিডিই/এএসজি

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন