বিজ্ঞাপন

গুচ্ছ ভর্তি পরীক্ষায় জবি কেন্দ্রে সাংবাদিক প্রবেশ ‘সংরক্ষিত’

April 27, 2024 | 8:47 am

জবি করেসপন্ডেন্ট

দেশের ২৪টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত গুচ্ছ ভর্তি পরীক্ষায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রে সাংবাদিকদের প্রবেশাধিকার ‘সংরক্ষিত’ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। মাত্র ১২ জনকে এই কেন্দ্রে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে। এ ঘটনায় তীব্র ক্ষোভ জানিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকরা।

বিজ্ঞাপন

জবি প্রশাসন বলছে, কেন্দ্রীয় গুচ্ছ কমিটির নির্দেশনা অনুযায়ী তারা এ পরীক্ষায় সাংবাদিকদের প্রবেশাধিকার সীমিত করেছে। তবে গুচ্ছ কেন্দ্রীয় কমিটির এ ধরনের কোনো নির্দেশনার কথা জানা যায়নি। অন্য কেন্দ্রগুলোতেও সাংবাদিকদের প্রবেশাধিকার সীমিত করা হয়নি।

‘এ’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে দেশের ২৪টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আজ শনিবার (২৭ এপ্রিল)। দুপুর ১২টায় দেশের ২৩টি কেন্দ্রে একযোগে শুরু হবে এই পরীক্ষা।

গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরুর আগের দিন শুক্রবার (২৬ এপ্রিল) জবি ক্যাম্পাস কেন্দ্রে নির্দিষ্টসংখ্যক সাংবাদিকদের প্রবেশের বিষয়টি জানাজানি হয়। জানা যায়, ক্যাম্পাসের কয়েকটি সাংবাদিক সংগঠনকে কোটাভিত্তিক বরাদ্দ দিয়ে মাত্র ১২ জন সাংবাদিককে প্রবেশের অনুমতি দিয়েছে জবি প্রশাসন। তাদের জন্য বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বিশেষ কার্ডেরও ব্যবস্থা করা হয়েছে। এর বাইরে অন্য সাংবাদিকদের ক্যাম্পাসে প্রবেশ না করতে সাংবাদিক সংগঠনগুলোকে নির্দেশনাও দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

এ বিষয়ে জানতে চাইলে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন বলেন, ‘এখানে আমাদের কিছু করার নেই। কেন্দ্রীয় গুচ্ছ কমিটি থেকে যে নির্দেশনা দেওয়া হয়েছে, আমরা সেভাবেই কাজ করছি। আমরা ১২ জন সাংবাদিককে প্রবেশের সুযোগ দিচ্ছি। এটা আমাদের কোনো সিদ্ধান্ত না।’

জবি প্রক্টর গুচ্ছ কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্তের কথা উল্লেখ করলেও এ ধরনের কোনো সিদ্ধান্তের কথা জানা যায়নি। এ বিষয়ে গুচ্ছ ভর্তি কমিটির আহ্বায়ক যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেনকে বারবার কল দিলেও তিনি রিসিভ না করায় তার বক্তব্য পাওয়া সম্ভব হয়নি। তবে গুচ্ছ ভর্তি পরীক্ষার কেন্দ্র রয়েছে, এমন বিশ্ববিদ্যালয়গুলোতে খোঁজ নিয়ে জানা গেছে, সেখানে সাংবাদিকদের প্রবেশাধিকার সীমিত বা সংরক্ষিত করা হয়নি।

সারাবাংলার কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের করেসপন্ডেন্টরা জানিয়েছেন, তাদের নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষায় সাংবাদিকদের জন্য কোনো বিধিনিষেধ নেই। সাধারণ নিয়ম মেনে সব সাংবাদিকের জন্যই ভর্তি পরীক্ষার খবর সংগ্রহের সুযোগ উন্মুক্ত রয়েছে।

বিজ্ঞাপন

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকরা বলছেন, আগের বছরগুলোতে জবিতে ভর্তি পরীক্ষা চলাকালে ‘প্রক্সিকাণ্ড’ ও প্রশ্নপত্র ফাঁস চক্রকে ধরাসহ নানা ধরনের অনিয়ম চিহ্নিত করতে সাংবাদিকরা ভূমিকা রেখেছেন। এবার সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ কোনো ধরনের অনিয়মের পাঁয়তারা কি না, সে প্রশ্ন তুলছেন তারা। সাংবাদিকরা ক্যাম্পাসে প্রবেশ করতে না পারলে কীভাবে তথ্য সংগ্রহ করে সংবাদ পরিবেশন করবেন, তা নিয়েও প্রশ্ন তুলেছেন সাংবাদিকরা।

এ বিষয়ে জবি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মেহেরাবুল ইসলাম সৌদিপ সারাবাংলাকে বলেন, স্বাধীন সাংবাদিকতায় বিশ্ববিদ্যালয় প্রশাসন কিংবা গুচ্ছ ভর্তি কমিটির হস্তক্ষেপ কাম্য নয়। গুচ্ছ ভর্তি পরীক্ষার শুরু থেকেই ক্যাম্পাস সাংবাদিকরা বিভিন্ন সংবাদ প্রকাশ করে আসছে। তাছাড়া অন্য ক্যাম্পাসগুলোতেও আমরা খোঁজ নিয়ে জেনেছি, কোথাও এ রকম কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। ফলে স্বাভাবিকভাবেই আমাদের মধ্যে প্রশ্ন জেগেছে, জবি প্রশাসন সাংবাদিকদের প্রবেশ সীমিত করার মাধ্যমে কোনো তথ্য গোপন করতে চায় কি না।

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন