বিজ্ঞাপন

ফিলিস্তিন ভূখণ্ড পাবে, এটা তাদের অধিকার: প্রধানমন্ত্রী

May 8, 2024 | 2:56 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: হজ যাত্রীদের উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘আপনারা সবাই বাংলাদেশের জন্য, বাংলাদেশের মানুষের জন্য দোয়া করবেন, সারাবিশ্বের জন্য দোয়া করবেন। আপনারা দেখছেন ফিলিস্তিনে কী হচ্ছে, তাদের জন্যও দোয়া করবেন। সব মুসলিম দেশ যদি একযোগে কাজ করত, তাহলে ফিলিস্তিন ইস্যুতে আমরা আরও অগ্রগামী হতে পারতাম। আরব বিশ্বে ফিলিস্তিন তাদের ভূখণ্ড পাবে, এটা তাদের অধিকার। সে অধিকার তাদের দিতে হবে। এ অধিকার কেউ কেড়ে নিতে পারবে না।’

বিজ্ঞাপন

বুধবার (৮ মে) রাজধানীর আশকোনা ক্যাম্পে হজ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

হজযাত্রীদের বাংলাদেশ ও সারা বিশ্বের মুসলিম উম্মাহর জন্য দোয়া করার আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, ‘আপনারা দেখছেন যে প্যালেস্টাইনে কী হচ্ছে। যেভাবে সেখানে গণহত্যা চালানো হচ্ছে। ওখানে নারী-পুরুষ, ছোট শিশুদেরও রেহাই দেওয়া হচ্ছে না। যেখানেই আমি কথা বলছি, আমার কণ্ঠ সোচ্চার— আমি প্রতিটি জায়গায় এর প্রতিবাদ করে যাচ্ছি। প্যালেস্টাইন আরব ভূখণ্ডে, তাদের জায়গা তারা পাবে। এটা তাদের অধিকার, সেই অধিকার তাদের দিতে হবে। আজ যদি আমাদের সকল মুসলিম কান্ট্রিগুলো এক হয়ে একযোগে কাজ করতে পারতো, তাহলে আরও আমরা এ ব্যাপারে অনেক অগ্রগামী হতে পারতাম।’

‘ওআইসিভুক্ত দেশগুলোর মধ্যে আমি একাই একমাত্র বোন। আমি বলছি, আমি একমাত্র বোন আছি, কাজেই আমার এটাই কথা সকলে এক হোন এবং এই ধরনের অন্যায়-অবিচার যেন আমাদের ওপর না হয় সেদিকে যাওয়ার জন্য সকলে সোচ্চার থাকবেন’, বলেও মনে করেন সরকারপ্রধান শেখ হাসিনা।

বিজ্ঞাপন

এর আগে আনুষ্ঠানিকভাবে হিজরি ১৪৪৫ সালের হজ কার্যক্রমের শুভ উদ্বোধন ঘোষণার পর হজযাত্রীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়ও করেন প্রধানমন্ত্রী।

এ বছর বৃহস্পতিবার (৯ মে) থেকে বাংলাদেশি হজযাত্রীদের নিয়ে হজ ফ্লাইট চালু হওয়ার কথা রয়েছে। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রথম হজ ফ্লাইট বিজি-৩৩০১ বিমানটি ৪১৯ জন যাত্রী নিয়ে সকাল ৭টা ২০ মিনিটে সৌদি আরবের জেদ্দার উদ্দেশ্যে যাত্রা করবে। একই দিন দুপুর ১টায় সৌদি আরবের ফ্লাইনাস এয়ারলাইন্সের একটি বিমান বাংলাদেশি হজযাত্রীদের নিয়ে জেদ্দার উদ্দেশ্যে হযরত শাহ জালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যাওয়ার কথা রয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন