বিজ্ঞাপন

স্যার ফজলে হাসান আবেদের ৮৮তম জন্মবার্ষিকী আজ

April 27, 2024 | 8:08 am

সিনিয়র করেসপন্ডেন্ট 

ঢাকা: ব্র্যাকের প্রতিষ্ঠাতা প্রয়াত স্যার ফজলে হাসান আবেদের ৮৮তম জন্মবার্ষিকী আজ শনিবার। ১৯৩৬ সালের ২৭ এপ্রিল তিনি হবিগঞ্জের বানিয়াচং গ্রামে জন্মগ্রহণ করেন। ফজলে হাসান আবেদের নেতৃত্বে ও একাগ্র প্রচেষ্টায় দারিদ্র্য দূর করার লক্ষ্যে প্রতিষ্ঠিত বাংলাদেশ রুরাল অ্যাডভান্সমেন্ট কমিটি (ব্র্যাক) গত চার দশকে পরিণত হয় বিশ্বের সবচেয়ে বড় বেসরকারি উন্নয়ন সংস্থায়।

বিজ্ঞাপন

তার নেতৃত্বেই ব্র্যাক বিশ্বের সবচেয়ে বড় বেসরকারি উন্নয়ন সংস্থায় পরিণত হয়েছে। বর্তমানে বাংলাদেশসহ বিশ্বের ১১টি দেশে ব্র্যাকের লক্ষাধিক কর্মী ১৩ কোটি মানুষের জীবন উন্নয়নে কাজ করে যাচ্ছেন।

ফজলে হাসান আবেদ পাবনা জেলা স্কুল থেকে ম্যাট্রিকুলেশন এবং ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন। এর পর ব্রিটেনের গ্লাসগো বিশ্ববিদ্যালয়ে নেভাল আর্কিটেকচার বিষয়ে পড়াশোনা করেন। পরে লন্ডনের চার্টার্ড ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস থেকেও ডিগ্রি লাভ করেন।

শিক্ষাজীবন শেষে দেশে ফিরে ফজলে হাসান আবেদ শেল অয়েল কোম্পানিতে যোগ দেন এবং পদোন্নতি পেয়ে ফাইন্যান্স বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। শেল অয়েল কোম্পানিতে কর্মরত থাকাকালে ১৯৭০ সালের নভেম্বরে দেশের উপকূলীয় এলাকায় প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় আঘাত হানে। এ সময় বন্ধুদের সঙ্গে ‘হেলপ’ নামের একটি সংগঠন গড়ে তুলে ক্ষতিগ্রস্তদের পাশে গিয়ে দাঁড়ান।

বিজ্ঞাপন

১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরু হলে ইংল্যান্ডে গিয়ে বন্ধুদের সঙ্গে নিয়ে ‘অ্যাকশন বাংলাদেশ’ এবং ‘হেলপ বাংলাদেশ’ নামে দুটি সংগঠন গড়ে তোলেন। এই সংগঠন দুটির মাধ্যমে ইউরোপের বিভিন্ন দেশে মুক্তিযুদ্ধের পক্ষে সমর্থন আদায়, প্রচার, তহবিল সংগ্রহ ও জনমত গঠনে কাজ করেন।

একাত্তর সালের ডিসেম্বরে ফজলে হাসান আবেদ সদ্য স্বাধীন দেশে ফিরে আসেন। এ সময় লন্ডনে তার ফ্ল্যাট বিক্রির অর্থ দিয়ে ত্রাণ কাজ শুরু করেন। মুক্তিযুদ্ধকালে ধ্বংসস্তূপে পরিণত হওয়া সিলেটের শাল্লা অঞ্চলকে কর্ম-এলাকা হিসেবে বেছে নেন তিনি। এই কার্যক্রমের ধারাবাহিকতায় ব্র্যাক গড়ে তোলেন।

ফজলে হাসান আবেদ ২০১০ সালে দারিদ্র্য বিমোচনে অবদানের স্বীকৃতিস্বরূপ যুক্তরাজ্যের সম্মানজনক ‘নাইটহুড’ উপাধি লাভ করেন। ২০১১ সালে কাতার ফাউন্ডেশন প্রবর্তিত শিক্ষা ক্ষেত্রে বিশ্বের সর্বোচ্চ পুরস্কার ‘ওয়াইজ প্রাইজ’ লাভ করেন তিনি। এ ছাড়া জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন