বিজ্ঞাপন

‘কোটি-কোটি টাকা কমিশনের জন্য দ্বিতল সড়কে র‌্যাম্প’

May 8, 2024 | 8:48 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: কোটি কোটি টাকা কমিশন পেতে সিডিএর একটি সিন্ডিকেট চট্টগ্রামের টাইগারপাসে দ্বিতল সড়কে র‌্যাম্প নির্মাণ করতে চায় বলে অভিযোগ করেছেন মুক্তিযুদ্ধের গবেষণা কেন্দ্রের চেয়ারম্যান ডা. মাহফুজুর রহমান।

বিজ্ঞাপন

বুধবার (৮ মে) বিকেলে নগরীর টাইগারপাস মোড়ে ‘সিআরবি রক্ষা মঞ্চের’ এক সমাবেশে তিনি একথা বলেন।

সিআরবি রক্ষা মঞ্চের সমন্বয়ক মাহফুজুর রহমান বলেন, ‘টাইগারপাস থেকে সিআরবি অভিমুখী দ্বিতল সড়কে এলিভেটেড এক্সপ্রেসওয়ের র‌্যাম্প নির্মাণের কোনো যুক্তি নেই। নিউমার্কেট থেকে সহজেই অল্প দূরে জিইসির র‌্যাম্প দিয়ে এক্সপ্রেসওয়েতে ওঠা সম্ভব। বাস্তবে এখানে র‌্যাম্প নামানোর তোড়জোড়ের পেছনে আছে সিডিএর একটি সিন্ডিকেটের কোটি কোটি টাকা কমিশন খাওয়া ও লুটপাটের পরিকল্পনা। স্পষ্টভাবে বলতে চাই, দ্বিতল সড়কে র‌্যাম্প নামানোর সিদ্ধান্ত প্রকাশ্যে ঘোষণা দিয়ে বাতিল করতে হবে। অন্যথায় আন্দোলন চলবে।’

তিনি আরও বলেন, ‘সিডিএর কাজ হচ্ছে একটি পরিকল্পিত নগর গড়ে তোলা। অথচ সিডিএ অপরিকল্পিতভাবে একের পর এক অবকাঠামো তৈরি করে জনগণের হাজার হাজার কোটি টাকা নষ্ট করছে। আমরা বারবার বলছি, চট্টগ্রামে এত ফ্লাইওভার, এলিভেটেড এক্সপ্রেসওয়ের দরকার নেই।এর মাধ্যমে যানজট নিরসন হবে না। উন্নয়নের নামে একের পর এক অপরিণামদর্শী প্রকল্পে চট্টগ্রামের প্রাণ-প্রকৃতি ধ্বংস হয়ে যাচ্ছে। চট্টগ্রামকে কংক্রিটের নগরীতে পরিণত করা হচ্ছে।’

বিজ্ঞাপন

বাসদ (মার্কসবাদী) নেতা আসমা আক্তারের সঞ্চালনায় সমাবেশে আরও বক্তব্য দেন, বীর মুক্তিযোদ্ধা রাজা মিঞা, সাংস্কৃতিক সংগঠক দেওয়ান মাকসুদ, গণঅধিকার চর্চা কেন্দ্রের সমন্বয়ক মশিউর রহমান খান, গণসংহতি আন্দোলনের সমন্বয়কারী হাসান মারুফ রুমি, বাসদ (মার্কসবাদী) সমন্বয়ক শফি উদ্দিন কবির আবিদ, সাম্যবাদী আন্দোলনের অপু দাশ গুপ্ত, নাগরিক ঐক্যের আহবায়ক স্বপন মজুমদার, বাসদ জেলা ইনচার্জ আল কাদেরি জয়, অ্যাডভোকেট বিশুময় দেব, বাসদের জেলা সদস্য আহমেদ জসিম, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট নগর শাখার সাধারণ সম্পাদক রিপা মজুমদার ও মিরাজ উদ্দিন।

উল্লেখ্য, সিআরবি পাহাড়ের পাদদেশে দ্বিতল সড়ক হিসেবে পরিচিত নগরীর টাইগারপাস থেকে পলোগ্রাউন্ড অংশে সম্প্রতি ৪৬টি গাছ কাটার উদ্যোগ নিয়ে সেগুলো রঙ দিয়ে চিহ্নিত করে সিডিএ। বিষয়টি জানাজানির পর সামাজিক যোগাযোগ মাধ্যমে তোলপাড় সৃষ্টি হয়। বিভিন্ন শ্রেণি-পেশার নাগরিকরা ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

বিজ্ঞাপন

গত ১ এপ্রিল সিআরবি রক্ষা মঞ্চ, নাগরিক সমাজ, চট্টগ্রামসহ বিভিন্ন সংগঠন সমাবেশ করে সিডিএকে গাছ কাটার সিদ্ধান্ত বাতিলের আহ্বান জানায়। সিপিবি, বাসদ, গণসংহতি আন্দোলনসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠনও বিবৃতি দিয়ে একই আহ্বান জানায়। এ প্রেক্ষাপটে সমাজবিজ্ঞানী অধ্যাপক ড. অনুপম সেন পরদিন সিডিএ চেয়ারম্যানের কার্যালয়ে গিয়ে বৈঠক করেন। ওই বৈঠকেই তখনকার সিডিএ চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ গাছ কাটার সিদ্ধান্ত থেকে সরে আসার কথা জানান।

নগরীর লালখানবাজার থেকে পতেঙ্গা পর্যন্ত ১৫ কিলোমিটার দীর্ঘ এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ করেছে সিডিএ। এখন সেই এক্সপ্রেসওয়েতে গাড়ি ওঠা-নামার জন্য ১৫টি র‌্যাম্প নির্মাণের প্রক্রিয়া শুরু করেছে। এর মধ্যে জিইসি মোড়ে একটি, টাইগারপাসে দুটি, আগ্রাবাদে চারটি, ফকিরহাটে একটি, নিমতলায় দুটি, সিইপিজেডে দুটি এবং কেইপিজেড এলাকায় দুটি র‌্যাম্প থাকবে। আগ্রাবাদ এলাকার চারটি র‌্যাম্পের মধ্যে জাতিতাত্ত্বিক জাদুঘর সড়কে একটি, ঢেবারপাড় সড়কে একটি এবং আগ্রাবাদ এক্সেস সড়কে হবে দুটি র‌্যাম্প।

সারাবাংলা/আরডি/এনইউ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন