বিজ্ঞাপন

দ্বিপাক্ষিক বাণিজ্য ২ বিলিয়ন ডলারে নিতে চায় তুরস্ক

May 8, 2024 | 10:45 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: তুরস্ক বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য দুই বিলিয়র ডলারে নিয়ে যেতে চায় বলে জানিয়েছেন দেশটির রাষ্ট্রদূত রামিস সেন।

বিজ্ঞাপন

বুধবার (৮ মে) দুপুরে নগরীর টাইগারপাসে অস্থায়ী নগর ভবনে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরীর সঙ্গে সাক্ষাতে তিনি একথা জানান।

সাক্ষাতে সিটি মেয়র বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রামের বাণিজ্য সম্ভাবনাকে কাজে লাগাতে বিপুল বিনিয়োগ করেছেন। নগরীর যোগাযোগ অবকাঠামোকে ঢেলে সাজাতে আড়াই হাজার কোটি টাকার একটি প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। জলাবদ্ধতা নিরসনে নেয়া হয়েছে একাধিক প্রকল্প। বিভিন্ন উদ্যোগের মধ্য দিয়ে চট্টগ্রাম বৈদেশিক বিনিয়োগের আদর্শ স্থানে পরিণত হয়েছে। তুরস্ক এ সুবর্ণ সুযোগকে কাজে লাগিয়ে বিনিয়োগ করতে পারে।’

বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত বলেন, ‘বাংলাদেশ তুরস্ক থেকে আমদানি করে কম, রফতানি করে বেশি। এক্ষেত্রে বাংলাদেশ এগিয়ে আছে। বর্তমানে তুরস্কের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য মূলত টেক্সটাইল খাতকেন্দ্রিক। তুরস্ক বাংলাদেশে টেক্সটাইল খাতের বিভিন্ন যন্ত্র ও কেমিক্যাল রফতানি করে। বাংলাদেশ থেকে তুরস্ক তৈরি পোশাক আমদানি করে। তুরস্ক কেবল টেক্সটাইল খাতে সীমাবদ্ধ না থেকে দ্বিপাক্ষিক বাণিজ্যের বহুমুখীকরণ করতে চায়। তুরস্কের লক্ষ্য সংক্ষিপ্ত সময়ের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য দুই বিলিয়ন ডলারে নিয়ে যাওয়া।’

বিজ্ঞাপন

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- তুরস্কের নৌবাহিনীর কর্মকর্তা রিয়ার অ্যাডমিরাল মুস্তফা কায়া, কর্নেল এরদাল শাহিন, চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম এবং তুরস্কের অনারারি কনসাল জেনারেল সালাহউদ্দিন কাশেম খান।

সারাবাংলা/আরডি/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন