Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রতিবন্ধীদের জন্য হবে ৩৮৯টি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান


২২ জানুয়ারি ২০১৮ ২০:৪৬

স্পেশাল করেসপন্ডেন্ট

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, প্রতিবন্ধীদের জন্য সারাদেশে উপজেলা পর্যায় পর্যন্ত মোট ৩৮৯টি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান নির্মাণ করা হবে। ইতোমধ্যে একশোটির তালিকা তৈরি করা হয়েছে।

সোমবার সংসদ অধিবেশনে কার্যবিধি ৭১ অনুযায়ী, জরুরি জন-গুরুত্বসম্পন্ন বিষয়ে মনোযোগ আকর্ষণ পর্বে অংশ নেন ময়মনসিংহ-৮ আসনের সংসদ সদস্য ফখরুল ইমাম। তিনি তার নির্বাচনী এলাকা ঈশ্বরগঞ্জ উপজেলায় প্রতিবন্ধীদের জন্য একটি সাধারণ এবং কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান নির্মাণ করতে শিক্ষামন্ত্রী মনোযোগ আকর্ষণ করেন।

এর প্রেক্ষিতে শিক্ষামন্ত্রী বলেন, আমাদের সরকার ক্ষমতা হাতে নেওয়ার পরে নতুন শিক্ষানীতি করা হয়েছে। সেখানে আমরা সব ধরনের শিশুদের শিক্ষা দেওয়ার কথা ভাবছি। প্রতিবন্ধীদের শিক্ষার বিষয়টি আগে ছিল না। আমরা চেষ্টা করছি, এখনো করে উঠতে পারিনি।

তিনি বলেন, নতুন যত সরকারি স্কুল হচ্ছে সেগুলোতে র‌্যাম্পের ব্যবস্থা করা হচ্ছে। বহুতল ভবনগুলোতে লিফটের জায়গা রাখা হচ্ছে। প্রতিবন্ধী যারা সাধারণ বিদ্যালয়ে পড়তে পারে, তাদের জন্য পরীক্ষায় সময় বাড়ানো হচ্ছে। কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে প্রতিবন্ধীদের জন্য শতকরা পাঁচ ভাগ কোটা রাখা হয়েছে।

উপজেলা পর্যায়ে এসব বিশেষ শিশুদের জন্য কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান নির্মাণের পরের প্রস্তাবটি একনেকে আছে। পাস হলে পর্যায়ক্রমে কাজ শুরু হবে।

সারাবাংলা/এটি

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর