Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অভিজিৎ হত্যা মামলার নথি সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালে


২৫ মার্চ ২০১৯ ১৮:১৪

ঢাকা: লেখক ও মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা অভিজিৎ রায় হত্যা মামলার নথি বিচারের জন্য সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালে বদলির আদেশ দিয়েছেন ঢাকা মুখ্য মহানগর হাকিম (সিএমএম) আদালত। সোমবার (২৫ মার্চ) ঢাকা মহানগর হাকিম সারাফুজ্জামান আনছারী স্বাক্ষর করে নথি বদলির আদেশ দেন।

এর আগে, গত ১২ মার্চ মামলার তদন্ত কর্মকর্তা কাউন্টার টেরোজিম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (পরিদর্শক) মো. মনিরুল ইসলাম ছয়জনকে অভিযুক্ত করে সিএমএম আদালতে এ চার্জশিট দাখিল করেন। একইসঙ্গে ১৫ জনের অব্যহতিরও আবেদন জানান।

বিজ্ঞাপন

চার্জশিটভুক্ত আসামিরা হলো- সেনাবাহিনী থেকে বরখাস্ত হওয়া মেজর সৈয়দ মোহাম্মদ জিয়াউল হক, মোজাম্মেল হুসাইন ওরফে সায়মন (সাংগঠনিক নাম শাহরিয়ার), আবু সিদ্দিক সোহেল (সাংগঠনিক নাম সাকিব ওরফে সাজিদ ওরফে শাহাব, আরাফাত রহমান (সাংগঠনিক নাম সিয়াম ওরফে সাজ্জাদ ওরফে শামস্), শফিউর রহমান ফারাবি ও আকরাম হোসেন ওরফে আবির ওরফে আদনান ওরফে হাসিবুল ওরফে আব্দুল্লাহ। এদের মধ্যে মেজর জিয়াউল হক ও আকরাম হোসেন পলাতক রয়েছে।

যাদের অব্যাহতির আবেদন করা হয়েছে তারা হলেন- আমিনুল মল্লিক, জাফরান হাসান, জুলহাস বিশ্বাস, আ. সবুর ওরফে রাজু সাদ ওরফে সুজন, মইনুল হাসান শামীম ওরফে সিফাত ওরফে সামির ওরফে ইমরান, সাদেক আলী ওরফে মিঠু, মোহাম্মদ তৌহিদুর রহমান ওরফে গামা ও আলী ওরফে খলিল।

এছাড়া খিলগাঁও এলাকায় বন্ধুকযুদ্ধে মারা যাওয়া মুকুল রানা এবং নাম-ঠিকানা না পাওয়ার কারণে মান্না ইয়াহিয়া ওরফে মান্নান রাহি ও আবুল বাশার, আলী ওরফে খলিল, অনিক, অন্তুর, সেলিম ও হাসানের অব্যাহতির আবেদন করেন তদন্ত কর্মকর্তা। তবে পূর্ণাঙ্গ নাম-ঠিকানা পাওয়া গেলে তাদের বিরুদ্ধে সম্পূরক চার্জশিট দাখিল করা হবে উল্লেখ করা হয়।

বিজ্ঞাপন

মামলায় অভিজিতের স্ত্রী রাফিদা আহমেদ বন্যাসহ ৩৪ জনকে সাক্ষী করা হয়েছে।

উল্লেখ্য, ২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি বইমেলা থেকে বের হওয়ার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় ব্লগার অভিজিৎ রায়কে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। এ ঘটনায় গুরুতর আহত হন তার স্ত্রী রাফিদা আহমেদ। ওই ঘটনায় অভিজিতের বাবা অধ্যাপক ড. অজয় রায় শাহবাগ থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।

সারাবাংলা/এআই/এমও

বিজ্ঞাপন
সর্বশেষ

পাকিস্তানে শাকিব খানের ছবি
২০ অক্টোবর ২০২৪ ১৬:৪৮

সালমান খানের আফসোস
২০ অক্টোবর ২০২৪ ১৬:৪৩

সম্পর্কিত খবর